সৈয়দপুরে ইটভাটার বিষাক্ত কালো ধোঁয়া,নষ্ট হয়েছে ৫০ বিঘা জমির ইরি-বোরো ধান ক্ষেত

তোফাজ্জল হোসেন লুতু,সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি:

নীলফামারীর সৈয়দপুরে একটি ইটভাটার বিষাক্ত কালো ধোঁয়ায় প্রায় ৫০ বিঘা জমির ইরি-বোরো ধান ক্ষেত পুড়ে কালো হয়ে নষ্ট হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। উপজেলার ৪ নম্বর বোতলাগাড়ী ইউনিয়নের ৪ নম্বর ওয়ার্ডের দিনাজপুর- রংপুর বাইপাস সড়কের অদূরে অবস্থিত এম এ এস বিকস্রে মালিক আলহাজ্ব মো. মনছুর আলী সরকারের বিরুদ্ধে ওই অভিযোগ উঠেছে। এ ঘটনায় ক্ষতিগ্রস্থ কৃষকরা সৈয়দপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান বরাবরে একটি লিখিত অভিযোগ করেন। এতে করে ক্ষতিগ্রস্থ জমির মালিকরা মারাত্মক দিশেহারা হয়ে পড়েছেন। নীলফামারী কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক ও সৈয়দপুর উপজেলা কৃষি অফিসার গত সোমবার সরেজমিনে ক্ষতিগ্রস্থ ধানক্ষেতগুলো পরিদর্শন করেন।অভিযোগে বলা হয়েছে, সৈয়দপুর উপজেলার ৪ নম্বর বোতলাগাড়ী ইউনিয়নের ৪ নম্বর ওয়ার্ডের দিনাজপুর - রংপুর বাইপাস সড়কের অদূরে মেসার্স এম এ এস নামের ইটভাটাটি অবস্থিত। গত কয়েক বছর আগে এলাকার মানুষের শত বাঁধার পরও সম্পূর্ণ তিন ফসলি আবাদি কৃষি জমিতে ওই ভাটাটি গড়ে তোলা হয়। ইটভাটাটির মালিক হচ্ছে সৈয়দপুর শহরের মুন্সিপাড়াস্থ বিশিষ্ট ব্যবসায়ী আলহাজ্ব মো. মনছুর আলী সরকার। ওই ইটভাটা সংলগ্ন জমির মালিকরা প্রতি বছরের মতো চলতি ইরি - বোরা মৌসুমে তাদের জমিতে যথাসময়ে আগাম জাতের বিআর - ২৮, বিআর - ২৯ ও অন্যান্য ইরি-বোরো ধান চারা লাগান। চারা লাগানোর পর থেকে তারা সার, সেচ, ওষুধসহ বিভিন্ন ধরনের কৃষি উপকরণ দিয়ে রোপনকৃত চারার সার্বক্ষনিক পরিচর্যা ও দেখভাল করে আসছিলেন। কৃষকদের কঠোর পরিশ্রম ও  প্রচুর অর্থ ব্যয়ে পরিচর্যায় ধান ক্ষেতগুলো বেশ হৃষ্টপৃষ্ট হয়ে উঠে। ইতোমধ্যে কোন কোন ধান ক্ষেতের শীষ বের হয়েছে কিংবা শীষ বের হওয়ার উপক্রম হয়েছে। আর এ সব দিগন্ত  জোড়া সবুজ শ্যামল ধান ক্ষেত দেখে এলাকার কৃষকরা তাদের মনের মধ্যে নানা রকম স্বপ্ন বুনছিলেন। ধান কেটে ঘরে তুলে তা বিক্রিবাট্টা করে ঋণ পরিশোধসহ পরিবারের যাবতীয় ব্যয়ভার মেটাবেন। কিন্তু এরই মধ্যে তাদের দেখা সেই স্বপ্নও যেন ধুূলিসাৎ হতে বসেছে। তাদের জমির পাশে গড়ে উঠা এম এ এস নামে ইটভাটার বিষাক্ত কালো ধোঁয়া পুড়ে উঠতি ধান ক্ষেতের শীষগুলো কালো হয়ে যাচ্ছে ক্রমান্বয়ে। আর চোখের সামনে শত কষ্টে ও পরিশ্রমে চাষাবাদ করা ধান ক্ষেত পুড়ে যেতে দেখে কৃষক আবার হা-পিত্যেশ করছেন। অনেকে আবার ক্ষেতের পাশে বসে চোখেমুখে সরর্ষে ফুল দেখছেন। তাদের মাথায় যেন আকাশ ভেঙ্গে পড়ার মতো অবস্থা এখন। চরম হতাশা আর দুশ্চিন্তায় তারা যেন মুখের ভাষাও হারিয়ে ফেলেছেন। এ মুর্হুতে কি করবেন ভেবেচিন্তে কোন কুলকিনারা পাচ্ছেন না।
