রংপুরে মসজিদ নির্মানের নামে সুদানী নাগরিকের প্রতারনা

ফজলুর রহমান, পীরগাছা (রংপুর) প্রতিনিধিঃ

রংপুরের পীরগাছায় মডেল মসজিদ নির্মানের নামে প্রায় অর্ধ কোটি হাতিয়ে নিয়েছেন এক সুদানী নাগরিক। তিনি দীর্ঘদিন ধরে রংপুর জেলা সদরে অবস্থান করে এ কর্মকান্ড চালিয়ে যাচ্ছেন বলে অভিযোগ পাওয়া গেছে। পীরগাছা থানায় তার বিরুদ্ধে অভিযোগ করা হয়েছে।
অভিযোগে জানা গেছে, সুদানী নাগরিক নুরেলদীন ইব্রাহীম মোহাম্মদ ইয়াহিয়া (৬০) দীর্ঘ আড়াই থেকে তিন বছর পূর্বে রংপুরের নিসবেতগঞ্জ এলাকায় ওয়েল ফেয়ার এসোসিয়েশন ফুজাইয়া (সংযুক্ত আরব আমিরাত) নামে একটি অফিস খুলে বসেন। তিনি ওই অফিসের পরিচালক হিসেবে নিজেকে পরিচয় দিয়ে বিদেশী অনুদানে এতিম খানা, মাদ্রসা ও মডেল মসজিদ নির্মানের নামে কথা বলে এলাকায় প্রচারনা চালান। এসময় তিনি বিভিন্ন মসজিদে নামাজ আদায় করার পর মুসল্লি ও মসজিদ কমিটির লোকজনের সাথে বিভিন্ন প্রলোভন দেখান এবং তাদের আকৃষ্ট করেন। এরপর তিনি রংপুরের বিভিন্ন এলাকায় মডেল মসজিদ নির্মানের জন্য নকশা, কাগজপত্র ও আনুষাঙ্গিক কাজ পরিচালার জন্য অগ্রীম ৩ থেকে ৫ লাখ টাকা পর্যন্ত  মসজিদ ও মসজিদ ভিত্তিক মাদ্রসা নির্মানের নামে টাকা হাতিয়ে নেন। তিনি পীরগাছা মহিষমুড়ি চালুনিয়া জামে মসজিদ, ফকিরটারী জামে মসজিদ, দলবাড়ি খামার জামে মসজিদ, পাকার মাথা জামে মসজিদ, কুমারপাড়া জামে মসজিদ, অনন্তরাম সরকারটারী জামে মসজিদসহ প্রায় ১৫টি মসজিদের নির্মানের নামে টাকা হাতিয়ে নেন। পরে এসব মসজিদ কমিটির লোকজন তার সাথে একাধিক বার যোগাযোগ করলে তিনি তাদের পাত্তা না দিয়ে তালবাহানা করতে থাকেন। অপরদিকে সাবেক উপজেলা চেয়ারম্যান ও মিতা ব্রিকস এর মালিক শাহ মাহবুবার রহমানের ইটভাটা থেকে ৪ লাখ ৫৭ হাজার ৬শ ৫০ টাকা বাকিতে ইট নিয়ে তালবাহানা শুরু করেন।
অভিযুক্ত সুদানী নাগরিক নুরেলদীন ইব্রাহীম মোহাম্মদ ইয়াহিয়া সাথে যোগাযোগ করা হলে তিনি এ বিষয়ে কোন মন্তব্য করতে রাজি হননি।
এ ব্যাপারে সাবেক উপজেলা চেয়ারম্যান শাহ মাহবুবার রহমান জানান, ওই সুদানী নাগরিক পীরগাছা উপজেলায় বিভিন্ন এলাকায় মসজিদ নির্মানের জন্য আমার ইটভাটা থেকে প্রায় ৫ লাখ টাকার ইট বাকিতে নিয়ে তালবাহানা শুরু করলে আমি পীরগাছা থানায় অভিয়োগ দায়ের করি।
এ প্রসঙ্গে পীরগাছা থানার অফিসার ইনচার্জ (ওসি) সরেস চন্দ্র ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, ওই সুদানী নাগরিককে পাওনাদারদের টাকা পরিশোধের জন্য ৫ দিনের সময় দেয়া হয়েছে। অন্যথায় তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

পুরোনো সংবাদ

রংপুর 2337907430945745357

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item