ঈদুল ফিতর উপলক্ষ্যে পার্বতীপুর কেন্দ্রীয় লোকোমোটিভ কারখানায় মেরামত শেষে ২টি ইঞ্জিন হস্তান্তর

এম এ আলম বাবলু, পাবর্তীপুর (দিনাজপুর) প্রতিনিধি ঃ

দিনাজপুরের পার্বতীপুর রেলওয়ে কেন্দ্রীয় লোকোমোটিভ কারখানা থেকে ঈদুল ফিতর উপলক্ষ্যে ইতোমধ্যেই দুইটি রেল ইঞ্জিন মেরামত করে ট্রেন চলাচলের জন্য হস্তান্তর করা হয়েছে। আরও একটি ইঞ্জিন মেরামত শেষে হস্তান্তরের অপেক্ষায় রয়েছে। এই তিনটি ইঞ্জিন ছাড়াও অন্য আর একটি ইঞ্জিন মেরামতাধিন রয়েছে। কেলোকা সূত্রে জানা গেছে, ঈদুল ফিতর উপলক্ষ্যে কেন্দ্রীয় লোকোমোটিভ কারখানায় ট্রেন চলাচলের সুবিধার্থে ৪টি ইঞ্জিন মেরামতের জন্য কাজ শুরু করা হয়। ইতোমধ্যে মেরামত শেষে ২টি ইঞ্জিন হস্তান্তর করা হয়েছে এবং আর একটি ইঞ্জিন হস্তান্তর করা হবে। অন্যটি মেরামত শেষে ঈদের পরে হস্তান্তর করা হবে। প্রয়োজনীয় মালামাল ও জনবল সংকট থাকা সত্ত্বেও কেলোকা এই ইঞ্জিনগুলো মেরামত করে ট্রেন চলাচলের জন্যে হস্তান্তর করেছে। জানা গেছে, নানা প্রতিকূল অবস্থার মধ্যেও দেশের একমাত্র ভারী মেরামত পার্বতীপুর রেলওয়ে কেন্দ্রীয় লোকোমোটিভ কারখানা উৎপাদন অব্যাহত রেখেছে। এই কারখানা প্রতিষ্ঠিত হয়েছে ১৯৯২ সালের ১৪ এপ্রিলে।
এখানকার দেশী প্রকৌশলী, কারিগর এমনকি ছোট কর্মীরা পরিত্যক্ত ও অকেজো ইঞ্জিন মেরামতের মাধ্যমে সচল করে তাক লাগিয়ে দিয়েছে। আরও অবদান রাখতে পারতো, তবে অপ্রতুল অর্থবরাদ্দ, লোকবলের অভাব ও চট্টগ্রাম পাহাড়তলীর প্রধান সরঞ্জাম স্টোর থেকে প্রয়োজনীয় যন্ত্রাংশ সরবরাহে বিলম্ব হওয়ায় চাহিদা অনুযায়ী লোকোমোটিভ মেরামত করা সম্ভব হচ্ছে না জানা গেছে। এই কারখানায় ৪টি ইঞ্জিনের (লোকোমোটিভ) ভারি মেরামত চলছিল। আসন্ন ঈদ-উল-ফিতরে মানুষের ঘরে ফেরার সুবিধার্থে তথা নির্বিঘেœ ট্রেন চলাচলের জন্য নির্দিষ্ট সময়ের আগেই ২টি ইঞ্জিনের হস্তান্তর (আউটটার্ন) করা হয়েছে এবং আরও একটি ইঞ্জিন ঈদের আগেই হস্তান্তর করা হবে। অন্যটি কাজ শেষে ঈদের পরে হস্তান্তর করা হবে।
জানা যায়, ২০১২ সাল থেকে পড়ে থাকা দুর্ঘটনায় মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত ৬টি ইঞ্জিন ভারি মেরামত করে গত বছর আউটটার্ন দেয়া হয়। যা বর্তমানে রেলের লোকোমোটিভ বহরে যুক্ত হয়ে ট্রেন চলাচল স্বাভাবিক রেখেছে। দীর্ঘদিন অকেজো অবস্থায় পড়ে থাকা ৮টি প্ল্যান্টস এ্যান্ড মেশিনারিজ চালু করে কাজে লাগানো হয়েছে। বাংলাদেশ রেলওয়েতে বর্তমানে লোকোমোটিভ রয়েছে ২৭২টি। এসব ইঞ্জিন ছয় বছর পরপর একবার মেরামত বা ওভারহোলিং করার নিয়ম। তার মধ্যে ১০৬টি লোকোমোটিভ মালামাল ও অর্থসঙ্কটের কারণে মেরামত করা সম্ভব হয়নি। তাছাড়াও এসব ইঞ্জিনের মধ্যে ৭০ ভাগ আয়ুষ্কাল উত্তীর্ণ ও ৩০ ভাগ মেয়াদ উত্তীর্ণ হওয়ায় চলছে ঝুঁকির মধ্যে। ইঞ্জিনগুলো একেবারে চলাচলের অযোগ্য। চালানো হচ্ছে কোন রকমে জোড়াতালি দিয়ে। বিদ্যুত সঞ্চালনের জন্য প্রায় প্রতিটি ইঞ্জিনে ৬টি ট্রাকশন মোটর থাকে। তবে সে অনুযায়ী যে পরিমাণ থাকার কথা তা নেই। অকেজোর স্থলে নতুন ট্রাকশন মোটর পুনঃস্থাপন করা সম্ভব হয়নি। কাজেই এভাবেই চলছে ইঞ্জিনগুলো। কেন্দ্রীয় লোকোমোটিভ কারখানার স্বাভাবিক মেরামত প্রক্রিয়া চালু রাখতে প্রতি বছরে কমপক্ষে ৭২ কোটি টাকার প্রয়োজন। কিন্তু বরাদ্দের পরিমান ৪ ভাগের ১ ভাগ। এই কারখানায় মঞ্জুরিকৃত জনবলের ৫৪৫ জনের মধ্যে বর্তমানে কর্মরত রয়েছে মাত্র ২৩৭ জন। ৫৫ শতাংশ ঘাটতি জনবল দিয়ে কারখানার দক্ষ শ্রমিক, কর্মকর্তা ও সুষ্ঠ প্রশাসনিক ব্যবস্থাপনার কারণে পূর্বের মতই লোকোমোটিভ আউটটার্ন অব্যাহত রাখা সম্ভব হয়েছে। ভারত থেকে মালামাল পরিবহনের জন্য লোকোমোটিভে কেলোকার নিজস্ব প্রযুক্তিতে সিবি কুপলার সংযোজন করা হয়েছে। ফলে প্রচুর বৈদেশিক মুদ্রার সাশ্রয় হয়েছে।
একটি নির্ভরশীল সুত্র থেকে জানা যায়, এই কারখানায় জনবল নিয়োগ করা না হলে আগামী ২০২৫ সাল পর্যন্ত জনবল দাঁড়াবে মাত্র ৮২ জনে। যা মঞ্জুরিকৃত জনবলের ১৫ শতাংশ। জনবল সংকটের কারণে সম্পূর্ণ অস্থায়ীভাবে অল্প মজুরিতে কাজ নেই মজুরি নেই হিসেবে নেয়া টি এল আর শ্রমিকদের মাধ্যমে কারখানা সচল রাখা হয়েছে। এই কারখানাটি স্বচল রাখতে দ্রুত জনবল নিয়োগ করা না হলে আগামীতে কারখানাটি বির্পযয়ের সম্মুখিন হবে। তাছাড়াও সময় মতো প্রয়োজনীয় সরঞ্জামাদি ও যন্ত্রাংশ সরবরাহ না থায় ইঞ্জিন মেরামতে জটিলতার সৃষ্টি হয়ে থাকে। কেলোকার প্রধান নির্বাহী ইঞ্জিনিয়ার বোরহানউদ্দিন এই কারখায় যোগদানের পর থেকে কঠোর পরিশ্রম ও নিরালস ভাবে কাজ করায় কারখানার গতি স্বচল রয়েছে বলে সংশ্লিষ্ট সুত্রথেকে জানা গেছে।  সুত্রটি আরও জানায়, লোকোমোটিভ (ইঞ্জিন) সচল না থাকলে রেল যোগাযোগ ব্যবস্থা যে বিপর্যস্ত হয়ে পড়বে তা বলার অপেক্ষা রাখে না। সে কারণে এই কারখানাকে অবশ্যই চালু রাখতে হবে। জনবল সঙ্কটের সমাধান করে বাৎসরিক বাজেট বাড়াতে হবে। এছাড়াও চট্টগ্রামের পাহাড়তলীতে অবস্থিত প্রধান সরঞ্জাম স্টোর থেকে সময়মত মালামাল পাওয়ার ব্যবস্থা করলে ভারি ইঞ্জিন মেরামতের ক্ষেত্রে কেলোকা নজির সৃষ্টি করবে।

পুরোনো সংবাদ

দিনাজপুর 7010123391807269190

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item