গত সোমবার দুপুরে সরেজমিনে ওই এলাকায় গিয়ে দেখা যায় এম এ এস ইটভাটার পশ্চিম পাশের  প্রায় ৫০ বিঘা জমির উঠতি ইরি- বোরো ধান ক্ষেতগুলো ইটভাটার বিষাক্ত কালো ধোঁয়া পুড়ে গেছে। আর এ সব ধান ক্ষেত যে পুড়ে গেছে তা অনেক দূর থেকে পরিলক্ষিত হচ্ছে। সেখানে কথা হয় এলাকার ক্ষতিগ্রস্থ কৃষক মমিনুল, মালেক, মোজাম, রানা বাবু, নুর ইসলাম, মোশরাফুল ওরফে পটল, আবুল কালামসহ আরো বেশ কয়েকজন কৃষকের সঙ্গে। এ সময় তাদের চোখেমুখে ছিল হতাশা আর দুশ্চিন্তার প্রবল ছাপ।  ক্ষতিগ্রস্থ কৃষক মোজাম জানান, তিনি এলাকার জনৈক শফিকুল ইসলামের কাছ থেকে ২ বিঘা জমি ইরি-বোরো ও আমন ধান আবাদের জন্য ১৬ হাজার টাকায় কন্ট্রাক নিয়েছেন। ইতোমধ্যে জমির মালিককে তিনি পুরো টাকায় পরিশোধ করেছেন। এর পর এনজিও থেকে ঋণ নিয়ে ইরি- বোরো ধান লাগিয়েছেন। এতেও তার অনেক টাকা ব্যয় হয়েছে। আশা ছিল ইরি - বোরা ধান কেটে ঋণের টাকা পরিশোধ করবেন। কিন্তু ইটভাটার বিষাক্ত কালো ধোঁয়া ক্ষেত পুরোটাই পুড়ে গেছে। এখন তিনি কি করবেন এ চিন্তায় পড়েছেন। কৃষক মোজামের মতো অনেকেরই অবস্থা।
এলাকার কৃষক রুবেল অভিযোগ করে বলেন,গত বছরও ওই ইটভাটার কালো বিষাক্ত ধোঁয়ায় বেশ কিছু পরিমান জমির ধান নষ্ট হয়ছিল।  সেই সময় ইটভাটা মালিক আশ্বাস দিয়েছিলেন তাদের ক্ষতিপূরণ দেবেন। কিন্তু ষে পর্যন্ত অনেক দৌড় ঝাঁপ করেও আর ক্ষতিপূরণ মেলেনি।
এ বিষয়ে ইটভাটার মালিক আলহাজ্ব মো. মনছুর আলী সরকারের খোঁজে ইটভাটায় গেলে সেখানে কর্মরত লোকজন জানান, তিনি সৈয়দপুরের বাইরে আছেন। এ সময় বিষয়টি নিয়ে তারা আর কোন কথা বলতে রাজি হয়নি।
 ইটভাটার কালো ধোঁয়া পুড়ে কালো হচেছ উঠতি ধানের শীষ কালো হয়ে নষ্ট হচ্ছে এ খবর পেয়েই গত সোমবার বিকেলে ঘটনাস্থল পরিদর্শন করেছেন নীলফামারী কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক (ডিডি) কৃষিবিদ মো. আবুল কাশেম আজাদ ও সৈয়দপুর উপজেলা কৃষি অফিসার  কৃষিবিদ মোছা: হোমায়রা মন্ডল।
 সৈয়দপুর কৃষি অফিসার মোছা: হোমায়রা মন্ডল কোন রোগেই যে ওই ধান ক্ষেতগুলো পুড়ে নষ্ট হয়নি তা নিশ্চিত করেন। তিনি বলেন, ইটভাটার ধোঁয়ার কারণে এমনটি হয়েছে বলে অনুমান করা হচ্ছে।          



পুরোনো সংবাদ

নীলফামারী 5253042011833645084

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item