বড়পুকুরিয়া কয়লা খনি ক্ষতিগ্রস্থ গ্রামবাসীর সম্বনয় কমিটি গঠন।

মেহেদী হাসান উজ্জল,ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি

দিনাজপুরের বড়পুকুরিয়া কয়লা খনির ক্ষতিগ্রস্থ গ্রামবাসীদের নতুন সম্বনয় কমিটি গঠন করা হয়েছে, ক্ষমতাশীনদল আওয়ামীলীগের নেতৃত্বে।

গত ১০ জুলাই সোমবার রাত ৮ টায় বড়পুকুরিয়া কয়লা খনির রেলগেট বাজারে, খনির কারনে ক্ষতিগ্রস্থ ২০ গ্রামের সম্বনয় কমিটির সাধারন সভায়, হামিদপুর ইউনিয়ন আওয়ামীলীগের সাধারন সম্পাদক সামছুজ্জোহা মন্ডলকে আহবায়ক ও ইউনিয়ন আওয়ামীলীগ নেতা রাহেনুল হককে সদস্য সচিব করে এই সম্বনয় কমিটি গঠন করা হয়।
কমিটির অন্য সদস্যরা হলেন যুগ্ম আহবায়ক সাবেক কমিটির আহবায়ক মশিউর রহমান বুলবুল, সাবেক কমিটির সদস্য সচিব মিজানুর রহমানসহ মোট ৪৮ সদস্য বিশিষ্ট।

বড়পুকুরিয়া কয়লা খনির কারনে নতুন নতুন এলাকা ক্ষতিগ্রস্থ হওয়া শুরু হওয়ায়,গত দুই বছর পৃর্বে ক্ষতিগ্রস্থ ২০ গ্রামের বাসীন্দাদের নিয়ে মশিউর রহমান বুলবুলকে আহবায়ক ও মিজানুর রহমানকে সদস্য সচিব করে একটি সম্বনয় কমিটি গঠন করা হয়। এই কমিটির নেতৃত্বে ক্ষতিগ্রস্থ গ্রামবাসীদের দাবী-দাওয়া নিয়ে আন্দোল সংগ্রাম হয়ে আসছিল। গত সোমবার আবার নতুন করে এই আহবায়ক কমিটি গঠনকরা হল।

এদিকে ২০ গ্রামের অনেক বাসীন্দারা অভিযোগ করে বলেন, ২০ গ্রামের মানুষ দির্ঘদিন থেকে আন্দোলন সংগ্রাম করে আসলেও, সেখানে কোনদিন বর্তমান কমিটির আহবায়ক ইউনিয়ন আওয়ামীলীগের সাধারন সম্পাদক সামছুজ্জোহা আসেনি। তাদের অভিযোগ যে ব্যাক্তি কোনদিন আন্দোলনে আসলো না, তাকে কেন আহবায়ক করা হল। গ্রামবাসীরা বলেন এতেকরে ২০ গ্রামের এই কমিটিকে দলিয় করন করা ছাড়া আর কিছুই নয়।

গ্রামবাসীরা নাম প্রকাশ না করার সত্বে বলেন, আহবায়ক কমিটির সদস্য সচিব মিজানুর রহমান কয়েক মাস পুর্বে আওয়ামীলীগে যোগদান করলেও, আহবায়ক মশিউর রহমান বুলবুর আওয়ামীলীগে যোগদান করেনি, এই কারনে ইউনিয়ন আওয়ামীলীগের সাধারন সম্পাদক সামছুজ্জোহাকে আহবায়ক করা হল। তারা বলেন গ্রামবাসীদের স্বার্থ রক্ষার জন্য অনেক সময় সরকারের বিরুদ্ধেও আন্দোলন করতে হয়, কিন্তু সেই কমিটির নেতা যখন ক্ষমতাশীন দলের নেতা, সেখানে আন্দোলন হবে নাকি দলিয় করন হবে, তা নিয়েও প্রশ্ন তুলেছে সাধারন গ্রামবাসীরা।
এই বিষয়ে সাবেক কমিটির আহবায়ক মশিউর রহমান বুলবুল এর সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন গ্রাম কমিটির নেতাদের মতামতের উপর ভিত্তি করে এই কমিটি গঠন করা হয়েছে।

পুরোনো সংবাদ

দিনাজপুর 5106908322363892171

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item