শিক্ষার্থী ১৩ জন উপবৃত্তি সুবিধাভোগী ৭৬ জন

ফজলুর রহমান,পীরগাছা(রংপুর)প্রতিনিধি:

সংশি¬ষ্ট কর্তৃপক্ষের দায়িত্বে অবহেলা অনিয়ম ও স্বেচ্ছাচারিতার কারণে রংপুরের পীরগাছায় এক সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম ভেস্তে যেতে বসেছে। বিদ্যালয়ে কর্মরত শিক্ষক ৫ জন হলেও শিক্ষার্থী মাত্র ১৩ জন। বর্তমানে বিদ্যালয়ে উপবৃত্তির সুবিধাভোগী রয়েছে ৭৬ জন।
গতকাল শনিবার উপজেলার তাজতালুক সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সরেজমিনে গিয়ে দেখা গেল ভিন্ন চিত্র। তখন ঘড়ির কাটায় দুপুর বার ঘটিকা মাত্র। শিক্ষার্থী রয়েছে ১৩ জন। এর মধ্যে প্রাক-প্রাথমিক ও প্রথম শ্রেণিতে ৮ , দ্বিতীয় শ্রেণিতে ৫ জন এবং তৃতীয়, চতুথর্, পঞ্চম শ্রেণিতে কোন শিক্ষার্থী পাওয়া যায়নি।  ওই ১৩ জন শিক্ষার্থী নিয়ে দুই জন শিক্ষক শ্রেণি কক্ষের ভিতরে সমাবেশ করছেন। সুত্রে জানা যায়, ওই বিদ্যালয়ে বাস্তবে শিক্ষার্থী কম থাকলেও সুবিধাভোগীর সংখ্যা ৭৬ জন রয়েছে। প্রধান শিক্ষক মশিয়ার রহমান কৌশলে সংশি¬ষ্ঠ কর্তৃপক্ষের যোগসাজসে উপবৃত্তি আত্মসাত করে আসছেন বলে এলাকাবাসী সুত্রে জানা যায়। এলাকাবাসীর মধ্যে নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন অভিভাবক জানান, বিদ্যালয়ে নিয়মিত ক্লাস হয় না। কর্তৃপক্ষের তদারকি না থাকায় শিক্ষকরা ১০ঘটি¬কার পর এসে আড়াইটার মধ্যে স্কুল ছুটি দিয়ে চলে যান।
উক্ত বিদ্যালয় গত অর্থবছরে ক্ষুদ্র মেরামতের জন্য ১ লক্ষ ৬ হাজার টাকা বরাদ্ধ পায়। এছাড়াও স্লিপ বাবদ ৪০ হাজার, রুটিন মেরামত ১০ হাজার ও প্রাক-প্রথমিকে ৫ হাজার টাকা বরাদ্ধ পায়। প্রধান শিক্ষক মশিয়ার রহমান বিদ্যালয় মেরামত ও অন্যান্য বরাদ্ধের টাকা নামমাত্র কাজ করে সমুদয় অর্থ আত্মসাতের পায়তারা করছেন।
এব্যাপারে তাজতালুক সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মশিয়ার রহমান এর সাথে কথা হলে তিনি জানান, নিয়ম মেনে কাজ সম্পন্ন করা হয়েছে।
উপজেলা সহকারি প্রাথমিক শিক্ষা অফিসার ইয়াকুবুল আজাদ এর সাথে মোবাইলে কথা হলে তিনি জানান, ওই বিদ্যালয়ে শিক্ষক আসা-যাওয়া ও উপবৃত্তিতে সমস্যা রয়েছে।
উপজেলা ভারপ্রাপ্ত শিক্ষা কর্মকর্তা সেকেন্দার আলী জানান, অভিযোগ পেলে ব্যবস্থা নেয়া হবে।

পুরোনো সংবাদ

শিক্ষা-শিক্ষাঙ্গন 4065414734567697060

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item