শেখ হাসিনার নামে নীলফামারীর মেডিক্যাল কলেজের নামকরণের দাবি ছড়িয়ে পড়েছে

ইনজামাম-উল-হক নির্ণয়,নীলফামারী ৬ সেপ্টেম্বর॥
সদ্য ঘোষিত নীলফামারীর মেডিক্যাল কলেজটির প্রধানমন্ত্রী শেখ হাসিনার নামে নামকরণের দাবি জেলা জুড়ে ছড়িয়ে পড়েছে। সবার মুখে মুখে এই দাবি এখন বাস্তবায়নের দাবিতে রূপ নিয়েছে। তিস্তা বিধৌত ডিমলা উপজেলা থেকে ডোমার, জলঢাকা, কিশোরীগঞ্জ, সৈয়দপুর ও জেলা সদরের সকলস্থরের মানুষজন এই দাবির সঙ্গে একাত্বতা পোষন করেছে।
 বৃহস্পতিবার (৬ সেপ্টেম্বর) বিকালে জেলা আওয়ামী লীগের সভাপতি ও নীলফামারী পৌর মেয়র দেওয়ান কামাল আহমেদ বলেন, 'নীলফামারীতে মেডিক্যাল কলেজ স্থাপনের অনুমোদন দেওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা, স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম ও সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূরকে জেলাবাসীর পক্ষে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা এবং অভিনন্দন জানিয়ে চলতি মাসের গত ৩ সেপ্টেম্বর জেলা শহরে আনন্দ র‌্যালী বের করা হয়। র‌্যালী শেষে সমাবেশে আমরা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নামে নামকরণের প্রস্তাব তুললে উপস্থিত সকলেই হাত তুলে সমর্থন জানিয়েছেন। সেখান থেকে দাবিটি ছড়িয়ে পড়লে এখন সেটি জেলার সকল মানুষের দাবিতে পরিণত হয়েছে।'তিনি বলেন প্রধানমন্ত্রী এ অঞ্চলের মানুষের দীর্ঘদিনের চাওয়া পূরণ করেছেন। এজন্য আমরা নবঘোষিত মেডিক্যাল কলেজটি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নামে নামকরণের দাবি জানাচ্ছি।
জেলা আওয়ামী লীগের সাধারণ স¤পাদক মমতাজুল হক বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাদের জেলাবাসীর প্রাণের দাবি পূরণ করেছেন। তাই আমরাও চাই শেখ হাসিনার নামে ওই মেডিক্যাল কলেজের নামকরণ হউক।
জেলা স্বাধীনতা চিকিৎসক পরিষদের সভাপতি মমতাজুল ইসলাম বলেন, এই মেডিক্যাল কলেজ হাসপাতাল শুধু নীলফামারী বাসির নয়। পার্শ্ববর্তী পঞ্চগড়, ঠাকুরগাঁও, লালমনিরহাট জেলাসহ আশপাশের বিভিন্ন জেলার মানুষ এর সুফল ভোগ করবেন। তাই আমরা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নামে নামকরণ দাবি করছি।
জেলা স্বাধীনতা চিকিৎসক পরিষদের (স্বাচিবের) সাধারণ স¤পাদক মুজিবুল হাসান চৌধুরী বলেন, এই মেডিক্যাল কলেজ স্থাপনের মধ্যে দিয়ে জেলার মানুষের মৌলিক অধিকার চিকিৎসা ও শিক্ষা নিশ্চিত হবে। আমরা এর নামকরন শেখ হাসিনা দাবি করেছি।
এ ব্যাপারে নীলফামারীর সেচ্ছাসেবী সংগঠন ভিশন-২১ এর প্রধান সমন্বয়কারী ওয়াদুদ রহমান বলেন, 'নীলফামারীর কৃতি সন্তান সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর আমাদেরকে মেডিক্যাল কলেজের স্বপ্ন দেখিয়েছেন। আর সে স্বপ্ন পূরণ করেছেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ কারণে আমরা চাই মেডিক্যাল কলেজটি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নামে নামকরণ করা হোক।
জেলা স্বাস্থ্য বিভাগ সূত্র মতে, জেলা শহর থেকে মাত্র চার কিলোমিটার দূরে নটখানায় স্বাস্থ বিভাগের ৫১ দশমিক ৩ একর জমিতে নবঘোষিত মেডিক্যাল কলেজটি স্থাপন করা হবে। ইতিমধ্যে ডিজিটাল সার্ভে স¤পন্ন হয়েছে। পাশাপাশি অবকাঠামোর নকশারও অনুমোদন পাওয়া গেছে। আগামী ১০ সেপ্টেম্বরের মধ্যে ডিপিপি তৈরি করে স্বাস্থ্য অধিদপ্তরের মাধ্যমে স্বাস্থ্য মন্ত্রণালয়ে অনুমোদনের জন্য জমা হবে।
এ প্রসঙ্গে নীলফামারীর সিভিল সার্জন রনজিত কুমার বর্মন বলেন, চলতি শিক্ষাবর্ষে ৫০ জন শিক্ষার্থী ভর্তির সুযোগ পাবে কলেজটিতে। এখনো স্থায়ী ভবন না হওয়ায় জেলা শহর থেকে ছয় কিলোমিটার দূরে পলাশবাড়িতে নবনির্মিত ডায়াবেটিক হাসপাতালের ভবনে একাডেমিক কার্যক্রম শুরু হবে। স্থায়ী ভবন তৈরি হলে নটখানার নির্ধারিত ক্যা¤পাসে কার্যক্রম স্থানান্তরিত করা হবে।
উলে¬খ্য, ২০১৫ সালের ১৬ সেপ্টেম্বর নীলফামারীতে এক মতবিনিময় সভায় স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম নীলফামারী জেলায় মেডিক্যাল কলেজ ও হাসপাতাল স্থাপন করা হবে বলে ঘোষণা দেন। ওই ঘোষণার পর থেকে মেডিক্যাল কলেজের জন্য অধীর আগ্রহে ছিলেন জেলাবাসী।
দীর্ঘ অপেক্ষার অবসান ঘটিয়ে গত ২৬ আগস্ট স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে ঈদ পরবর্তী এক শুভেচ্ছা বিনিময় সভায় স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম সাংবাদিকদের জানান, নীলফামারী, নওগাঁ, নেত্রকোনা ও মাগুরায় মেডিক্যাল কলেজ স্থাপনে প্রধানমন্ত্রী অনুমোদন দিয়েছেন।

পুরোনো সংবাদ

স্বাস্থ্য-চিকিৎসা 6334116671097571607

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item