পঞ্চগড়ে বিলুপ্ত ছিটমহলবাসীর তৃতীয় বর্ষপূর্তি উদযাপন

মোঃ তোতা মিয়া, পঞ্চগড় প্রতিনিধি: নানা আয়োজনের মধ্য দিয়ে ছিটমহল বিনিময়ের তৃতীয় বর্ষ পূর্তি পালন করছে পঞ্চগড়ের বিলুপ্ত ছিটমহলবাসী। বিলুপ্ত ছিটমহলগুলো বাংলাদেশের মূল ভূ-খন্ডের সাথে যুক্ত হওয়ায় বদলে গেছে এ দেশের মানচিত্র। এ উপলক্ষে ৩১ জুলাই রাত ১২ টা ১ মিনিটে সদর উপজেলার বিলুপ্ত গাড়াতি ছিটমহলের মফিজার রহমান কলেজ মাঠে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে নতুন নাগরিকরা। পরে ছিটমহলের বঞ্চিত ৬৮ বছরের জন্য ৬৮ টি মোমবাতি ও ছিটমহল বিনিময়ের ৩ বছর উপলক্ষে ৩ টি মশাল প্র্রজ্জ্বলন করে তারা।
পরে সবার কল্যাণে বিশেষ মোনাজাত করা হয়। এদিকে বুধবার সকালে বিলুপ্ত গাড়াতি ছিটমহলের মফিজার রহমান কলেজ থেকে একটি বিজয় র‌্যালি বের হয়ে বিলুপ্ত ছিটমহলের সড়ক গুলো প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়। র‌্যালিতে জেলা প্রশাসক মোহাম্মদ জহিরুল ইসলাম, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা এহেতেশাম রেজা ও বিলুপ্ত গাড়াতি ছিটমহলের সাবেক চেয়ারম্যান মফিজার রহমানসহ বিলুপ্ত ছিটমহলের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থী ও সর্বস্তরের জনসাধারণ অংশ নেন। এর আগে দিনব্যাপী বিভিন্ন খেলাধুলাসহ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে তারা।

উল্লেখ্য, ১৯৭৪ এর স্থল সীমান্ত চুক্তি (মুজিব-ইন্দীরা চুক্তি) বাস্তবায়নের অংশ হিসেবে ২০১৫ সালের ৩১ জুলাই মধ্যরাতে বাংলাদেশে ও ভারতের মধ্যে বিনিময় হয় ১৬২টি ছিটমহলের। ফলে বাংলাদেশের অভ্যন্তরে থাকা ভারতীয় ১১১টি ছিটমহল বাংলাদেশের ভূখন্ড এবং ভারতের অভ্যন্তরে থাকা বাংলাদেশের ৫১টি ছিটমহল ভারতের ভূখন্ড হয়ে যায়। বাংলাদেশের ভূখন্ডে অধিভুক্ত হওয়ার মাত্র তিন বছরের মাথায় দৃশ্যমান পরিবর্তন এসেছে পঞ্চগড়ের বিলুপ্ত ৩৬টি ছিটমহলের মানুষের জীবনে। বিলুপ্ত ছিটমহলগুলোতে শুরু হয় সরকারের উন্নয়ন যজ্ঞ। ঘরে ঘরে জ্বলছে বিজলী বাতি, চারিদিকে চলছে রাস্তা পাকাকরণের কাজ, গড়ে উঠেছে নতুন নতুন স্কুল-কলেজ, প্রতিটি পরিবার ব্যবহার করছে স্যানিটারী ল্যাট্রিনসহ নলকূপ, দল বেধে শিশুরা ছুটছে স্কুলের দিকে এমনই চিত্র এখন পঞ্চগড়ের বিলুপ্ত ছিটমহলগুলোতে। নাগরিকত্ব ও মৌলিক চাহিদা পূরণের পাশাপাশি রাস্তা-ঘাট এবং বিভিন্ন প্রাতিষ্ঠানিক অবকাঠামো উন্নয়নসহ সরকারের নানামূখী পদক্ষেপে এখন আনন্দে উদ্বেলিত পিছিয়ে থাকা এই ছিটমহলবাসী। এতে দুই দেশেরই মানচিত্র পায় পূর্ণতা আর ছিটমহলবাসী পায় দীর্ঘ ৬৮ বছরের অবরুদ্ধ জীবন থেকে মুক্তি। 

পুরোনো সংবাদ

প্রধান খবর 1598971575633060948

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item