ফুটছে আমের মুকুল, ছড়াচ্ছে ঘ্রাণ হরিপুরে আমের বাম্পার ফলনের আশা

 জে.ইতি হরিপুর ঠাকুরগাঁও প্রতিনিধিঃ
আয় ছেলেরা, আয় মেয়েরা। ফুল তলিতে যাই, ফুলের মালা গলায় দিয়ে মামার বাড়ি যাই।
ঝড়ের দিনে মামার দেশে আম কুড়াতে সুখ, পাকা জামের মধুর রঙিন করি মুখ।
পল্লীকবি জসীম উদ্দীনের “মামার বাড়ি কবিতার পংক্তিগুলো বাস্তব রুপ পেতে বাকি রয়েছে আর মাত্র কয়েক দিন।
তবে সুখের ঘ্রাণ বইতে শুরু করেছে। গাছে গাছে ফুটছে আমের মুকুল। চারদিকে ছড়িয়ে পড়েছে এই মুকুলের পাগল ঘ্রাণ। বাতাসে মিশে সৃষ্টি করেছে মৌ মৌ গন্ধ। যে গন্ধে মানুষের মন ও প্রাণকে বিমোহিত করে। পাশাপাশি মধুমাসের আগমনী বার্তা শোনাচ্ছে আমের মুকুল।
লোক মূখে শুনা যেতো রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জে আমের জন্য বিখ্যাত। কিন্ত সময় অনেকটা পাল্টে গেছে। এখন এই তালিকায় ঠাকুরগাওয়ের হরিপুর উপজেলা স্থান করে নিয়েছে। উপজেলার বিভিন্ন এলাকায় বাণিজ্যিক ভিত্তিতে চাষ হচ্ছে নানা জাতের আম। লাভজনক হওয়ায় প্রতিবছরই আম চাষের জমি বাড়ছে।
উপজেলার বেশ কয়েকটি আম চাষের সঙ্গে যুক্ত বাগান মালিকদের সঙ্গে কথা হলে এসব তথ্য জানা গেছে।
সরেজমিনে দেখা যায়, আম বাগানের সারি সারি গছে শোভা পাচ্ছে কেবলই মুকুল। এ যেন হলুদ আর সবুজের মহামিলন। মুকুল ছেয়ে আছে গাছের প্রতিটি ডালপালা। চারদিকে ছড়াচ্ছে সেই মুকুলের সুবাসিত পাগল করা ঘ্রাণ।
তবে আমের ফলন নির্ভর করছে আবহাওয়ার ওপর। আবহাওয়ার অনুক’লে থাকলে এ বছর আমের বাম্পার ফলনের আশা করছেন বাগান মালিকরা।
এদিকে মৌসুমের শুরুতে আবহাওয়া অনুক’লে থাকায় মুকুলে ভরে গেছে বাগানসহ ব্যক্তি উদ্যোগে লাগানো আম গাছগুলোতে। তবে বড় আকারের চেয়ে ছোট ও মাঝারি আকারের গাছে বেশি মুকুল ফুটেছে। সেই মালিকদের চোখে ভাসছে স্বপ্ন।
বাগান মালিক আবুল কাশেম বর্ষা জানান, তিনি তার বাগানে এক হাজারেও বেশি আম গাছ লাগিয়েছেন। এর মধ্যে আ¤্রপালি, গোপালভোগ, ল্যাংড়া, ফজলি, ক্ষিরসাপাতি, বারি-৪, হারিভাঙ্গ অন্যতম। ইতোমধ্যে এসব গাছে মুকুল ভরে গেছে।
বাগান মালিকরা আরো জানান, মুকুল আসার পর থেকেই তারা গাছের প্রাথমিক পরিচর্যা শুরু করেছেন। মুকুল রোগবালাইয়ের আক্রমন থেকে রক্ষা করতে স্থানীয় কৃষি বিভাগের পরামর্শ অনুযায়ী প্রয়োজনীয় ওষুধ স্প্রে করছেন তারা।
তারা আরো জানান, বর্তমানে আবহাওয়া অনুকুলে রয়েছে। এ অবস্থা থাকলে এবার বাম্পার ফলন বলে তারা আসা প্রকাশ করেন।
উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কৃষি কর্মকতা নঈমুল হুদা সরকার জানান, এবার আবহাওয়া অত্যন্ত ভাল। যা আমের বাম্পার ফলনের জন্য উপযোগী। তবে সবকিছুই প্রকৃতিক ওপর নির্ভর করছে।

পুরোনো সংবাদ

ঠাকুরগাঁও 5258806469799078974

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item