অতিথি পাখি গুলো ভারতে ফিরলো

জে.ইতি হরিপুর (ঠাকুরগাঁও) প্রতিনিধি ঃ
মমতার বন্ধন ছিড়ে ,সবাইকে শুন্য করে ফিরে গেল একঝাঁক শকুনের দল নিজ দেশে । ৩ মাস থেকে গেল দুর-দেশের এই অতিথিরা। ভারতের মেঘালয় থেকে হাজার পথ পাড়ি দিয়ে ক্লান্ত হয়ে ঢুকে পড়ে ঠাকুগাঁও সীমান্তবর্তী এলাকা সিংড়া ফরেস্ট লোকালয়ে । খবর পেয়ে  বন বিভাগের কর্মীরা  ওই পাখিগুলোকে অতিথির শালায় এনে সেবা যতœ শুরুকরে । অ্ল্প সময়ে সুস্থ হয়ে উঠে এ দেশের মানুষের গভীর মমতা আর আতিথিতায়  ।
গতকাল সকালে আনুষ্ঠানিকভাবে বিদায় জানানো হয় তাদের ঠাকুরগাঁওয়ের পাশের এলাকা বীরগঞ্জের সিংড়া জাতীয় বন উদ্যান থেকে। বিদায়কালে উপস্থিত ছিলেন বাংলাদেশ র্বাড ক্লাবের প্রতিষ্ঠাতা এনাম আল হক, প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের চেয়ারম্যান মকিত মজুমদার বাবু, বন সংরক্ষক জাহিদুল কবির, দিনাজপুর বনবিভাগীয় কর্মকর্তা আব্দুর রহমান ,রকিবুল আমিনসহ আরও অনেকে ।
বন বিভাগ জানায়, গেল বছর ডিসেম্বরে ঠাকুরগাঁওসহ রংপুর বিভাগের লালমনির হাট, নীলফামারী ও পঞ্চগড় জেলা বিভিন্ন স্থান থেকে ওই ১০টি শকুনকে উদ্ধার করা হয়। বন বিভাগের বিট কর্মকর্তা হরিপদ দেবনাথ বলেন প্রচন্ড গরমে এই শকুন গুলো অসুস্থ হয়ে মাটিতে পড়ে ছিল। তাছাড়া খাবারের অভাবে পাখি গুলো দূর্বল হয়ে পড়ে। তিনি জানান, সংশ্লিষ্ট এলাকার মানুষের কাছে খবর পেয়ে শকুন গুলো উদ্ধার করে দিনাজপুরের বীরগঞ্জ উপজেলার সিংড়া ফরেষ্টের একটি পরিচর্যা কেন্দ্রে রেখে নিবিড় ভাবে সেবা-যতœ নেয়া হয়।
জানা গেছে গত বছরেও ৮টি অসুস্থ শকুন উদ্ধার করে বন বিভাগের ওই পরিচর্যা কেন্দ্রে রেখে চিকিৎসা দেয়া হয়। চিকিৎসার পর পাখি গুলো সুস্থ হলে পরে তাদের মুক্ত আকাশে ছেড়ে দেয়া হয়। বন বিভাগ ও বেসরকারি একটি উন্নয়ন সংস্থা আইইউসিএন পরিযায়ী পাখি ও শকুন রক্ষনা বেক্ষনের উদ্যোগ নিয়েছে। বন বিভাগের রেঞ্জ কর্মকর্তা মোস্তাফিজুর রহমান বলেন এই উদ্যোগের ফলে পাখি গুলোকে পরিচর্যা দেয়া সম্ভব হচ্ছে।  

পুরোনো সংবাদ

ঠাকুরগাঁও 7523038780585649009

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item