‘নো হেলমেট-নো পেট্রোল’ স্লোগানে পুলিশের ব্যতিক্রমী কার্যক্রম

মামুনুর রশীদ মেরাজুল-
ট্রাফিক আইন মানতে ‘নো হেলমেট-নো পেট্রোল’ স্লোগানে ব্যতিক্রমী কার্যক্রম করেছে পুলিশ। অভিনব কৌশল ব্যবহার করে সড়কে মোটরসাইকেল দুর্ঘটনা রোধ ও ট্রাফিক আইনের ব্যাপারে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে মাঠে তৎপর হয়ে উঠেছে রংপুর জেলা পুলিশ। রেজিষ্ট্রেশন বিহীন যানবাহন চলাচল বন্ধসহ মোটরসাইকেল চালকদের বাধ্যতামূলক হেলমেট ব্যবহারে প্রচার-প্রচারণা চলছে রংপুর মহানগরীসহ জেলার প্রতিটি উপজেলায়। সম্প্রতি শিক্ষার্থীদের নিরাপদ সড়কের আন্দোলনের পর থেকে সড়কপথে দুর্ঘটনা রোধে নড়েচড়ে বসেছে প্রশাসন। এরই মধ্যে পুলিশের আহ্বানে হেলমেটবিহীন মোটরসাইকেল চালকের কাছে পেট্রোল ও অকটেন বিক্রি বন্ধ রেখেছেন জেলার পাম্প ব্যবসায়ীরা। হেলমেট ব্যবহারে পুলিশের এই অভিনব কৌশলকে সাধুবাদ জানাচ্ছে সচেতন মহল। সাড়া মেলেছে মোটরসাইকেল চালকদের পক্ষ থেকেও। 
এদিকে ট্রাফিক আইনের ব্যাপারে জন সচেতনতা বাড়াতে রংপুর জেলা পুলিশের এই উদ্যোগ ছড়িয়ে পড়েছে আশপাশের জেলাগুলোতে। ইতোমধ্যে রংপুর বিভাগের লালমনিরহাট, গাইবান্ধা ও দিনাজপুর জেলাতেও ‘নো হেলমেট-নো পেট্রোল’ স্লোগানে শুরু হয়েছে ব্যতিক্রমী এই কার্যক্রম।
রংপুর মহানগরীর বাইরে বিভিন্ন উপজেলায় পুলিশের পক্ষ থেকে জনসচেতনতামূলক র‌্যালী করা হচ্ছে। বিতরণ করা হচ্ছে ট্রাফিক আইন মেনে চলতে উদ্বুদ্ধকরণ লিফলেট। ব্যবসায়ীরা পাম্পগুলোতে সাটিয়েছেন ‘নো হেলমেট-নো পেট্রোল’ লেখা ব্যানার ফেস্টুন।
পীরগঞ্জ মেসার্স কাদির এন্ড সন্স এর কর্মচারী রতন সরকার জানান, এই প্রচারনার পরে আমরা হেলমেট বিহীন চালকদের কাছে পেট্রেল, অকটেন বিক্রি করছি না। চালকরা প্রথমে আপত্তি করলেও অনেকেই হেলমেট নিয়ে এসে পেট্রেল অকটেন নিয়ে যাচ্ছে।
পীরগঞ্জ থানার অফিসার ইনচার্জ রেজাউল করিম জানান সড়ক-মহাসড়ক ছাড়াও পাশ^বর্তী লিক সড়কেও এখন অহরহ মোটরসাইকেল দুর্ঘটনা ঘটছে। মাথায় হেলমেট না থাকার কারণে দুর্ঘটনায় চালক ও আরোহীদের প্রায়ই বড় ধরনের ক্ষতি হচ্ছে। হেলমেট থাকলে এ ক্ষতি কম হয়। তাই পাম্প মালিকদেরকে অনুরোধ করা হয়েছে। তবে রেজিষ্ট্রেশন বিহীন মোটরসাইকেল না চালানোর জন্য চালকদেরকে দ্রুত সময়ের মধ্যে রেজিষ্ট্রেশন করার জন্য আহবান জানান।
রংপুরের অতিরিক্ত পুলিশ সুপার (এ সার্কেল) সাইফুর রহমান সাইফ বলেন, মাথায় হেলমেট না থাকার কারণে দুর্ঘটনায় মোটরসাইকেল চালক ও আরোহীদের প্রায়ই বড় ধরনের ক্ষতি হচ্ছে। হেলমেট থাকলে এ ক্ষতি কম হয়। তাই পাম্প ব্যবসায়ীদের সাথে সভা করে আমরা জনসচেনতা বাড়াতে ‘নো হেলমেট-নো পেট্রোল’ এই উদ্যোগ নিয়েছি। এদিকে পুলিশের এই অভিনব উদ্যোগের পর সড়কগুলোতে এখন হেলমেটবিহীন মোটরসাইকেল চালকের সংখ্যা কমে আসতে শুরু করেছে।



পুরোনো সংবাদ

রংপুর 4143215450532799376

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item