কর্তৃপক্ষের নজরদারী না থাকায় হরিপুরের গ্রামীন শিক্ষার বেহালদশা

জে.ইতি হরিপুর (ঠাকুরগাঁও) প্রতিনিধিঃ
নেই উপযুক্ত শিক্ষার পরিবেশ আর কর্তৃপক্ষের নজরদারী। শিশুবান্ধব পরিবেশ না থাকায় লেখাপড়ায় অমনোযোগী আর ঝড়ে পড়ার প্রবণতাসহ নানা অব্যবস্থাপনার মধ্যদিয়ে চলছে ঠাকুরগাঁওয়ের হরিপুর উপজেলার গ্রামাঞ্চলের প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষা ব্যবস্থা। অন্যদিকে এসব স্কুলের  শিক্ষার্থীরা অভিযোগ করে বলেন,শিক্ষকদের কতর্ব্যে অবহেলায় তারা ক্ষতিগ্রস্ত হচ্ছে। অনেক শিক্ষকের বাড়ি গ্রামে হওয়ায় তারা স্কুল সময়ে কৃষি কাজ দেখা শুনা করেন। যার কারণে নির্ধারিত সময়ে বিদ্যালয়ে উপস্থিত হতে পারেন না। কেউ বা ব্যবসা প্রতিষ্ঠান দেখা শুনা করেন। এ কারণে টিউশোনি ও কোচিংয়ের উপর নির্ভরশীলতা বাড়ছে শিক্ষার্থীদের। তবে শিক্ষা বিভাগ বলছে শিক্ষকদের দায়িত্ববোধ, উন্নত প্রশিক্ষণ দান, আনন্দঘন পরিবেশ নিশ্চিতকরণ সহ খেলাধুলার উপর জোড় দিলে শিক্ষার গুনগতমান বৃদ্ধির পাশাপাশি শিশুদের ঝড়ে পড়াও কমবে।
গ্রামাঞ্চলের শিক্ষা ব্যবস্থা দেখতে  সরেজমিনে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে  গেলে দেখা মিলে স্কুল মাঠ আছে-কিন্তু নেই স্বাস্থ্য সম্মত শিক্ষার পরিবেশ। অনেক শিক্ষা প্রতিষ্ঠানের মাঠে বসছে হাট বাজার। আবার কোথাও পরিবেশ থাকলেও নেই খেলার সামগ্রী। নিরানন্দ আর অস্বাস্থ্য পরিবেশে পাঠদান চলছে উপজেলার গ্রামাঞ্চলের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান গুলোতে। ফলে একদিকে যেমন ক্লাসে অমনোযোগী হচ্ছে শিক্ষার্থীরা অন্যদিকে শিক্ষার গোড়াতেই ঝড়ে পড়ছে অনেক শিশু। পাশাপাশি মাধ্যমিক বিদ্যালয় গুলোর অব্যবস্থাপনা আর শিক্ষার পরিবেশ না থাকায় ছাত্র-ছাত্রীদের উপস্থিতির হারও উদ্বেগজনক। এসব কারণে পরীক্ষার ফলাফল তেমন ভালো করতে পারছেনা গ্রামের অধিকাংশ শিক্ষার্থীরা। ফলে নামী-দামী স্কুল ও কলেজে ভর্তির সুযোগ পাচ্ছেনা এসব শিক্ষার্থীরা। 
এজন্য অভিভাবকদের অভাব অনটন ও অসচেতনাকেই দায়ী করছেন শিক্ষকরা। তারা বলছেন, শিক্ষক স্বল্পতা দুরকরা আর বিদ্যালয় গুলোতে সংশিষ্ট বিভাগের নজরদারী বাড়ানো হলে শিক্ষার গুনগত মান বৃদ্ধিপাবে। উপস্থিতির হার বৃদ্ধির পাশাপাশি লোখাপড়ায় মনোযোগী ও ঝড়ে পড়া রোধ হবে।
 তবে এ সব বিষয়ে শিক্ষার্থীদের অভিভাবকগণ মনে করেন, বিদ্যালয় গুলোর মান সম্মত শিক্ষার পরিবেশ ফিরিয়ে আনতে কর্তৃপক্ষ আরো উদ্যোগী হতে হবে। প্রতিষ্ঠান গুলোতে নিয়মিত উর্ধ্বতন কর্তৃপক্ষ তদারকি থাকতে হবে।
 এ বিষয়ে ঠাকুরগাঁও উপজেলা শিক্ষা অফিসার এস আর ফারুক বলেন,শিক্ষকদের প্রশিক্ষণ দান ও শিক্ষার্থীদের খেলাধুলা,সচেতনতা বৃদ্ধি নিশ্চিত করা সহ শিক্ষারমান বৃদ্ধিতে বিভিন্ন পদক্ষেপ হাতে নেয়া হয়েছে।

পুরোনো সংবাদ

ঠাকুরগাঁও 2039452053880430272

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item