নীলফামারীতে নারী অধিকার সুরক্ষাকারীদের সহায়তায় তিনবছর মেয়াদী প্রকল্পের স্টার্ট আপ ওয়ার্কশপ

নিজস্ব প্রতিনিধি-
নারী অধিকার সুরক্ষাকারীদের সহায়তায় গৃহীত তিন বছর মেয়াদী প্রকল্পের স্টার্ট-আপ ওয়ার্কশপ বৃহস্পতিবার দুপুরে নীলফামারী জেলা পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত হয়। ইউরোপীয় ইউনিয়নের অর্থায়নে এবং উদয়ঙ্কুর সেবা সংস্থার সহায়তায় মানবাধিকার বিষয়ক সংগঠন ‘নিউজ নেটওয়ার্ক’ এ অনুষ্ঠানের আয়োজন করে।

নীলফামারী জেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা জয়নাল আবেদীনের সভাপতিত্বে ওয়ার্কশপে প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক(রাজস্ব)শাহিনুর আলম। বিশেষ অতিথি ছিলেন, নিউজ নেটওয়ার্ক-এর প্রধান সম্পাদক ও প্রধান নির্বাহী শাহিদুজ্জামান,জেলা পুলিশ সুপার মুহাম্মদ আশরাফ হোসেন, নীলফামারী জেলা সমাজসেবা অফিসের উপপরিচালক ইমাম হাসিম, উদয়ঙ্কুর সেবা সংস্থার নির্বাহী পরিচালক আলাউদ্দিন আলী। ওয়ার্কশপে সাংবাদিক, ধর্মীয় নেতা এবং বেসরকারি উন্নয়ন সংস্থার প্রতিনিধিরা অংশগ্রহণ করেন।নিউজ নেটওয়ার্কের প্রধান সম্পাদক শাহিদুজ্জামান বলেন, ‘সংবিধানে নারী-পুরুষের সমান অধিকারের কথা বলা হলেও বাংলাদেশের সমাজ ব্যবস্থায় চরম বৈষম্য বিরাজমান। ৮০ শতাংশ নারী কোন না কোনভাবে নির্যাতনের শিকার হচ্ছে।’তিনি সহিংসতার নানা দিক ও ধারণা উপস্থাপন করে বলেন, ‘সবথেকে বেশি হচ্ছে ইভটিজিং। এটা এমন পর্যায়ে গেছে যে তৃতীয়/চতুর্থ শ্রেণির ছাত্রীরা পর্যন্ত আত্মরক্ষার্থে পুকুরে ঝাঁপ দিচ্ছে, আত্মহত্যা করছে। এর প্রতিবাদ করতে গেলে অনেকে হত্যারও শিকার হচ্ছে। অগ্রহণযোগ্য সামাজিক আচরণ, আইন প্রয়োগে দুর্বলতা, রাজনৈতিক হস্তক্ষেপ এবং মানবাধিকার কর্মীদের যথাযথ ভূমিকা পালন না করার কারণে এটা হচ্ছে।’

শাহিদুজ্জামান বলেন, নারী ও মেয়েশিশুদের উপর নির্যাতনের এই ভয়াবহতা মেনে নেয়া যায় না। এটা অব্যাহত থাকলে দেশের সার্বিক উন্নয়ন মুখ থুবড়ে পড়বে। সে কারণে নারী ও মেয়েশিশুদের সুরক্ষা এবং তাদের মানবাধিকার রক্ষায় সকলকে এগিয়ে আসতে হবে। এজন্য নিউজ নেটওয়ার্ক সাংবাদিক এবং মানবাধিকার কর্মী যারা ভূমিকা পালন করবেন তাদের সুরক্ষায় এবং পেশাগত দক্ষতা উন্নয়নে ‘বাংলাদেশের নারী ও মেয়েদের অধিকার সুরক্ষাকারীদের সহায়তা প্রদান’নামে একটি প্রকল্প শুরু করেছে। নীলফামারী জেলা সহ বাংলাদেশের সীমান্তবর্তী ৮ জেলায় তিন বছর মেয়াদী এ প্রকল্পের কার্যক্রম পরিচালনা করা হবে। এই প্রকল্প আগামী তিন বছর সাংবাদিক ও মানবাধিকার কর্মীদের নিয়ে কাজ করবে।

ওয়ার্কশপে জানানো হয়, নারী ও মেয়েদের মানবাধিকার নিয়ে কর্মরত নারী সাংবাদিকদের ফেলোশিপ, সাংবাদিকদের পেশাগত দক্ষতা উন্নয়নে প্রশিক্ষণ, কর্মশালা, ক্ষতিগ্রস্ত মানবাধিকার কর্মীদের চিকিৎসা, আইনগত সহায়তা প্রদানসহ যে কোন হুমকির সম্মুখীন হলে তিনি ও তার পরিবারকে সাময়িকভাবে অন্যত্র পুনর্বাসনের ব্যবস্থাও রয়েছে প্রকল্পটিতে। এছাড়া মানবাধিকার বিশেষ করে নারী ও মেয়েশিশুদের অধিকার বিষয়ে সচেতনতামূলক অন্যান্য কর্মসূচিও পালন করা হবে।

পুরোনো সংবাদ

নীলফামারী 7472675669400162818

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item