ডোমারে ইউএনও’র হস্তক্ষেপে বাল্য বিয়ে থেকে রক্ষা পেলো রুবীনা।

আনিছুর রহমান মানিক, ডোমার (নীলফামারী) প্রতিনিধি>> 

স্কুল বান্ধবী ও গ্রামবাসীর বাল্য বিয়ে প্রতিরোধের সচেতনতা এবং প্রশাসনের সহযোগীতায় এবার নবম শ্রেনীর এক ছাত্রীর বাল্য বিয়ে ঠেকিয়ে দেয়া হয়েছে। নীলফামারীর ডোমার উপজেলার গোমনাতী ইউনিয়নের উত্তর মৌজা গোমনাতী গ্রামে গতকাল সোমবার (৭মে) রাতের এই ঘটনাটি এলাকাজুড়ে আলোড়ন ফেলে দিয়েছে।

এলাকাবাসী জানায়, গ্রামের নূর হক এর মেয়ে গোমনাতী বহুমূখী উচ্চ বিদ্যালয়ের নবম শ্রেনীর ছাত্রী রুবীনা আক্তার (১৪)। তার অভিভাবকরা গোপনে মেয়েটির বাল্য বিয়ে ঠিক করে একই ইউনিয়নের   খালপাড়া গ্রামের মনছুর আলীর ছেলে শফিকুল ইসলামের(২০)  সঙ্গে। কিন্তু মেয়েটি তার বাল্য বিয়ে ঠেকাতে ব্যর্থ হলে সে তার বান্ধবীদের মাধ্যমে সহযোগীতা চায়। এর মধ্যে সোমবার রাতে মেয়ে ও ছেলের উভয়পক্ষের পরিবার গোপনে বিয়ে দেয়ার চেষ্টা চালায়। বিষয়টি রুবীনা আক্তারের বান্ধবীদের মাধ্যমে জানতে পেরে বাল্য বিয়ের প্রতিরোধের সচেতনতায়  গ্রামবাসী এগিয়ে আসে। গ্রামের মানুষজন
রুবীনার পরিবারের লোকদের বুঝিয়ে বাল্য বিয়ে বন্ধের চেষ্টা চলায়। এতে রুবীনার অভিভাবকরা গ্রামবাসীর কথা কর্ণপাত না করে বাল্য বিয়ের চেষ্টা চালালে গ্রামের লোকজন বিষয়টি মোবাইলের মাধ্যমে ডোমার উপজেলা নির্বাহী কর্মকর্তা মোছাঃ উম্মে ফাতিমাকে অবগত করে।   তিনি  তাৎক্ষনিক ভাবে গোমনাতী ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ডের ইউপি সদস্য আবুল কাশেম গ্রামপুলিশ সহ ঘটনাস্থলে গিয়ে বাল্য বিয়ে ঠেকানোর কথা জানিয়ে নিজেও ছুটে চলে যান।
এরপর নবম শ্রেনীর ছাত্রীর বাবা নুর হক তার মেয়ের বাল্য বিয়ের চেষ্টার ভুল বুঝতে পেরে ক্ষমা চায়। সেই সঙ্গে তার মেয়ে প্রাপ্ত বয়স না হওয়া পর্যন্ত বিয়ে দিবে না মর্মে   মুছলেকা লিখিয়ে দেয়। ফলে ওই বাল্য বিয়ে হতে রক্ষা পায় রুবীনা আক্তার। 
 রুবীনা জানায় স্কুল বান্ধবী ও এলাকার সচেতন মহল ও প্রশাসনের সহযোগীতায় আজ আমি বাল্য বিয়ে হতে রক্ষা পেলাম। আমি আবার স্কুল যাবো। শিক্ষা দীক্ষায় মানুষের মতো মানুষ হয়ে নিজের পায়ে দাঁড়াতে চাই । আমার অভিভাবকরা এখন তাদের ভুল বুঝতে পেরেছে।
উপজেলা নিবাহী কর্মকর্তা বলেন স্কুলের শিক্ষার্থী ও  গ্রামের মানুষজন বাল্য বিয়ে প্রতিরোধে আজ অনেক সচেতন হয়ে উঠেছে। তাদের সচেতনতায় তার চেষ্টা করেছে বাল্য বিয়ে প্রতিরোধে। মেয়ের বাবা তাদের কথা না বাল্য বিয়ের চেষ্টা চালালে তারা আমাকে মোবাইলে বিষয়টি অবগত করে। সেটি অবগত হয়ে এই বাল্য বিয়ে বন্ধ করতে সক্ষম হই। #

পুরোনো সংবাদ

নীলফামারী 4415523967170935043

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item