নীলফামারীতে বাংলাদেশ বন গবেষণা ইন্সটিটিউটের উদ্ভাবিত প্রযুক্তি পরিচিতি বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

ইনজামাম-উল-হক নির্ণয়, নীলফামারী ২৫ এপ্রিল॥
নীলফামারীতে “বাংলাদেশ বন গবেষণা ইন্সটিটিউট (বিএফআরআই) কর্তৃক উদ্ভাবিত” প্রযুক্তি পরিচিতি বিষয়ক এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। নীলফামারী জেলা প্রশাসনের সহযোগিতায়  বুধবার সকাল ১০টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে উক্ত কর্মশালা অনুষ্ঠিত হয়।
বাংলাদেশ বন গবেষণা ইনস্টিটিউটের বিভাগীয় কর্মকর্তা ও জেলার ডোমার উপজেলায় অবস্থিত আঞ্চলিক বাঁশ গবেষণা কেন্দ্রের প্রকল্প পরিচালক ড. রফিকুল হায়দারের সভাপতিত্বে উক্ত কর্মশালায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মোহাম্মদ খালেদ রহীম।
বিশেষ অতিথি ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আজহারুল ইসলাম, সহকারী পুলিশ সুপার আলতাব হোসেন, স্থানীয় সরকারের উপ-পরিচালক আব্দুল মোতালেব সরকার, জেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা আবুল কালাম আজাদ, রংপুর সামাজিক বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা রফিকুজ্জামান শাহ সহ জেলার বিভিন্ন সরকারী-বেসরকারী প্রতিষ্ঠান, মৎস্য অধিদপ্তর, সড়ক ও জনপদ বিভাগ, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর, বিআরডিবি, সমবায় অধিদপ্তর, যুব উন্নয়ন অধিদপ্তর, তথ্য অধিদপ্তর, স্থানীয় শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানগণ, সাংবাদিক, এনজিও প্রতিনিধি, জেলা চেম্বার, মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিল, কাঠ ব্যবসয়ী, নার্সারি, করাতকল ও ফার্ণিচার মালিক সমিতির নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
কর্মশালায় বিএফআরআই কর্তৃক উদ্ভাবিত বন ব্যবস্থাপনা ও বনজ স¤পদ বিষয়ক অর্ধশতাধিক প্রযুক্তি উপস্থাপন করেন বিভাগীয় বন ব্যবস্থাপনা উইং এর সিনিয়র রিসার্চ অফিসার মো. আনিসুর রহমান ও বনজ স¤পদ উইং এর সিনিয়র রিসার্চ অফিসার মোহাম্মদ আনিসুর রহমান। কর্মশালাটি সঞ্চালনা করেন বিএফআরআই'এর প্রকাশক কর্মকর্তা এম জহিদুল আলম।
অনুষ্ঠানে প্রযুক্তির মধ্যে কঞ্চি কলম পদ্ধতিতে বাঁশ চাষ ও বাঁশের ঝাড় ব্যবস্থাপনা টিস্যু কালচার, সহজ পদ্ধতিতে কাঠ সনাক্ত করণ, উপকূলীয় বনায়ন, তালের চারা উত্তোলনের সহজ পদ্ধতি, কাঠ, বাঁশ ও শনের আয়ুকাল বৃদ্ধির উপায়, সৌর চুলীর মাধ্যমে কাঠ সিজন করা ও বাঁশ দিয়ে পণ্য উৎপাদন কৌশলসহ বিভিন্ন বিষয়ে অবহিত করা হয়। #

পুরোনো সংবাদ

নীলফামারী 5030402656976031902

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item