অপরিকল্পিতভাবে আবাদী জমিতে পুকুর খননে বোরো ধান পানিতে তলিয়ে যাওয়ার প্রতিবাদে ফুলবাড়ীতে মহাসড়ক অবরোধ

মেহেদী হাসান উজ্জল ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি:

দিনাজপুরের ফুলবাড়ীতে পানি নিস্কাশন বন্ধ হয়ে বোরো ধান তলিয়ে যাওয়ার প্রতিবাদে বৃহস্পতিবার দুপুরে উপজেলার লক্ষিপুর বাজার মোড়ে, দিনাজপুর-ঢাকা মহাসড়ক গাছ কেটে অবরোধ করে ক্ষতিগ্রস্থ কৃষকেরা।

এক ঘন্টা অবরোধ থাকার পর উপজেলা পরিষদ চেয়ারম্যান অধ্যক্ষ খুরশিদ আলম মতি ও উপজেলা নির্বাহী অফিসার আব্দুস সালাম চৌধুরী ঘটনা স্থলে গিয়ে কৃষকের পানি নিস্কাশনের ব্যবস্থা করার আশ্বাস, দিলে মহাসড়ক থেকে গাছ সরিয়ে নিয়ে অবরোধ প্রত্যাহার করে নেন কৃষকরা।

ওই এলাকার ভুক্তভুগি কৃষক মঞ্জুরুল ইসলাম,ভুট্টু মিঞা, সাইদ আলী, ময়েন উদ্দিন, আ:হালিম, আলী হোসেন ও তাজমিলুর রহমান,জাহাঙ্গীর অলম বলেন, অপরিকল্পিতভাবে আবাদী জমির পানিনিস্কাশনের কালর্ভাটের মুখে পুকুর খনননের কারনে পানিস্কাশন বন্ধ হয়ে এ সমস্য হয়েছে।এতে ওই এলাকার প্রায় ১ হাজার একর জমির বোরো ধান পানির নিচে তলিয়ে গিয়ে দিশেহারা হয়ে পড়েছে ওই এলাকার কৃষকরা। এই ঘটনায় ওই এলাকার সংশ্লিষ্ট  দৌলতপুর ইউনিয়ন  চেয়ারম্যানের আব্দুল আজিজসহ প্রশাষনের এর নিকট কয়েকবার অভিযোগ করা হলেও কোন ব্যবস্থা গ্রহন না করায় অবশেষে কৃষকেরা মহাসড়ক অবোরোধ করে।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, উপজেলার দৌলতপুর ইউনিয়নের ঘোনাপাড়া এলাকার আবাদী জমিতে পনিনিস্কাশনের জন্য নির্মিত কালর্ভাটের মুখ রোধ করে অপরিকল্পিতভাবে পুকুর খনন করায় বৃষ্টির পানিতে বোরো ধানের জমিতে জলাবদ্ধতা সৃস্টি হয়ে পানি নিস্কাশন বন্ধ হয়ে গেছে। এতে খয়েরবাড়ী ইউনিয়নের নারায়নপুর, লক্ষীপুর, মহাদীপুর, আর্দশগ্রাম, গড়পিংলাই, জয়নগর, বারাই পাড়াসহ বেশ কয়েকটি গামের ফসলি জমিতে ঐ এলাকার প্রায় ১হাজার একর পাকা-আধাপাকা বোরো ধান পানির নিচে তলিয়ে গেছে।

এ ব্যাপারে পানি প্রতিবন্ধকতা সৃষ্টিকারী পুকুর খনন কারী দৌলতপুর ইউপি সদস্য হুমাইয়ুন এর সাথে কথা বললে, তিনি বলেন আমি ছাড়াও এ এলাকায় আরো আটটি পুকুর খননের কারনে পানি নিস্কাশনের প্রতিবন্ধকতা সৃষ্টি হয়েছে। আমার পুকুরের পাশ দিয়ে পানিনিস্কাশনের জন্য জায়গা রাখা হয়েছে সেদিক দিয়ে পনিনিস্কাশনের ব্যাবস্থা করা যেতে পারে।

এই বিষয়ে দৌলতপুর ইউনিয়ন চেয়ারম্যান আব্দুল আজিজ এর সাথে যোগাযোগ করা হলে তিনি  বলেন এখানে সরকারী বরাদ্ধ দিয়ে পানি নিস্কাশনের বড় ড্রেন করতে হবে যাতে এই জলাবদ্ধতা নদিতে নেমে যায়। এই বিষয়টি উপজেলা চেয়ারম্যান ও উপজেলা নির্বাহী অফিসার দেখেছেন তারাই ব্যবস্থা নেবেন।

ক্ষতিগ্রস্থ এলাকা খয়েরবাড়ী ইউপি চেয়ারম্যান আবুতাহের মন্ডল বলেন অপরিকল্পিতভাবে পুকুর খনননের কারনে পানির জলবধ্যতায় কৃষকদের ফসলের ব্যাপক ক্ষয়-ক্ষতির সম্ভাবনা রয়েছে। তিনি বলেন বিষয়টি উপজেলা পরিষোদ চেয়ারম্যান ও উপজেলা নির্বাহী অফিসার সরজমিনে দেখেছেন তারা প্রয়োজনীয়  ব্যাবস্থা গ্রহন করবেন ।

এই বিষয়ে উপজেলা পরিষদ চেয়ারম্যান অধ্যক্ষ খুরশিদ আলম মতি ও  উপজেলা নির্বাহী অফিসার আব্দুস সালাম চৌধুরী’র সাথে  যোগাযোগ করা হলে তারা বলেন, কৃষকের সুবিদার্থে যা করার প্রয়োজন তাই করা হবে বিষয়টি দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হবে।

পুরোনো সংবাদ

দিনাজপুর 690783180252780916

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item