তিনদিন ব্যাপী জাতীয় নজরুল সম্মেলন উপলক্ষে নীলফামারীতে সংবাদ সম্মেলন॥ আগামীকাল সম্মেলন শুরু

ইনজামাম-উল-হক নির্ণয়, নীলফামারী ১৮ এপ্রিল॥
জাতীয় কবি কাজী নজরুল ইসলামের চিন্তা-চেতনা, আদর্শ, দর্শন এবং তার সমস্ত সৃষ্টিকে ব্যাপকভাবে ছড়িয়ে দেয়ার লক্ষ্যে আগামীকাল বৃহস্পতিবার (১৯ এপ্রিল) থেকে শুরু হচ্ছে তিনদিন ব্যাপী জাতীয় নজরুল সম্মেলন/২০১৮। এই প্রথমবার উত্তরাঞ্চলের নীলফামারী জেলা শহরের শিল্পকলা একাডেমী মিলনায়তনে সকাল ১০টায়  এ সম্মেলনের উদ্বোধন করবেন কবি কাজী নজরুল ইসলামের পৌত্রী ও কবি নজরুল ইনস্টিটিউট ট্রাস্টি বোর্ডের সদস্য খিলখিল কাজী। এই সম্মেলন ঘিরে নীলফামারী জেলা জুড়ে সাজ সাজ রব পড়েছে।

এই সম্মেলন ঘিরে আজ বুধবার বিকালে নীলফামারী জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনে জাতীয় নজরুল সম্মেলন-২০১৮ এর বিস্তারিত তথ্য জানিয়েছেন সম্মেলনের আয়োজকেরা। জেলা প্রশাসক মোহাম্মদ খালেদ রহীদের সভাপতিত্বে এ সময় উপস্থিত ছিলেন নজরুল একাডেমীর সচিব ও পরিচালক আব্দুর রহিম, নজরুল একাডেমীর নির্বাহী পরিচালক আব্দুর রাজ্জাক ভূঞা, নজরুল একাডেমীর উপ-পরিচালক কবি রেজা উদ্দিন স্ট্যালিন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আজহারুল ইসলাম ,অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট নাহিদ পারভেজ প্রমুখ।

নজরুল একাডেমীর সচিব ও পরিচালক আব্দুর রহিম জানান, বর্তমান সরকার সারা দেশে সংস্কৃতিচর্চ্চা ছড়িয়ে দিতে নজরুল একাডেমীর মাধ্যমে একটি প্রকল্প গ্রহন করেছে। জাতীয় কবি নজরুলের অসাম্প্রদায়িক চেতনা গণমানুষের মধ্যে ছড়িয়ে দিতে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। পাশাপাশি স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের চেতনাও তুলে ধরা হবে নীলফামারীতে অনুষ্ঠিত জাতীয় নজরুল সম্মেলনের মাধ্যমে। তারই ধারাবাহিতকায় নজরুল চর্চাকে আরও প্রশস্ত করার প্রয়াসেই তৃণমুল পর্যায়ে এবারই প্রথম উত্তরাঞ্চলের নীলফামারী জেলায় আয়োজন করা হয়েছে জাতীয় নজরুল সম্মেলন-২০১৮। সম্মেলনের তিন দিনের কর্মসুচির মধ্যে রয়েছে নজরুল বিষয়ক আলোচনা, নজরুল জীবন পরিক্রমা,তথ্য চিত্র প্রর্দশন,একক সংগীত, দলীয় সংগীত,আবৃত্তি, নৃত্য এবং নাটক।

সংবাদ সম্মেলনে আরো জানানো হয়, ১৯ এপ্রিল হতে ২১ এপ্রিল পর্যন্ত  তিন দিন ব্যাপী এই সম্মেলন কবি নজরুল ইনস্টিটিউট,সংস্কৃতি মন্ত্রনালয় ও নীলফামারী জেলা প্রশাসন যৌথভাবে আয়োজন করেছে। সম্মেলনে অন্যান্যদের মধ্যে উপস্থিত থাকবেন সচিব কবি নজরুল ইনস্টিটিউট ও প্রকল্প পরিচালক  আব্দুর রহিম, নজরুল ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক আব্দুর রাজ্জাক ভূঞা, নজরুল গীতি শিল্পী ফাতেমাতুজ জোহরা, নাশিদ কামাল ও জান্নাতুল ইসলাম কবীর। এ ছাড়াও উপস্থিত থাকবেন জেলা পরিষদের চেয়ারম্যান, জেলা প্রশাসক, পুলিশ সুপার, পৌর মেয়র, স্থানীয় সরকারী কলেজে অধ্যক্ষ সহ বিভিন্ন অতিথিবৃন্দ। এ ছাড়া তিন ব্যাপী এই সম্মেলনে সারা দেশ হতে নজরুল গীতির শিল্পীরা অংশ নেবে।
অপর দিকে সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নুর এমপি।

প্রথম দিন ১৯ এপ্রিল সকাল ৯টায় জেলা প্রশাসকের কার্যালয় হতে শিল্পকলা একাডেমী পর্যন্ত র‌্যালী। সকাল ১০টায় শুভ উদ্বোধন। দ্বিতীয় অধিবেশনে থাকছে আলোচনা সভা ও মনোজ্ঞ সংস্কৃতিক অনুষ্ঠান।
দ্বিতীয় দিন ২০ এপ্রিল বিকাল ৩টায় কবি নজরুল ইসলামের জীবন ও কর্মনিয়ে আলোচনা সভা, নজরুল সম্মেলনের প্রতিযোগীতায় বিজয়ীদের পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান।
তৃতীয় দিন ও সমাপনী ২১ এপ্রিল বিকাল ৩টায় আলোচনা সভা, সনদপত্র বিতরণ, সাংস্কৃতিক অনুষ্ঠান ও কবি নজরুল ইসলামের নাটক “পুতুলে বিয়ে”। নাটকটি পরিবেশন করবে ‘ঢাকা আর্ট থিয়েটার’।

সুত্র মতে জাতীয় নজরুল সম্মেলন ঘিরে নীলফামারীতে ৫দিন ব্যাপী শুদ্ধ বাণী ও সুরে নজরুলসংগীত প্রশিক্ষক সৃজনের প্রশিক্ষন শুরু হয়েছে গতকাল মঙ্গলবার (১৭ এপ্রিল) সকাল হতে স্থানীয় শিল্পকলা একাডেমিতে। ৫০ জন এতে অংশ নিয়েছে। তারা প্রশিক্ষক হিসাবে এ জেলার বিভিন্ন উপজেলায় সঙ্গীত শিল্পীদের নজরুলগীতির প্রশিক্ষন দেবে।
এই ৫০ জনের  প্রশিক্ষক হিসাবে রয়েছে ইয়াকুব আলী খান, ফাতেমা তুজ জোহরা,সালাউদ্দিন আহমেদ, সহীদ কবির পলাশ ও আফসানা রুনা। #

পুরোনো সংবাদ

শিল্প-সাহিত্য-সংস্কৃতি 6420996140141100438

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item