সৈয়দপুরে হাজারীহাট স্কুল ও কলেজের হীরক জয়ন্তী উৎসব ১০ ও ১১ মার্চ

তোফাজ্জল হোসেন লুতু, সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি:

 সৈয়দপুর উপজেলার কাশিরাম বেলপুকুর ইউনিয়নে অবস্থিত হাজারীহাট স্কুল ও কলেজের হীরকজয়ন্তী (৬০ বছর পূর্তি) উৎসবের আয়োজন করা হয়েছে। “প্রাণের বন্ধনে মিলি,স্মৃতিময় অঙ্গণে ” শ্লোগানে প্রাচীনতম এই শিক্ষা প্রতিষ্ঠানে দুই দিনব্যাপী হীরক জয়ন্তী উৎসবরে দিন ধার্য করা হয়েছে আগামী ১০ ও ১১ মার্চ অনুষ্ঠিত হবে।
 ঐতিহ্যবাহী ও প্রাচীনতম শিক্ষা প্রতিষ্ঠানটির হীরকজয়ন্তী উৎসব অয়োজন করতে একটি উৎসব উদ্যাপন কমিটি গঠন করা হয়েছে। এর আহ্বায়ক করা হয়েছে হাজারীহাট স্কুল ও কলেজের অধ্যক্ষ মো. লুৎফর রহমান চৌধুরীকে। আর সদস্য সচিব হয়েছেন কলেজের গণিত বিষয়ের সহকারী অধ্যাপক মো. আনোয়ার হোসেন কাজল ও ব্যবস্থাপনা বিষয়ের সহকারি অধ্যাপক মো. মোস্তাফিজার রহমান। এছাড়াও উৎসব উদ্যাপন অনুষ্ঠানটি সুষ্ঠু, শান্তিপূর্ণ পরিবেশে সার্থক ও জাকজমকভাবে করতে ১১টি সাব কমিটি গঠন করা হয়েছে।
  হাজারীহাট স্কুল অ্যান্ড কলেজের দুই দিনব্যাপী হীরক জয়ন্তী উৎসব উদ্যাপন অনুষ্ঠানমালার প্রথম দিন ১০ মার্চ (শনিবার) রয়েছে জাতীয় পতাকা উত্তোলন, জাতীয় সংগীত পরিবেশন, উদ্বোধন ঘোষণা, বর্ণাঢ্য র‌্যালী, শোক প্রস্তাব পাঠ ও নীরবতা পালন, আমন্ত্রিত অতিথিদের বক্তব্য, প্রাক্তন শিক্ষার্থীদের স্মৃতিচারণা, যাদু প্রদর্শণী ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।
প্রথম দিনের অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন নীলফামারী- ৪  (সৈয়দপুর-কিশোরগঞ্জ একাংশ) আসনের সংসদ  সদস্য ও বিরোধী দলীয় হুইপ এবং কলেজের প্রাক্তন শিক্ষার্থী আলহাজ্ব মো. শওকত চৌধুরী।
এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মো. আবু বক্কর সিদ্দিক,নীলফামারী জেলা প্রশাসক মোহাম্মদ খালেদ রহীম, সৈয়দপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. মোখছেদুল মোমিন, উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মো. বজলুর রশীদ, নীলফামারী জেলা শিক্ষা অফিসার মো. শফিকুল ইসলাম, নীলফামারী জেলা পরিষদ সদস্য মো. শামীম চৌধুরী, সৈয়দপুর উপজেলা পরিষদ ভাইস্ চেয়ারম্যান মো. আজমল হোসেন, কাশিরাম বেলপুকুর ইউনিয়ন চেয়ারম্যান মো. এনামুল হক চৌধুরী ও খাতামধুপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. জুয়েল চৌধুরী।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কলেজ পরিচালনা পর্ষদের সভাপতি আলহাজ্ব মো. মনসুর আলী চৌধুরী। এতে স্বঠসু বক্তব্য দিবেন হাজারীহাট স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ মো. লুৎফর রহমান চৌধুরীকে।
