সৈয়দপুরে ২৮টির মধ্যে ১৭টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে তিন বিভাগে জিপিএ- ৫ পেয়েছে ৪৬১ জন

  তোফাজ্জল হোসেন লুতু,সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি:

এবারের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষায় সৈয়দপুর উপজেলার ২৮টি শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে ১৭টি থেকে তিন বিভাগে ৪৬১জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে। তন্মধ্যে বিজ্ঞান বিভাগে ৪৪৩ জন, মানবিকে ২ জন এবং ব্যবসায় শিক্ষা বিভাগে ১৬ জন পেয়েছে জিপিএ-৫।
 সৈয়দপুর উপজেলায় জিপিএ - ৫ প্রাপ্তির দিক থেকে শীর্ষে রয়েছে সৈয়দপুর ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজ। এ শিক্ষা প্রতিষ্ঠান থেকে দুই বিভাগে জিপিএ- ৫ অর্জন করেছে ১৪৯ জন । পরীক্ষার্থীর সংখ্যা ছিল ২০৮ জন। জিপিএ- ৫ প্রাপ্তদের মধ্যে বিজ্ঞানের ১৪৪ জন এবং ব্যবসায় শিক্ষার ৫জন। পাশের হার শতভাগ।
 সৈয়দপুর লায়ন্স স্কুল অ্যান্ড কলেজ থেকে ৯৮ জন জিপিএ - ৫ পেয়ে সৈয়দপুর উপজেলা দ্বিতীয় অবস্থানে রয়েছে। প্রতিষ্ঠানটি থেকে তিন বিভাগে মোট পরীক্ষার্থী ছিল ২৯৩ জন। পাশের হার শতকরা ৯৯.৩২ ভাগ। জিপিএ-৫প্রাপ্তদের মধ্যে বিজ্ঞানে ৯৩ জন এবং ব্যবসায় শিক্ষা বিভাগে ৫জন রয়েছে।
জিপিএ-৫ প্রাপ্তির দিক থেকে তৃতীয় অবস্থানে রয়েছে সৈয়দপুর সরকারি কারিগরী কলেজ। শুধুমাত্র বিজ্ঞান বিভাগের ১১৬ জন পরীক্ষার্থীর মধ্যে জিপিএ- ৫ অর্জন করেছে ৯৬ জন। পাশের হার শতভাগ।
 দুই বিভাগে ৩৭ জন করে জিপিএ- ৫ পেয়ে যৌথভাবে চতুর্থ অবস্থানে রয়েছে সৈয়দপুর সানফ্লাওয়ার স্কুল অ্যান্ড কলেজ এবং আল-ফারুক একাডেমী। সানফ্লাওয়ার স্কুল অ্যান্ড কলেজের তিন বিভাগের ১১৮জনের মধ্যে দুই বিভাগে ৩৭ পেয়েছে জন জিপিএ- ৫। তন্মধ্যে বিজ্ঞানে ৩৬ জন এবং ব্যবসায় শিক্ষা বিভাগে ১ জন।
 আর আল-ফারুক একাডেমীর তিন বিভাগে পরীক্ষার্থী ছিল ১৮৫জন। জিপিএ-৫ পেয়েছে ৩৭ জন। এদের মধ্যে বিজ্ঞান বিভাগের ৩৫ জন এবং ব্যবসায় শিক্ষা বিভাগের ২জন।
এছাড়াও লক্ষণপুর স্কুল ও কলেজ থেকে বিজ্ঞানে ১২জন, ক্যান্টনমেন্ট বোর্ড উচ্চ বিদ্যালয় থেকে বিজ্ঞানে ৮জন ও মানবিকে ২জন, সৈয়দপুর আদর্শ বালিকা বিদ্যালয় ও কলেজের বিজ্ঞানে ২জন ও ব্যবসায় শিক্ষা বিভাগে ৩ জন, বোতলাগাড়ী উচ্চ বিদ্যালয়ের বিজ্ঞানে ৪ জন, সৈয়দপুর পাইলট বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজের বিজ্ঞানে ৩ জন, খালিশা বেলপুকুর উচ্চ বিদ্যালয়  ও কলেজের বিজ্ঞানে ৩ জন, কয়ানিজপাড়া উচ্চ বিদ্যালয়ের বিজ্ঞানে ২জন এবং সৈয়দপুর রেলওয়ে সরকারি উচ্চ বিদ্যালয়, সৈয়দপুর তুলশীরাম সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, শেরে বাংলা উচ্চ বিদ্যালয়, চওড়া উচ্চ বিদ্যালয় ও হাজারীহাট স্কুল ও কলেজ থেকে বিজ্ঞান বিভাগে ১ জন করে পেয়েছে জিপিএ- ৫ ।
প্রসঙ্গত, গত ২০১৭ সালের এসএসসি পরীক্ষায় সৈয়দপুর উপজেলার ২৮টি শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে ১৪টি থেকে জিপিএ- ৫ পেয়েছিল ৪৪১ জন।

পুরোনো সংবাদ

শিক্ষা-শিক্ষাঙ্গন 706202893849709658

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item