অবৈধ সেচ পাম্পে বিদুৎ লাইন সংযোগ করতে অতিরিক্ত খুটি স্থাপন

মেহেদী হাসান উজ্জল,ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি

দিনাজপুর পল্লীবিদুৎ সমিতি-২ উৎকোচের বিনিময়ে অবৈধ্য সেচ পাম্পে বিদুৎ লাইন সংযোগ দিতে অতিরিক্ত ১৩টি খুটি স্থাপন করার অভিযোগ পাওয়া গেছে।

এদিকে একটি বিদুতের খুটির অভাবে এখনো অনেক বাড়ীতে আবাসীক বিদুৎ না পেলেও, সেখানে একটি অবৈধ্য সেচ পাম্পের জন্য অতিরিক্ত ১৩টি বিদুতের খুটি স্থাপন করেছে পল্লীবিদুৎ কতৃপক্ষ। এতেকরে দিনাজপুর পল্লী বিদুৎ সমিতির কয়েক লাখ টাকা লোকশান হলেও, জিএম বলছে এই সংযোগ পরে অন্য কাজে লাগবে।
এদিকে লোকমুখে অভিযোগ উঠেছে মোটা অংকের উৎকোচ আর পল্লী বিদুৎতের ব্যায় বাড়াতে পকেট ভারী করার উদ্যেশ্যে এই অতিরিক্ত বিদুৎতের খুটি স্থাপন করা হয়েছে।

অভিযোগ সুত্রে জানাগেছে, দিনাজপুর পল্লী বিদুৎ সমিতি-২ এর আওতায় দিনাজপুরের নবাবগঞ্জ উপজেলার জয়পুর ইউনিয়নের আখড়া গ্রামে শাহিনুল নামে এক ব্যাক্তির অনুমোদন বিহীন স¦ল্পগভীর সেচ পাম্পে বিদুৎ সংযোগ দেয়ার জন্য একই উপজেলার ভাগুলপুর বাজার সংলগ্ন রাস্তার পাশ থেকে আখড়া গ্রাম হিন্দু পাড়া পর্যন্ত ১৩টি বিদুৎতের খুটি স্থাপন করা হয়েছে। অথচ আখড়া গ্রামে গত ১০ বছর যাবৎ পল্লী বিদুৎ সংযোগ রয়েছে। সেই সংযোগ থেকে সেখানে বা ওই সেচ পাম্পে বিদুৎ সংযোগ দিতে যেখানে একটি মাত্র খুটির প্রয়োজন।

আখড়া গ্রামের রশিদুল হক বলেন, অতিরিক্ত খুটি ব্যবহার করার কারনে তার সেচ পাম্পের ও ফসলী জমির ক্ষতি হবে এই কারনে  প্রতিবাদ জানিয়ে তিনি চলতি সনের গত ২৩ এপ্রিল দিনাজপুর পল্লীবিদুৎ সমিতি-২ এর মহাব্যবস্থাপক (জিএম) বরাবর একটি লিখিত অভিযোগ করলেও এখন পর্যন্ত তার কোন ফলফল হয়নি।


একটি খুটিতে বিদুৎ লাইন স্থাপন করা সম্ভাব হলেও সেখানে ১৩টি খুটি স্থাপন করার কারন কি? এই প্রশ্ন দিনাজপুর পল্লী বিদুৎ সমিতি-২ এর জিএম সুসান্ত কুমারকে করা হলে, তিনি বলেন, সেখান থেকে ভোলটেজ কম আসে তাই অতিরিক্ত খুটি স্থাপন করা হয়েছে। যে সেচ পাম্পের জন্য বিদুৎ লাইন স্থাপন করা হচ্ছে, সেই সেচ পাম্পের সেচ কমিটি কতৃক অনুমোদন আছে কি না প্রশ্ন করা হলে, তিনি বলেন লাইন আগে স্থাপন করা হোক তারপর দেখা যাবে সেচ পাম্পেল লাইসেন্স আছে কি না। তিনি আরো যুক্তি দেখিায়ে বলেন অতিরিক্ত খাদ্য শষ্য উৎপাদনের জন্য সেচপাম্পে বিদুৎ সংযোগ দেয়ার অগ্রাধিকার সরকার দিয়েছে।

এই বিষয়ে সেচপাম্পের মালিক শাহিনুল ইসলামের সাথে যোগাযোগ করা হলে, শাহিনুল দিশে অবস্থান করায়, কথা হয় তার চাচাতো ভাই শামিম এর সাথে। শামিম বলেন, আগামী নভেম্বর মাসে লাইসেন্স দেয়ার কথা আছে সেই কারনে বিদুৎ লাইনের কাজ করা হচ্ছে।



পুরোনো সংবাদ

দিনাজপুর 5379399390217234584

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item