ডিমলার তিন ইউপির নির্বাচনী তফশীল ঘোষণা

ইনজামাম-উল-হক নির্ণয়, নীলফামারী ২৪ সেপ্টেম্বর॥
নীলফামারীর ডিমলা উপজেলায় সীমানা জটিলতার মামলায় স্থগিত থাকা তিন ইউনিয়ন পরিষদের নির্বাচনী তফশীল ঘোষণা করা হয়েছে। ঘোষিত ওই তফশীল অনুযায়ী ইউনিয়ন তিনটিতে নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী ২১ অক্টোবর। ওই তিন ইউনিয়ন হলো গয়াবাড়ি, টেপাখড়িবাড়ি ও খগাখড়িবাড়ি।
ইউনিয়ন তিনটির সীমানা জটিলতা ছিল উপজেলা অভ্যন্তরে বিলুপ্ত চার ছিটমহলকে ঘিরে। ছিটমহল বিলুপ্তির পর ২০১৬ সালে ইউপি নির্বাচনের তফশীল ঘোষণা হলেও উচ্চ আদালতে সীমানা জটিলতার মামলায় স্থগিত হয় নির্বাচন। ফলে ছিটমহল বিলুপ্তির তিন বছর অতিবাহিত হলেও ভোটাধিকার প্রয়োগের সাধ পূরণ হয়নি নূতন ওই নাগরিকদের। পুণরায় তফশীল ঘোষণার মধ্য দিয়ে ভোটাধিকার প্রয়োগের সাধ পূরণ হতে যাচ্ছে নূতন ওই নাগরিকদের।
এবিষয়ের জিগাবাড়ি ছিটমহলের নাগরিক ফরিদুল ইসলাম বলেন, আমাদের নাগরিকত্বের সাধ মিটলেও মামলার জটিলতায় অপূর্ণ ছিল ভোটাধিকার প্রয়োগের সাধ। তিন বছরের অধিক সময় অপেক্ষায় পর এবার সে সাধ পূরণ করতে যাচ্ছি।
গত ২০ সেপ্টেম্বর নির্বাচন কমিশনের যুগ্ম সচিব (চলতি দায়িত্ব) ফরহাদ আহাম্মদ খান স্বাক্ষরিত তফশিল ঘোষণার পত্রে বলা হয় ওই তিন ইউনিয়নে স্থগিত সাধারণ নির্বাচন যে পর্যায় থেকে স্থগিত করা হয়েছিল সে পর্যায় থেকে ২১ অক্টোবর নির্বাচন অনুষ্ঠানের জন্য নির্বাচন কমিশন সিদ্ধান্ত গ্রহন করেছে।
তফশীল অনুযায়ী তিন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, সাধারণ সদস্য ও সংরক্ষিত মহিলা সদস্য পদে  মনোনয়ন জমার শেষ তারিখ ২৭ সেপ্টেম্বর। ২৯ সেপ্টেম্বর মনোনয়ন যাচাই বাছাই, ৩০ সেপ্টেম্বর থেকে ২ অক্টোবর আপিল, ৩ অক্টোবর আপিল নিস্পত্তি, ৪ অক্টোবর প্রার্থীতা প্রত্যাহার, ৫ অক্টোবর প্রতীক বরাদ্দ হবে।
জেলা নির্বাচন কর্মকর্তা ফজলুল করিম আজ সোমবার (২৪ সেপ্টেম্বর) বিকালে এর সত্যতা নিশ্চিত করে বলেন, বাংলাদেশের অভ্যন্তরে ভারতের চারটি ছিটমল বিলুপ্ত হলে ইউনিয়ন তিনটিতে সীমানা জটিলতার মামলা দায়ের হয় উচ্চ আদালতে। সে মামলার কারণে ২০১৬ সালের ঘোষিত তফশীল স্থগিত হয়। ওই জটিলতার নিস্পত্তি হওয়ায় নূতন ভাবে তফশিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন। বিলুপ্ত ছিটমহেলের ভোটার তালিকা চুড়ান্ত হয়েছে। তারা সকলে এবারের নির্বাচনে ভোট প্রদান করতে পারবেন।
তিনি আরো বলেন,  ২০১৬ সালের তফশিলে অনেকেই মনোনয়ন দাখিল করেছেন। সে সমনোনয়ন থাকবে, আবার নূতন কেউ মনোনয়ন দাখিল করতে চাইলে সেটিও গ্রহন করা হবে। #

পুরোনো সংবাদ

নীলফামারী 2301373774498151168

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item