দিনাজপুরের বিরলে স্মার্ট কার্ড বিতরণের নামে হাজার হাজার টাকার অসাধু ব্যবসা

মোঃ আব্দুস সাত্তার, দিনাজপুর প্রতিনিধি ॥
দিনাজপুরের বিরল উপজেলায় স্মার্ট আইডি কার্ড বিতরণ কার্যক্রমে নিয়োজিত কতিপয় অসাধু কর্মকর্তা-কর্মচারীর বিরুদ্ধে অনিয়মের অভিযোগ উঠেছে। যাদের পুরাতন ভোটার আইডি কার্ড হারিয়ে গেছে, তাদের নিকট থেকে ব্যাংক চালানের নামে ডাচ বাংলা ব্যাংকে টাকা জমা করিয়ে এসব অসাধু কর্মকর্তা-কর্মচারীরা প্রতিদিন হাজার হাজার টাকা হাতিয়ে নিচ্ছে বলে অভিযোগ পাওয়া গেছে।  
দিনাজপুর সদর উপজেলায় স্মার্ট কার্ড বিতরণের পর বিরল উপজেলায় স্মার্ট কার্ড বিতরণ করা হচ্ছে। পুরাতন আইডি কার্ড হারিয়ে গেলে নিয়ম অনুযায়ী নির্বাচন অফিসের একাউন্টে ব্যাংক চালানের মাধ্যমে ২৫০ টাকা জমা দিয়ে স্মার্ট কার্ড নিতে হয়। আর এখানেই দেখা দিয়েছে সমস্যা।
পুরাতন আইডি কার্ড হারিয়ে যাওয়া কোন গ্রাহক স্মার্ট কার্ড নিতে আসলে তাঁর নিকট থেকে ডাচ বাংলা ব্যাংকের মাধ্যমে ৩৭০ টাকা গ্রহণ করা হয়। এছাড়া ফিংগার প্রিন্ট বাবদ আরো ১৫০ টাকা নেয়া হয়। এই কাজটি সম্পন্ন করেন স্মার্ট কার্ড বিতরণ কার্যক্রমে নিয়োজিত টিম লিডার আব্দুল কাদের ও সহকারী সাদ্দাম হোসেন। আর এই দু’জনকে সহযোগিতা করেন উপজেলা নির্বাচন অফিসের অন্য কর্মচারীরা। নাম প্রকাশ না করার শর্তে দিনাজপুর সদর উপজেলা নির্বাচন অফিসের একজন কর্মচারীও তাদের বিরুদ্ধে এমন অভিযোগ করেছেন।
গত ২৬-০৭-২০১৮ তারিখ এই চক্রটি বিরল উপজেলার হাসিবুল ইসলাম, মো. আব্দুর রাজ্জাক, মো. এনামুল ইসলাম, নুরজাহান বেগম, কমলা বালাসহ আরো কয়েকজনের নিকট থেকে ব্যাংক চালানের মাধ্যমে ৩৭০ টাকা নগদ গ্রহন করেন। এর আগে গত ১৮-০৭-২০১৮ তারিখ মো. সাইদুল ইসলাম, মো. জামাল হোসেনসহ আরো কয়েকজনের নিকট থেকে ব্যাংক চালানের নামে ৩৪৫ টাকা করে গ্রহণ করেন। গ্রামের সহজ-সরল মানুষ দ্রুত স্মার্ট কার্ড পাওয়ার আশায় ডাচ বাংলা ব্যাংকের বুথে থাকা ব্যক্তির হাতে ৩৪৫ টাকা দিয়ে চলেন আসেন। কিন্তু ডাচ বাংলা ব্যাংকের বুথে থাকা ব্যক্তিটি এই টাকা ব্যাংকে জমা না নিয়ে পকেটে ভরেন। এ ভাবে প্রতিদিনই এই চক্রটি একাধিক ব্যক্তির নিকট থেকে হাজার হাজার টাকা  হাতিয়ে নিচ্ছেন।  খবর নিয়ে জানা গেছে এই টাকা কখনই নির্বাচন অফিসের ফান্ডে  জমা হয় না।
টিম লিডার আব্দুল কাদের ও তাঁর সহকারী সাদ্দাম হোসেন উপজেলা নির্বাচন অফিসের অসাধু কর্মকর্তা-কর্মচারীদের সহযোগিতায় এই কাজটি করছেন। এছাড়া দিনাজপুর পুরাতন ডিসি অফিসের পাশে অবস্থিত শাহ কম্পিউটারের স্বত্বাধিকারী জালাল শাহ টিম লিডার আব্দুল কাদের ও সাদ্দাম হোসেনের ডাচ বাংলা ব্যাংকে টাকা জমা দিতে সাহায্য করে থাকেন।
তদন্ত সাপেক্ষে আই ডি কার্ড বিতরণের অসাধু চক্রের মূলহোতা টিম লিডার আব্দুল কাদের ও তাঁর সহকারী সাদ্দাম হোসেনসহ এই চক্রের সাথে জড়িতদের বিরুদ্ধে দ্রুত আইনী ব্যবস্থা গ্রহণের দাবী জানিয়েছেন জেলার সুশীল সমাজ।

পুরোনো সংবাদ

দিনাজপুর 4529059631397838955

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item