আর ১১ মার্চ (রবিবার) দ্বিতীয় দিনের অনুষ্ঠানমালায় রয়েছে বিকেল তিনটায় আলোচনা সভা ও স্মৃতিচারণামূলক অনুষ্ঠান। এরপরে  স্থানীয় ও প্রতিষ্ঠানের ছাত্রছাত্রীদের সংগীত পরিবেশন। সন্ধ্যায় সংগীতানুষ্ঠান। এতে সংগীত পরিবেশন করবেন ক্লোজআপ ওয়ান শিল্পী অবন্তী সিঁথি।  আর সবশেষে রয়েছে র‌্যাফেল ড্র।
এদিকে, হীরকজয়ন্তী  উৎযাপনকে ঘিরে যেন উৎসব দেখা দিয়েছে গোটা হাজারীহাট এলাকাজুড়ে। প্রাচীনতম ও ঐতিহ্যবাহী এই শিক্ষা প্রতিষ্ঠানের হীরক জয়ন্তী উৎসব অনুষ্ঠানে এর অতীত ইতিহাস ও ঐতিহ্য বর্তমান প্রজন্মের সামনে সুন্দরভাবে তুলে ধরতে গঠিত প্রতিটি উপ-কমিটি দিনরাত জোরেশোরে নিরলসভাবে কার্যক্রম চালিয়ে যাচ্ছে। হীরক জয়ন্তী উৎসবে অংশগ্রহনের জন্য প্রতিষ্ঠানের বর্তমান ও প্রাক্তন শিক্ষার্থীদের রেজিষ্টেশন শেষ হয়েছে ইতিমধ্যে। এ হীরক জয়ন্তী উৎসবকে স্মরণীয় করে রাখতে প্রতিষ্ঠানটিকে বর্ণিল সাজে সুসজ্জিত করা হয়েছে। প্রতিষ্ঠানের প্রধান ফটকে নির্মাণ করা হয়েছে আকর্ষণীয় বিশাল তোরণ। তৈরি করা হয়েছে অনুষ্ঠানের বিশাল মঞ্চও।  সেই সাথে আলোসজ্জা করা হয়েছে গোটা কলেজ ভবনসহ আশপাশের এলাকায়। আর হীরকজয়ন্তী উৎসবে ওই সব প্রাক্তন শিক্ষার্থীদের মিলনমেলা ঘটবে প্রতিষ্ঠানটির আঙিনায়। তাই অধীর আগ্রহে অপেক্ষার প্রহর ঘুনছেন প্রাক্তন শিক্ষার্থীরা।                                                                       
 প্রসঙ্গত, হাজারীহাট স্কুল অ্যান্ড কলেজটি বিগত ১৯৫৮ সালে উচ্চ বিদ্যালয় হিসেবে প্রতিষ্ঠিত হয়। এলাকার শিক্ষা অনুরাগী, সমাজসেবক ও উপজেলার কাশিরাম বেলপুকুর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান মরহুম আলহাজ্ব শাজাহান আলী চৌধুরী এটি প্রতিষ্ঠান করেন। পরবর্তীতে এলাকার সমাজসেবী মরহুম মনির উদ্দিন চৌধুরীর উদ্যোগে হাজারীহাট উচ্চ বিদ্যালয়ে ১৯৭২ সালে কলেজ শাখা চালু করা হয়। এ কলেজ থেকে ১৯৭৪ সালের এইচএসসি পরীক্ষায় ১১ জন পরীক্ষার্থী অংশ নিয়ে ৭ জন উত্তীর্ণ হয়েছিল। কিন্তু পরবর্তীতে শিক্ষা বোর্ডের নানা জটিলতায় কলেজের পাঠদান কার্যক্রম বন্ধ হয়ে পড়ে। এরপর পুনরায় মরহুম আলহাজ্ব শাজাহান আলী চৌধুরীর প্রচেষ্টায় ১৯৯৬ সালে হাজারীহাট উচ্চ বিদ্যালয়কে কলেজ উন্নীত করা হয়। হাজারীহাট স্কুল অ্যান্ড কলেজের ৪ একর ১২ শতক জায়গায় জুড়ে অবস্থিত। এর  রয়েছে নিজস্ব একটি  বিশাল খেলার মাঠ ও সামনে একটি  বড় পুকুর। বর্তমানে শিক্ষা প্রতিষ্ঠানটিতে শিক্ষার সুন্দর ও  মনোরম পরিবেশ বিদ্যমান। এ প্রতিষ্ঠান থেকে শিক্ষা গ্রহন করে আজ অনেকে দেশে বিদেশে সরকারি- বেসরকারি,স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে স্ব স্ব পদে প্রতিষ্ঠিত রয়েছেন।                 

পুরোনো সংবাদ

শিক্ষা-শিক্ষাঙ্গন 265414253772488494

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item