বিয়ের আগে রক্ত পরীক্ষা বাধ্যতামূলক চেয়ে হাইকোর্টে রিট

বিয়ের আগে বর ও কনের রক্তে থ্যালাসেমিয়া রোগ ও কোনো মাদকের অস্তিত্ব আছে কিনা তা পরীক্ষা করা বাধ্যতামূলক চেয়ে হাইকোর্টে রিট করা হয়েছে। আজ বৃহস্পতিবার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় অ্যাডভোকেট সৈয়দা শাহীন আরা লাইলীর পক্ষে রিটটি করেন আইনজীবী একলাছ উদ্দিন ভূঁইয়া।

এ বিষয়ে রিটকারী আইনজীবী একলাছ উদ্দিন ভূঁইয়া বলেন, সংবিধানের ২১ ও ৩২ অনুচ্ছেদ অনুযায়ী, নাগরিকের জীবন রক্ষায় রাষ্ট্রকে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়েছে। আর সে জন্য আদালতের কাছে নির্দেশনা চেয়ে রিটটি করা হয়।

রিটে মন্ত্রিপরিষদ সচিব, আইন সচিব, স্বাস্থ্য সচিব, পুলিশ মহাপরিদর্শক, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক ও মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের মহাপরিচালককে বিবাদী করা হয়েছে।

রিটে বলা হয়েছে, থ্যালাসেমিয়া রোগে আক্রান্ত কোনো ব্যক্তির সঙ্গে বিয়ে হলে তাদের অনাগত সন্তান বিকলাঙ্গ হওয়ার আশঙ্কা রয়েছে। এ কারণে আগেই এ পরীক্ষা জরুরি।

মাদক পরীক্ষা প্রসঙ্গে বলা হয়, দেশে মাদকাসক্তের সংখ্যা প্রায় ৭০ লাখ। এর মধ্যে ৬৫ শতাংশ তরুণ। বিয়ে বিচ্ছেদের অন্যতম কারণ এই মাদকাসক্তি। প্রচুর নারীদের অভিযোগ, তাদের স্বামী পুরুষত্বহীন, যার অন্যতম কারণ মাদক।

যথাসময়ে এ পরীক্ষা দুটি করে তার ফলাফলের ভিত্তিতে বিয়ের অনুমতি প্রদান করা হলে বহু তরুণ-তরুণী বড় ঝামেলা থেকে বেঁচে যাবে বলে অভিমত রিটকারীদের।

পুরোনো সংবাদ

নির্বাচিত 6831244374455550736

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item