কোটা সংস্কার : আবারও শিক্ষার্থীরা রাস্তায়

সরকারি চাকরির কোটা সংস্কারের দাবিতে আন্দোলনের চতুর্থ দিনে রাজধানীর বিভিন্ন সড়ক অবরোধ করে বিক্ষোভ শুরু করেছে বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা।

আজ বুধবার সকাল ১০টার পর থেকে তাদের এই বিক্ষোভে নগরীর বিভিন্ন সড়কে যান চলাচল বন্ধ হয়ে গেছে।

বসুন্ধরা আবাসিক এলাকার গেটে অবস্থান নিয়েছেন নর্থ সাউথ ইউনিভারসিটি (এনএসইউ), আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভারসিটিঅব বাংলাদেশ (এআইইউবি) ও ইন্ডিপেনডেন্ট ইউনিভারসিটি (আইইউবি) এর শিক্ষার্থীরা। তাদের সঙ্গে যোগ দিয়েছেন ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভারসিটির (ইউআইইউ) শিক্ষার্থীরা।


বসুন্ধরা গেটে বেলা পৌনে ১২টার দিকে জড়ো হয়ে সড়ক অবরোধ করে শিক্ষার্থীরা আন্দোলন শুরু করে। এ সময় তাদের সরে যেতে অনুরোধ করছে পুলিশ। রাস্তা বন্ধ করে দেয়। রাস্তা ব্লক না করতে তাদের অনুরোধ করা হচ্ছে।

শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা সকাল ১০টার পর আগারগাঁও মোড়ে অবস্থান নিলে রোকেয়া সরণি ও মিরপুর রোডের দিকে যান চলাচল বন্ধ হয়ে যায়।

বুধবার ১১টার দিকে ঢাকা কলেজ ও ইডেন কলেজ নীলক্ষেত মোড় অবরোধ করে। পরে বদরুন্নেসা, গার্হস্থ্য অর্থনীতি কলেজের শিক্ষার্থীরা যোগ দেয়। এ ছাড়া বাংলা কলেজ, কবি নজরুল, শহীদ সোহরাওয়ার্ধী কলেজ, তিতুমীর কলেজের শিক্ষার্থীদের যোগ দেওয়ার কথা রয়েছে।

মগবাজারে রাস্তার একপাশ আটকে দিয়েছেন একটি বেসরকারি মেডিকেল কলেজের শিক্ষার্থী।

এশিয়া প্যাসিফিক ইউনিভার্সিটির শিক্ষার্থীরা রয়েছেন ফার্মগেইটে। তারা সেখানে অবস্থান কর্মসূচি পালন করলেও যান চলাচল বন্ধ হয়নি।

সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে চলমান আন্দোলনে মঙ্গলবার অংশ নিয়েছিলেন রাজধানীর ১৯টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এ ছাড়া, রাজধানীর বাইরেও একটি বেসরকারি বিশ্বদ্যালয়ের শিক্ষার্থীরা আন্দোলন করেছেন। মঙ্গলবার সরাসরি রাস্তায় ও ক্যাম্পাসে অবস্থান নিয়ে আন্দোলন করেন ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি, নর্থ সাউথ ইউনিভার্সিটি, ব্র্যাক বিশ্ববিদ্যালয়, প্রাইম এশিয়া ইউনিভার্সিটি, বাংলাদেশ ইউনিভার্সিটি অব বিজনেস অ্যান্ড টেকনোলজি, সাউথ ইস্ট ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অব ইনফরমেশন টেকনোলজি অ্যান্ড সায়েন্স, আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি-বাংলাদেশ, ইন্ডিপেন্ডেন্ট বিশ্ববিদ্যালয় বাংলাদেশ, ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, ইস্টার্ন ইউনিভার্সিটি, স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশে, গ্রিন ইউনিভার্সিটি অব বাংলাদেশ, আহছানউল্লা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বিজিএমইএ ইউনিভার্সিটি অফ ফ্যাশন অ্যান্ড টেকনোলজি, প্রাইম ইউনিভার্সিটি, রয়েল ইউনিভার্সিটি ও বাংলাদেশ ইউনিভার্সিটির শিক্ষার্থীরা। এছাড়া, চট্টগ্রামের আন্তর্জাতিক ইসলামি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা আন্দোলন করেছেন।

পুরোনো সংবাদ

প্রধান খবর 4376361228333443127

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item