নীলফামারীর কিশোরগঞ্জে প্রাথমিক শিক্ষার মান উন্নয়নে শিক্ষকদের পেশাগত দক্ষতা বৃদ্ধির লক্ষে প্রশিক্ষন


মোঃ শামীম হোসেন (বাবু)কিশোরগঞ্জ,নীলফামারীঃ
নীলফামারীর কিশোরগঞ্জ উপজেলায় প্রাথমিক শিক্ষার মান উন্নয়নে  কার্যকর ভুমিকা রাখার  জন্য প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের পেশাগত দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে সংগীত বিষয়ক প্রশিক্ষণ শুরু হয়েছে।   মঙ্গলবার থেকে উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসের সহযোগিতায় ও প্রাথমিক শিক্ষা কর্মসুচি (পিইডিপি-৩)র অর্থায়নে উপজেলা রিসোর্স সেন্টারের   প্রশিক্ষণ কক্ষে এ প্রশিক্ষন চলছে।
উপজেলা রিসোর্স সেন্টারের ইনস্ট্রাকর আফজাল হোসেন জানান, কিশোরগঞ্জ উপজেলায় ১৭০ টি সরকারী প্রাথমিক বিদ্যালয়ে প্রায় ৩৫ হাজার শিক্ষার্থীর পাঠদানের জন্য এক হাজারের বেশি শিক্ষক রয়েছে। প্রতিটি বিদ্যালয়ে প্রথম শ্রেণী থেকে পঞ্চম শ্রেণী পর্যন্ত শিক্ষার্থীদের পাঠদান থেকে শুরু করে বিনোদন, দেশপ্রেম ও বাংলাদেশের জাতীয় সংগীত সুন্দরভাবে গাওয়া সহ শিশুদের ২৯টি প্রান্তিক যোগ্যতা অর্জন ও আনন্দঘণ পরিবেশে শিক্ষা লাভ করে সেই লক্ষ্যে প্রতিটি বিদ্যালয় থেকে ১ জন করে শিক্ষক নিয়ে শিক্ষকদের পেশাগত প্রশিক্ষনের মাধ্যমে দক্ষতা বৃদ্ধির ব্যাবস্থা করা হচ্ছে। প্রশিক্ষন শেষে শিক্ষকরা স্ব স্ব বিদ্যালয়ে গিয়ে শিশুদের আনন্দঘন পরিবেশে শিক্ষাদানসহ বিনোদনের ব্যাবস্থা করবে। এতে করে একদিকে বিদ্যালয়ে শিক্ষার্থীর উপস্থিতি বাড়বে অন্যদিকে শিক্ষার্থীরা সঠিকভাবে ও মনোযোগের সহিত শিক্ষা লাভ করবে। তিনি আরো বলেন, শিক্ষকদের প্রশিক্ষনের জন্য আলাদা আলাদা ব্যাচ করে প্রতিটি ব্যাচে ৩০ জন করে শিক্ষক প্রশিক্ষন নিচ্ছে। প্রতিটি ব্যাচের প্রশিক্ষনের মেয়াদ হবে ৬ দিন। শিক্ষকদের প্রশিক্ষন প্রদানের জন্য প্রশিক্ষন প্রাপ্ত চারজন প্রশিক্ষক নিয়োগ দেয়া হয়েছে।
প্রশিক্ষক কাবিরুজ্জামান চুমকি ও নিবেদিতা রায় বলেন, আমরা চার জন প্রশিক্ষক পৃথক দুইটি ব্যাচে ৩০ জন করে শিক্ষককে প্রশিক্ষন দিচ্ছি। শিক্ষকরা খুব মনোযোগ সহকারে প্রশিক্ষন নিচ্ছে।
প্রশিক্ষন নিতে আসা শিক্ষক আকরামুজ্জামান টিটো, নাহিদ,মশিউর, রুম্পা, সবুজা আক্তারসহ অনেকে বলেন, প্রতিটি বিদ্যালয়ের সব শিক্ষককে এই প্রশিক্ষনের আওতায় নিয়ে আসলে প্রাথমিক শিক্ষা ব্যাবস্থা আরো বেগবান হতো।
উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মাসুদুল হাসান বলেন, প্রাথমিক শিক্ষা ব্যাবস্থাকে এগিয়ে নিতে সরকার বিভিন্ন পদক্ষেপ গ্রহন করেছে। তাঁর মধ্যে এই প্রশিক্ষনটি অন্যতম।


পুরোনো সংবাদ

শিক্ষা-শিক্ষাঙ্গন 7238624260283464083

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item