দাফনের সাড়ে ৭ মাসেও অক্ষত মরদেহ- ছিলনা কোন পচনের র্দূগন্ধ!

ইনজামাম-উল-হক নির্ণয়, নীলফামারী ১৭এপ্রিল॥
মামলার কারনে দাফনের দীর্ঘ দিন পর কবর হতে লাশ তুলে ময়নাতদন্ত শেষে গতকাল সোমবার (১৬ এপ্রিল) রাত আটটার দিকে পুনরায় কবরে শায়িত করা হয়েছে নীলফামারী জেলা সদরের চওড়া বড়গাছা ইউনিয়নের দক্ষিণ চওড়া ডাংগাটারী গ্রামের আবু তালেবকে (৩৫)। আবু তালেব ওই গ্রামের মৃত নাসের আলীর ছেলে। এর আগে গত রবিবার সকালে আদালতের নির্দেশে কবর থেকে আবু তালেবের মৃতদেহ উত্তোলন করা
হয় প্রায় সাড়ে সাত মাস পর।মরদেহ উত্তোলনের সময় নির্বাহী ম্যাজিস্ট্রেট সোহরাব হোসেন ও নীলফামারী থানার উপ-পরিদর্শক জহিরুল ইসলাম উপস্থিত ছিলেন।
অভিযোগে জানা যায়, একটি তুচ্ছ ঘটনায় একটি পক্ষ উক্ত আবু তালেবের বিরুদ্ধে গ্রাম্য সালিশ বসিয়ে বিচার করে। ওই বিচারে তাকে হেয় করে অপমান করা হয়েছিল।
ওই অপমান সহ্য করতে না পেরে  ২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর রাতে নিজ ঘরে গলায় দড়ি দিয়ে আতœহত্যা করেছিল আবু তালেব। প্রতিপক্ষরা ঘটনাটি সমাধানে নিহতের স্ত্রী ও দুই সন্তানকে জমি লিখে দিবে বলে ওয়াদা করেছিল। ফলে ঘটনার পরদিন মৃতদেহ উদ্ধারের জন্য পুলিশ ঘটনাস্থলে গেলে পরিবারের কোনো অভিযোগ না থাকায় ময়নাতদন্ত ছাড়াই তাকে দাফনের সিদ্ধান্ত হয়।
অভিযোগ মতে প্রতিপক্ষরা লাশ দাফনের পর নিহতের স্ত্রী ও দুই সন্তানকে জমি দিতে অস্বীকার করলে দেখা দেয় বিরোধ। ফলে নিহত আবু তালেবের ভাই আবু সায়েম ২০১৭ সালের ৭ অক্টোবর নীলফামারী সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালত-১ এ ৭জনকে আসামী করে মামলা করেন।
আদালত শুনানি শেষে আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য নীলফামারী থানায় মামলাটি প্রেরণ করেন।
ফলে চলতি বছরের ২৫ মার্চ নীলফামারী থানায় একটি হত্যা মামলা দায়ের করা হয়। (মামলা নং- ২৩)।
ওই মামলায় ৭ জন আসামী হলো একই গ্রামের মৃত আজিজের তিন ছেলে তৈয়ব আলী(৪৮),আইয়ুব আলী(৫২) রজব আলী(৫৫), রজব আলীর দুই ছেলে জামিনুর রহমান(২৪), মমিনুর(৩২), তৈয়ব আলীর দুই ছেলে মিজানুর রহমান(২৫) ও সফিকুল ইসলাম(২৩)।
মামলার তদন্ত কারী কর্মকর্তা উপ-পরিদর্শক (এসআই) জহিরুল ইসলাম জানান, ময়নাতদন্তের জন্য আদালতে অনুমতি চাওয়া হলে বিজ্ঞ আদালত কবর থেকে মরদেহ উত্তোলনের জন্য ১২ এপ্রিল অনুমতি প্রদান করেন।আদালতের আদেশ পেয়ে গত রবিবার সকালে নির্বাহী ম্যাজিস্ট্রেটের উপস্থিতিতে লাশ উত্তোলন করে থানায় নিয়ে আসা হয়। সাত মাসের বেশি সময় অতিবাহিত হওয়ায় রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের ফরেনসিক বিভাগে ময়নাতদন্ত স¤পন্ন করা হয় গত সোমবার। সন্ধ্যায় পরিবারের মাধ্যমে  লাশটি পুনরায় দাফন করা হয়।
নীলফামারী থানার (ওসি) বাবুল আকতার জানান, মামলাটি এখন গুরুত্ব সহকারে তদন্ত করে দেখা হবে। মামলায় সাতজনকে আসামি করা হয়েছে।

এদিকে কবর হতে উত্তোলনের সময় দেখা যায় প্রায় সাড়ে সাত মাস পরও মরদেহে পঁচন যেমন ধরেনি তেমনি দুর্গন্ধ হয়নি। ফলে  উৎসুক লোকজন মরদেহ দেখতে থানায় ভিড় করেন।অনেকে মন্তব্য করে জানায়  সচরাচর এমনটা হয় না। তবে মরদেহটি একটু শুকিয়ে গিয়েছিল। চওড়া বড়গাছা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মোশাররফ হোসেন জানান, সোমবার রাত সাড়ে ৮টার দিকে আবু তালেবকে নিজ কবরে পুনরায় দাফন করা হয়।

পুরোনো সংবাদ

নীলফামারী 6230039688282018896

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item