পীরগঞ্জে নুনদহ ঘাটে সেতু নির্মান

পীরগঞ্জকে জেলা ও সেতুটি শেখ হাসিনার নামে করার দাবী

মামুনুর রশিদ মেরাজুল-

পীরগঞ্জের করতোয়া নদীর নুনদহ ঘাটে স্বপ্নের সেতু বাস্তবায়ন হওয়ায় হাজারো নারী-পুরুষের মিলনমেলা বসেছিল। ঘাটটিতে ২৭ কোটি টাকা ব্যয়ে সেতু নির্মানের লক্ষে পাইলিংয়ের কাজ শুরু হয়েছে।উপজেলার চতরা ইউনিয়নে নদীটির তীরবর্তী গীলাবাড়ী গ্রামে এক সভা হয়েছে।
জানা গেছে, রংপুরের পীরগঞ্জবাসী ও দিনাজপুরের ঘোড়াঘাটবাসী দীর্ঘদিন ধরে করতোয়া নদীর নুনদহ ঘাটে একটি সেতু নির্মানের দাবী জানিয়ে আসছে। এ নিয়ে কয়েকবার ওই স্থানে সেতু নির্মানের জন্য মাটি পরীক্ষা করা হলেও নানান কারণে তা ঝুলে যায়। ওই ঘাটে সেতু নির্মানের জন্য এলাকাবাসীর দাবীর প্রেক্ষিতে বর্তমান সরকার আমলে স্থান নির্ধারন করে মাটি পরীক্ষা করে। গতকাল সেতুটির পাইলিংয়ের কাজ শুরুর লক্ষ্যে গীলাবাড়ী গ্রামে এক সভা হয়। এতে হাজারো নারী-পুরুষ উপস্থিত ছিল। সভায় বক্তব্য রাখেন, রংপুর এলজিইডি’র নির্বাহী প্রকৌশলী মোঃ আকতার হোসেন, ইউএনও কমল কুমার ঘোষ, পীরগঞ্জের মেয়র তাজিমুল ইসলাম শামীম, উপজেলা প্রকৌশলী মজিবর রহমান, উপজেলা আ’লীগের সভাপতি এ্যাড. আজিজুর রহমান রাঙ্গা, ঘোড়াঘাট উপজেলা কৃষকলীগের সভাপতি শহিদুল ইসলাম, ইউপি চেয়ারম্যান এনামুল হক শাহীন, ডাঃ মোজাহার আলী, আ’লীগ নেতা আঃ কাফি মাষ্টার, রেজওয়ানুল হক ননতু প্রমুখ। ঘোড়াঘাটের সিংড়া ইউনিয়নের ভেলামারী গ্রাম ও পীরগঞ্জের চতরা ইউনিয়নের গীলাবাড়ী গ্রামের মাঝে সেতুটি নির্মিত হবে। এতে ঘোড়াঘাটসহ আশপাশের কয়েকটি উপজেলার সাথে রংপুরের সড়ক যোগাযোগ ব্যবস্থা সহজতর হবে বলে জানা গেছে। ঘোড়াঘাট উপজেলা কৃষকলীগের সভাপতি শহিদুল ইসলাম বলেন, কৃষিবান্ধব এই সরকার আমাদের কাংখিত সেতুটি নির্মানে পদক্ষেপ নেয়ায় আমরা আনন্দিত। দিনাজপুর জেলা শহর এখান থেকে প্রায় ১’শ কিমি দুরে। বাংলাদেশে এমন দুরুত্বের কোন জেলা-উপজেলা নেই। তাই ঘোড়াঘাটকে নিয়ে পীরগঞ্জকে জেলা করা হোক। ডাঃ মোজাহার আলী বলেন, নির্মিতব্য সেতুটি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নামে করা হোক। মেয়র শামীম বলেন, বর্তমান সরকারের পদক্ষেপে সেতুটি নির্মিত হতে যাচ্ছে। এ জন্য সকলের সহযোগিতা চাই। রংপুর এলজিইডি’র নির্বাহী প্রকৌশলী মোঃ আকতার হোসেন বলেন, সেতু নির্মান এখন আর স্বপ্ন নয়, এলাকাবাসীর দীর্ঘদিনের স্বপ্নের সেতু বাস্তবায়নের পথে। ইতিপুর্বে নানান কারণে সেতুটি নির্মান প্রক্রিয়া ঝুলে যায়।
সংশ্লিষ্ট সুত্র জানিয়েছে, এলজিইডি’র অধীনে প্রায় ২৭ কোটি ৬২ লাখ টাকা ব্যয়ে ওই ঘাটে ৩’শ ১ মিটার দৈর্ঘ্য ও ৯ দশমিক ৮ মিটারের একটি সেতু নির্মানের জন্য ‘পিপিএল-কিউসি’ নামের একটি ঠিকাদারী প্রতিষ্ঠানটি কাজ পেয়েছে। সেতুটিতে ৮টি পাইল ও ৭টি স্প্যান হবে।

পুরোনো সংবাদ

রংপুর 8336867072764977665

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item