নীলফামারীতে পবিত্র ঈদুল আযহা উদযাপিত হচ্ছে

ইনজামাম-উল-হক নির্ণয়, নীলফামারী প্রতিনিধি ২২ আগস্ট॥ নীলফামারীর ছয় উপজেলা, ৪ পৌরসভা ও ৬০টি ইউনিয়নের গ্রামগঞ্জে যথাযোগ্য ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে আজ বুধবার পবিত্র ঈদুল আযহা উদযাপিত হচ্ছে। এ উপলক্ষ্যে মাঠে-ময়দানে ও মসজিদে ঈদের নামাজ অনুষ্ঠিত হয় এবং ধনী-গরিব নির্বিশেষে পার¯পরিক কোলাকুলি ও কুশলবিনিময় করে। প্রতিটি ঈদগাঁ মাঠে পুলিশ ও র‌্যাবের কঠোর নজরকারী রাখা হয়। এ জেলার ওই সব এলাকা সমুহে মোট সাড়ে ৮০০ ঈদের জামাতে মুসল্লিরা নামাজ আদায় করে বলে জানা যায়। সকাল ৮টা ১৫ মিনিটে নীলফামারী কেন্দ্রীয় ঈদগাহ মাঠে ঈদের প্রধান নামাজ অনুষ্ঠিত হয়। হাজার হাজার মুসল্লি অংশ নেন এই ঈদ জামাতে। নীলফামারী বড় মসজিদের ভারপ্রাপ্ত খতিব হাফেজ মো. মঞ্জুরুল ইসলাম এতে ইমামতি করেন।
এর আগে সকাল ৮টায় পুলিশ লাইন্স ঈদগাঁ মাঠে প্রথম জামাত অনুষ্ঠিত হয় এবং ৮টায় ৩০ মিনিটে সার্কিট হাউজ ঈদগাঁ, কুখাপাড়া (ধনীপাড়া) ঈদগাঁ, বারইপাড়া নতুন জামে মসজিদ ঈদগাঁ, মুন্সিপাড়া আহলে হাদিস ঈদগাঁ ও জোরদরগাঁ ঈদগাঁ ময়দানে এবং ৮টা ৪৫ মিনিটে কলেজ স্টেশন ঈদগাঁ ও গাছবাড়ি পঞ্চপুকুর ঈদগাঁ ময়দানে ঈদের জামাত অনুষ্ঠিত হয়।
এসময় ঈদের মোনাজাতে মুসল্লিরা অশ্রুভেজা কন্ঠে ক্ষমা চান মহান রাব্বুল আলামিনের কাছে। পাশাপাশি দেশ ও জাতির উন্নয়ন-অগ্রগতি কামনা করা হয়। সেই সাথে ইসলামের অপব্যাখা দিয়ে জঙ্গি সৃস্টি করে যারা মানুষ হত্যা করছে তাদের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলার আহবান জানানো হয়।
ঈদুল আযহা উপলক্ষে জেলা কারাগার, হাসপাতাল, এতিমখানা এবং ভবঘুরে প্রতিষ্ঠানগুলোতে উন্নতমানের খাবার পরিবেশন করা হয়।নীলফামারী কেন্দ্রীয় ঈদগাঁ মাঠে হাজারো মুসল্লিদের সাথে ঈদের নামাজ আদায় করেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী ও নীলফামারী-২ আসনের আওয়ামীলীগের সংসদ সদস্য আসাদুজ্জামান নুর এমপি, জেলা পরিষদের চেয়ারম্যান জয়নাল আবেদীন, জেলা পুলিশ সুপার মুহাম্মদ আশরাফ হোসেন, পৌর মেয়র দেওয়ান কামাল আহমেদ, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মামুন ভুইয়া, নীলফামারী সদর থানার ওসি বাবুল আকতার। ঈদের জামায়াতের আগে তারা মুসল্লিদের উদ্যোশে শুভেচ্ছা বক্তব্য রাখেন।
এ ছাড়া প্রধান জামাতে নামাজ আদায় করেন নীলফামারীর সাবেক সিভিল সার্জেন ডাঃ আব্দুল রশিদ, উপজেলা চেয়ারম্যান আবুজার রহমান, সার্ক চেম্বারের সদস্য এস.এম শফিকুল আলম ডাবলু, সাবেক চেম্বারের সভাপতি আব্দুল ওয়াহেদ সরকার, সিনিয়র সাংবাদিক তাহমিন হক ববী, মীর মাহমুদুল হাসান আস্তাক প্রমুখ।
ঈদের নামাজ শেষে সংস্কৃতি মন্ত্রী ছোট বড় সকলের সাথে কোলাকুলি ও কুশলবিনিময় করেন।
অপর দিকে পুলিশ লাইন ঈদগাঁ মাঠে ঈদের জামাত আদায় করেন অতিরিক্ত পুলিশ সুপার আবুল বাশার মোহাম্মদ আতিকুর রহমান।
অন্য দিকে জেলার ডিমলা উপজেলা প্রধান ঈদগা মাঠে ঈদের নামাজ আদায় করেন এলাকার নীলফামারী-১ আসনের সংসদ সদস্য আফতাব উদ্দিন সরকার, জলঢাকা-৩ আসনের সংসদ সদস্য অধ্যাপক গোলাম মোস্তফা, সৈয়দপুর-৪ আসনে সংসদ সদস্য শওকত চৌধুরী।
সুত্র মতে, পবিত্র ঈদ-উল-আযহা উপলে জনস্বাস্থ্য, পরিষ্কার পরিচ্ছন্নতা এবং পরিবেশ সুরার বিষয়কে সামনে রেখে নীলফামারী পৌরসভার ৯টি ওয়ার্ডে ৮৪টি, জলঢাকা পৌরসভার ৯টি ওয়ার্ডে ৫৩টি ও সৈয়দপুর পৌরসভার ১৫টি ওয়ার্ডে ৬৫টি নির্দিষ্ট স্থানে কোরবানির পশু জবেহকরন করা হয়। এছাড়াও ডোমার, ডিমলা ও চিলাহাটিসহ উপজেলা, ইউনিয়ন ও গ্রামের নির্দিষ্ট স্থানে কোরবানির পশু জবেহকরন করা হচ্ছে। #






পুরোনো সংবাদ

নীলফামারী 4421071315234929139

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item