সৈয়দপুরে কেন্দ্রীয় শ্মশানে অত্যাধুনিক চুল্লি নির্মাণ কাজের উদ্বোধন

তোফাজ্জল হোসেন লুতু, সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি :

নীলফামারীর সৈয়দপুরে কেন্দ্রীয় শ্মশানে অত্যাধুনিক চুল্লি নির্মাণ কাজের উদ্বোধন করা হয়েছে। আজ(রবিবার) সকালে শহরের উপকন্ঠে কুন্দলে নর্দাণ কোল্ড স্টোরেজের পিছনে খড়খড়িয়া নদীর পাড় সংলগ্ন এলাকায় অবস্থিতকেন্দ্রীয় শ্মশানে ওই চুল্লি নির্মাণ কাজের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়।
সৈয়দপুর কেন্দ্রীয় শ্মশানের সভাপতি বিকাশ পোদ্দার উপস্থিত থেকে নির্মাণ কাজের শুভ উদ্বোধন করেন।
 নির্মাণ কাজ শুরুর আগে সেখানে একটি বিশেষ পূজার আয়োজন করা হয়। সৈয়দপুর লায়ন্স স্কুল অ্যান্ড কলেজের হিন্দু ধর্মীয় সহকারী শিক্ষক প্রণবেশ গোস্বামী পূজা পরিচালনা করেন।  এ সময় অন্যান্যদের মধ্যে কেন্দ্রীয় শ্মশানের সহ-সভাপতি প্রদীপ জশওয়াল, বরেন্দ্র কিশোর রায়, সাধারণ সম্পাদক কিশোর কুমার প্রসাদ,সহ-সাধারণ সম্পাদক বিদ্যূৎ মজুমদার, সাংগঠনিক  সম্পাদক শংকর প্রসাদ, অর্থ সম্পাদক প্রবীন সিংহানিয়া, প্রাক্তন শিক্ষক স্বপন কুমার গুহ, জগলাল দাস, কমল কৃষ্ণ রায়, রমেশ কর্মকার, মনোজ কুমার গোস্বামী, সুখরঞ্জন দাস, ধীরেন্দ্র সরকার, আশিষ কুমার সরকার, গোবিন্দ চন্দ্র দাস, গোপাল চন্দ্র রায় প্রমূখ উপস্থিত ছিলেন।
 সৈয়দপুর কেন্দ্রীয় শ্মশানের সভাপতি  বিকাশ পোদ্দার জানান, সৈয়দপুর কেন্দ্রীয় শ্মশানটি  দীর্ঘদিন যাবৎ অবহেলিত অবস্থায় ছিল। সুষ্ঠু তদারকি ও দেখভালের অভাবে শ্মশানের জায়গায় পার্শ্ববর্তী খড়খড়িয়া নদীতে বিলীন হওয়ার পাশপাশি বেশ কিছু জায়গায় বেদখলও হয়। এ অবস্থায় তারা শ্মশানের জায়গায় উদ্ধারসহ সংস্কারে এগিয়ে আসেন। পরবর্তীতে এর একটি ব্যবস্থাপনা কমিটি গঠন করা হয়। এ কমিটির মাধ্যমে কেন্দ্রীয় শ্মশনের সার্বিক উন্নয়নের উদ্যোগ গ্রহন করা হয়েছে। ইতোমধ্যে খড়খড়িয়া নদীর কবল থেকে কেন্দ্রীয় শ্মশানের জায়গায় রক্ষায় বিশাল একটি গার্ডওয়াল নির্মাণ কাজ সম্পন্ন হয়েছে। শ্মশানে জরাজীর্ণ ও পরিত্যক্ত  অবস্থায় থাকা একটি পাকাঘর সংস্কার করে  তা দাহ্ করতে আসা লোকজনের বসার উপযোগী করা হয়। এছাড়াও কেন্দ্রীয় শ্মশানে মৃত্যু ব্যক্তির মরদেহ যথাযথভাবে দাহ্ করতে একটি অত্যাধুনিক একটি  চুল্লি নির্মাণের পরিকল্পনা গ্রহন করা হয়েছে। এটি নির্মাণে প্রায় ৬ লাখ টাকা ব্যয় বরাদ্দ ধরা হয়েছে। সৈয়দপুর কেন্দ্রীয় শ্মশান কমিটির সদস্য এবং বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানের আর্থিক সহায়তায় এটি নির্মাণের উদ্যোগ নেয়া হয়। সৈয়দপুর কেন্দ্রীয় শ্মশানের নির্মাণ কাজে সনাতন ধর্মাবলম্বী সকলকে সাহায্যের হাত বাড়িয়ে দিতে উদাত্ত আহবান জানান তিনি ।

পুরোনো সংবাদ

নীলফামারী 3498770056719343688

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item