ফুলবাড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সেবা না পেয়ে ঘাসের উপর সন্তান প্রসব করলেন এক প্রসুতি মা

মেহেদী হাসান উজ্জল,ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি-

দিনাজপুরের ফুলবাড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সেবা নিতে এসে, কোন সেবা না পেয়ে স্বাস্থ্য কমপ্লেক্স ভবনের সামনে একটি কামরাঙ্গা গাছের নিচে ঘাসের উপর জনসম্মুখে সন্তান প্রসব করেছেন একজন প্রসুতি মা। তবুও কোন সেবা বা সহযোগীতা করতে আসেনি স্বাস্থ্য্র কমপ্লেক্সের কর্মরত কোন  নার্স বা সেবীকা। ঘটনাটি ঘটেছে রবিবার সকাল ৬ টায় দিনাজপুরের ফুলবাড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে।

প্রত্যক্ষদর্শিরা জান্না, ফুলবাড়ী উপজেলা পার্শবর্তি পার্বতীপুর উপজেলার হামিপুর ইউনিয়নের বাঁশপুকুর গ্রামের বাসীন্দা রিক্সা চালক আবু তাহেরের স্ত্রীর প্রসব বেদনা শুরু হলে,ভোর সাড়ে ৫টায় ফুলবাড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে আসে। সেখানে কর্মরত নার্স ( সেবীকা) রোজিনা আক্তার ও আফরোজা খাতুন, প্রসব বেদনায় ছটফট করা আবু  তাহেরের স্ত্রীকে স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি না করে, একটি বেসরকারী ক্লিনিকে নিয়ে যেতে বলেন, এবং স্বাস্থ্য কমপ্লেক্সের দ্বিতীয় তলা থেকে নামিয়ে দেন তারা।

এ সময়  রোগীর প্রসব বেদনা আরো তিব্র হলে স্বাস্থ্য্র কমপ্লেক্সের পাশের এক দোকান্দারের মা এগিয়ে আসলে তার সহযোগীতায় খোলা আকাশের নিচে এক কামরাঙ্গা গাছের নিচে ঘাসের উপর জনসম্মুখে একটি কন্যা শিশুর জন্ম হয়। পরে স্থানীয় এলাকাবাসীর তোপের মুখে প্রসুতি মা ও তার বাচ্চাকে হাসপাতালের বেডে নেয়া হয়।

আবু তাহের বলেন, তার স্ত্রী যখন প্রসব বেদনায় ছটপট করছে সে তখন বারবার দায়িত্বরত নার্সদের অনুরোধ করেও কারো সেবা পাননি। অবশেষে খোলা আকাশের নিচেই তার স্ত্রীকে সন্তান প্রসব করতে হয়েছে। এই জন্য তিনি এই ঘটনার  বিচার চান। অপরদিকে ঐ প্রসুতি মা বলেন, তিনি যখন প্রসব ব্যাথায় কাতর ঠিক তখন ঐ সেবিকারা তাকে বলেন তার পেটে টিউমার আছে তাকে এখানে প্রসব করা যাবেনা স্থানীয় প্রাইভেট ক্লিনিকে যাবার কথা বলে প্রসুতি মাকে উপরতলা থেকে নিচে জোর করে নামিয়েদেন।

এই বিষয়ে উপজেলা স্বাস্থ্য পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ নুরুল ইসলামের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, ঘটনা আমি লোক মুখে শুনতে পেয়ে সঙ্গে সঙ্গে হাসপাতালে এসে ওই শিশুটির চিকিৎসার ব্যবস্থা করেছি। কর্তব্যহীনতার অপরাধে ওই নার্সদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে বলে তিনি আশ্বাস দেন। এদিকে এ ঘটনাকে কেন্দ্রকরে স্থানীয় এলাকবাসীর মধ্যে চরম ক্ষোভ বিরাজ করছে।

পুরোনো সংবাদ

স্বাস্থ্য-চিকিৎসা 8589790840762409253

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item