সৈয়দপুরে জমে উঠেছে ঈদের কেনাকাটা

 তোফাজ্জল হোসেন লুতু, সৈয়দপুর (নীলফামারী) থেকে :

ঈদ-উল-ফিতর অত্যাসন্ন। তাই জমে উঠেছে নীলফামারীর বাণিজ্যিক শহর সৈয়দপুরে ঈদের বাজার। এখন চলছে ক্রেতাদের শেষ মুর্হূতের কেনাকাটা। ক্রেতাদের পদচারণায় শহরের মার্কেটগুলো মুখরিত হয়ে উঠেছে।
 রংপুর বিভাগের ৮টি জেলার মধ্যবর্তী উপজেলা শহর সৈয়দপুর। কারণ সৈয়দপুর শহর হয়ে  যেতে হয় দিনাজপুর, ঠাকুরগাঁও, পঞ্চগড় ও  নীলফামারী জেলা শহরে। আদিকাল থেকে ব্যবসা বাণিজ্যে সমৃদ্ধি এ শহরটি। তাই এখানকার মানুষ ঈদ পার্বণসহ যে কোন উৎসবে কোন রকম কেনকাটার জন্য বাইরে জেলা শহরে যেতে হয় না। কারণ এ উপজেলা শহরের গড়ে উঠেছে উত্তরবঙ্গের সবচেয়ে বড় মার্কেট সৈয়দপুর প্লাজা সুপার মার্কেট। তিনতলা এক অত্যাধুনিক মার্কেটে রয়েছে সহ¯্রাধিক বিভিন্ন ধরনের দোকানপাট। আরও রয়েছে সৈয়দপুর সুপার মার্কেট,নিউ ক্লথ মার্কেট, শিল্প সাহিত্য সুপার মার্কেটসহ বেশ কয়েকটি বিপনিবিতান। ঈদকে সামনে রেখে ক্রেতাদের আগমনে শহরের সবগুলো মার্কেটই জমজমাট হয়ে উঠেছে। আর ইতোমধ্যে প্রায় সব চাকরিজীবী বেতন ও ঈদ বোনাস হাতে পেয়েছেন। আর গ্রামাঞ্চলের ঘরে ঘরে উঠেছে ইরি-বোরো ধান। এবার ধানের ফলনও মিলেছে বাম্পার। দামও ভাল পাচ্ছেন কৃষকরা। তাই তারা নেমে পড়েছেন নিজের ও পরিবারের সদস্য ও আত্মীয়-স্বজনদের কেনাকাটায়। ফলে মার্কেটে মার্কেটে বেচাকেনার যেন হিড়িক পড়েছে। পছন্দের পোষাকটি খুঁজতে এ দোকান থেকে ওদোকানে ঢুঁ মারছেন ক্রেতারা। সকাল থেকে গভীর রাত পর্যন্ত মানুষের গিজগিজে ভিড়ে মার্কেটে রীতিমতো ঢোকা মুশকিল হয়ে পড়েছে। ব্যবসায়ীরা বিপণিবিতানগুলোয় দেশিবিদেশি পণ্যের সমাহার ঘটিয়েছেন। দেশি কাপড়ের সঙ্গে পাল্লা দিয়ে ক্রেতারা বিদেশি পোশাকও কিনছেন। এখন বেশি বিক্রি হচ্ছে তৈরি পোশাক। কারণ থান কাপড় কিনে পোশাক তৈরি সময় আর হাতে নেই। তাছাড়া শহরের সুনামখ্যাত টেইলার্সগুলো পনের রমজানের পর থেকে সর ধরণের পোশাক তৈরি অর্ডার বন্ধ করেছে।
 এদিকে, মাকের্টে ভিড়ের কারণে বেশি দাম আদায় করার অভিযোগ করেছেন কিছু কিছু ক্রেতা সাধারণ। বিশেষ করে কাপড়ের মূল্য বেড়ে যাওয়ার অজুহাতে ক্রেতাদের কাছ থেকে গলাকাটা দাম নেওয়া হচ্ছে বলে জানান শহরের বাঙ্গালিপুর নিজপাড়া এলাকার গৃহবধূ মোছা. শাকিলা বেগম।
 তিনি জানান, গত বছর একটি তৈরি পোশাক যে দামে কিনেছেন,এবারে তাঁর তিন-চারগুন বোিশ দাম চাওয়া হচ্ছে। তাই তিনি দুই মেয়ের জন্য মার্কেটে কেনাকাটা করতে এসে মারাত্মক বিড়ম্বনায় পড়েছেন। এ অবস্থায় তাঁকে কেনাকাটায় কাটছাঁট করতে হচ্ছে বলে জানান তিনি।
মার্কেটে মার্কেটে উপচে পড়া ভিড়। কিন্তু ক্রেতাদের মধ্যে নেই কোন বিরক্তি। মার্কেটগুলোয় ভিড় উপেক্ষা করে সব পেশার মানুষ ঈদের কেনাকাটা করছেন তারপরও।
পুরুষরা পাঞ্জাবি-পায়জামার সঙ্গে ম্যাচিং করে জুতা-স্যান্ডেল কিনছেন। আর নারী ক্রেতারা  কিনছেন ইমিটেশন,স্বর্ণের অলংকারসহ কসমেকিস্ সামগ্রী।
                                                                                    

পুরোনো সংবাদ

নীলফামারী 5816505115045366613

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item