দেশব্যাপী সাংস্কৃতিক উৎসবের শেষ দিনটি প্রধানমন্ত্রীর সম্মানে উৎসর্গ করলেন সংস্কৃতিমন্ত্রী

ইনজামাম-উল-হক নির্ণয়, নীলফামারী ২১ জুলাই॥
“সৃজনে উন্নয়নে বাংলাদেশ ” এ শ্লোগানকে সামনে রেখে দুইদিন ব্যাপী সাংস্কৃতিক উৎসবের সমাপণী ঘোষণায় সাংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর এমপি বলেন, উৎসবের এই শেষ দিনটি প্রধানমন্ত্রীর সম্মানে উৎসর্গ করলাম। তাঁরই নির্দেশে সংস্কৃতি চর্চা তৃণমূল পর্যায়ে পৌঁছে দিতে নতুন নতুন উদ্যোগ গ্রহন করা হয়েছে। এরই ধারাবাহিকতায় জেলা পর্যায়ে এমন সাংস্কৃতিক উৎসবের আয়োজন করা হয়েছে। সাংস্কৃতির চর্চার মধ্য দিয়ে মানবিক গুণাবলীর বিকাশ ঘটে। আর মানবিক গুণাবলীর বিকাশ না ঘটলে একজন মানুষ পরিবার, দেশ, সমাজ নিয়ে ভাবতে শিখে না।  শনিবার রাতে নীলফামারী জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে দুই দিনের সাংস্কৃতিক উৎসরে সমাপনী অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে তিনি কথা বলেন। তিনি বলেন, সাংস্কৃতিক চর্চা শিক্ষার একটি অংশ। এটি চর্চা না করলে শিক্ষা অসম্পূর্ণ থেকে যায়। এটির মাধ্যমে জ্ঞান অর্জন হয়। চর্চার মধ্য দিয়ে একজন শিক্ষার্থী পরিপূর্ণ মানুষ হিসাবে তৈরী হয়।
তিনি আরও বলেন, ‘যারা বাংলাদেশের অগ্রগতি চায় না তারা প্রতি মূহুর্তে বিশৃঙ্খলা সৃষ্টির চেষ্টা করছে। তাদের বিরুদ্ধে আমাদেরকে সজাগ থাকতে হবে। আর আপনারা সজাগ আছেন বলেই এখন আর হরতাল-অবরোধ হয়না, বাসে কেউ আগুন দেয় না, মানুষ পুড়ে মারতে পারে না।
জেলা প্রশাসক মোহাম্মদ খালেদ রহীম’এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব নাসির উদ্দিন আহমেদ।
অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আজাহারুল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) শাহিনুর আলম, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট খন্দকার নাহিদ হাসান, পুলিশ সুপার মোহাম্মদ আশরাফ হোসেন, অতিরিক্ত পুলিশ সুপার আবুল বাশার মোহাম্মদ আতিকুর রহমান, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আবুজার রহমান, ভাইস চেয়ারম্যান আরিফা সুলতানা লাভলী, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মামুন ভুইয়া, পৌর আওয়ামীলীগের সভাপতি মসফিকুল ইসলাম রিন্টু, সচেতন নাগরিক কমিটি (সনাক) সভাপতি প্রকৌশলী এস.এম সফিকুল আলম ডাবলু, জেলা কালচারাল কর্মকর্তা আরিফুজ্জামান প্রমুখ।
এরপর জাতীয় সংগীত পরিবেশন করেন নীলফামারী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরা।
এর আগে সেখানে সরকারের বিভিন্ন উন্নয়ন চিত্র প্রদর্শণ করা হয়।
পরে সেখানে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে জেলা শিল্পকলা একাডেমী ও স্থানীয় বিভিন্ন সংগঠনের শিল্পীবৃন্দ রবীন্দ্র সংগীত, নজরুল সংগীত,আধুনিক গান,দেশাত্ববোধক গান, কবিতা আবৃত্তি, পল্লীগীতি,লালনগীতি, জারী গান,মুর্শিদী গান, নৃত্য ও একক নাটক পরিবেশন করেন।
দেশাত্ববোধক গান পরিবেশন করেন নীলফামারী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় ও রাবেয়া বালিকা উচ্চ বিদ্যালয়।
শেষে দুই দিনব্যাপী নীলফামারী সাংস্কৃতিক উৎসবে গান, নৃত্য,নাটক ও জেলায় প্রশিক্ষণের মাধ্যমে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে শুদ্ধভাবে গান শিখা ও উচ্চারণ কোর্স করায় সাংস্কৃতিক মন্ত্রণালয় থেকে ২০০ জনকে সনদপত্র প্রদান করেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব নাসির উদ্দিন আহমেদ।
অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ফারহানা ইয়ারমিন ইমু।













পুরোনো সংবাদ

শিল্প-সাহিত্য-সংস্কৃতি 399781403956151932

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item