সৈয়দপুরে প্রধানমন্ত্রীর কার্যালয়ের আশ্রয়ণ প্রকল্প - ২- ঘর নির্মাণ কাজে অনিয়ম ও দুর্নীতির বিষয়ে দুর্নীতি দমন কমিশনে অভিযোগ

 তোফাজ্জল হোসেন লুুতু, সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি:

নীলফামারীর সৈয়দপুর উপজেলায় প্রধানমন্ত্রীর কার্যালয়ের আশ্রয়ণ প্রকল্প - ২ এর আওতায় ঘর নির্মাণ’ কাজে ব্যাপক অনিয়ম ও দুর্নীতির বিষয়ে দুর্নীতি দমন কমিশনে অভিযোগ করা হয়েছে। ঘর নির্মাণ কমিটির সভাপতি ও সৈয়দপুর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মো. বজলুর রশীদের বিরুদ্ধে গতকাল (মঙ্গলবার) ওই অভিযোগপত্র দেওয়া হয়। দুর্নীতি দমন কমিশন (দুদক) দিনাজপুর সমন্বিত জেলা কার্যালয়ের (সজেকা) উপ-পরিচালকের (ডিডি) বরাবরে ওই লিখিত অভিযোগ করেন সৈয়দপুর উপজেলার নিয়ামতপুর বাঙ্গালীপুর এলাকার বাসিন্দা সাবেক ছাত্রলীগ নেতা মো. মোতালেব হোসেন ওরফে হক।
 লিখিত অভিযোগে বলা হয়, মাননীয় প্রধানমন্ত্রীর কার্যালয়ের আশ্রয়ণ প্রকল্প - ২ এর অধীনে নীলফামারীর সৈয়দপুর উপজেলায় ৩০০ ঘর তৈরির জন্য তিন (৩) কোটি টাকা বরাদ্দ হয়। যার জমি আছে ঘর নেই, তাঁর নিজ জমিতে ঘর নির্মাণ কাজের জন্য এ অর্থ বরাদ্দ দেওয়া হয়। আর এতে একেকটি ঘর তৈরির জন্য এক লাখ টাকা করে বরাদ্দ রয়েছে। প্রকল্পটি সুষ্ঠুভাবে বাস্তবায়নের জন্য পাঁচ সদ্যস্যের উপজেলা প্রকল্প বাস্তবায়ন কমিটি (পিআইসি) সভাপতি সৈয়দপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও)। দুস্থ, স্বামী পরিত্যক্তা , বিধাব, প্রতিবন্ধী প্রভূতি ক্যাটাগরির মানুষ এ প্রকল্পের সুবিধাভোগী হওয়ার কথা। আর প্রকল্পটি বাস্তবায়নের জন্য নীতিমালা, ডিজাইন ও প্রাক্কলন রয়েছে। তার আগে সুবিধাভোগী নির্বাচনের জন্য প্রকল্প এলাকায় ব্যাপক প্রচার-প্রচারণা চালানোর কথা বলা রয়েছে নীতিমালায়। কিন্তু সৈয়দপুর উপজেলা নির্বাহী অফিসার ও পিআইসি’র সভাপতি মো. বজলুর রশীদ পিআইসির সদস্যদের পাশ কাটিয়ে নিজের ইচ্ছেমতো নি¤œমানের উপকরণ দিয়ে দায়সারা গোছের কাজ করছেন। বিশেষ করে ঘরের আরসিসি পিলার তৈরিতে যেভাবে উপকরণ ব্যবহারের কথা প্রাক্কলনে বলা রয়েছে তা মানা হচ্ছে না। ফলে পিলার তৈরি পর তা ঘরের খুঁটি হিসেবে লাগানোর প্রাক্কালে ভেঙ্গে পড়ছে। এছাড়াও  সিডিউলে ঘরের দরজা-জালানা তৈরিতে নির্দিষ্ট গাছের কাঠের কথা উল্লেখ থাকলেও তা উপেক্ষা করে অপরিপক্ক, অল্প বয়সী ও অসার ইউক্যালিপ্টাস গাছের কাঠ ব্যবহার করা হচ্ছে। এতে করে এসব দরজা-জালানার স্থায়িত্ব নিয়ে প্রশ্ন দেখা দিয়েছে। প্রকল্প কাজের শুরু থেকে নানা অনিয়ম ও দুর্নীতি কারণে এলাকার সাধারণ মানুষসহ সুবিধাভোগীদের মনে চরম অসন্তোষ দেখা দিয়েছে।
অভিযোগে উল্লেখ করা হয় প্রকল্পের কাজে  ইউএনও’র পুকুর চুরির কারণে মাননীয় প্রধানমন্ত্রীর যে লক্ষ্য ও উদ্দেশ্য নিয়ে এ প্রকল্প বাস্তবায়ন করছেন তা ভেঙ্গে যেতে বসেছে।
অভিযোগকারী তাঁর অভিযোগপত্রে আশ্রয়ণ প্রকল্পের বিষয়ে সরেজমিনে সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্তসাপেক্ষে দুর্নীতিবাজ ইউএনও’র বিরুদ্ধে প্রয়োজনীয় আইনী ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়েছেন।           

পুরোনো সংবাদ

নীলফামারী 4476670966217778745

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item