পীরগাছায় গমের বাম্পার ফলন

ফজলুর রহমান,পীরগাছা(রংপুর) ঃ

রংপুরের পীরগাছায় গত বছরের চেয়ে এবছরে ১শ হেক্টর জমিতে বেশী গম চাষাবাদ হয়েছে। সরেজমিনে উপজেলার ৯ইউনিয়নের বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেল ভিন্ন চিত্র, তাম্বুলপুর, ছাওলা, কল্যাণী, কান্দি, চৌধুরানী ও পারুল ইউনিয়নের মাঠ ঘুরে পর্যাপ্ত পরিমাণ গম চাষের এই দৃশ্য দেখা গেছে।
উপজেলার ছাওলা ইউনিয়নের কৃষক আকবার আলীর সাথে কথা হলে তিনি জানান, বর্তমান বাজারে ধানের দাম কম থাকায় ধান উৎপাদন করে খরচের টাকা ঘরে তোলা সম্ভব হচ্ছে না তাই গম চাষে কম খরচ করে লাভ অনেক বেশী হওয়ায় এ এলাকার কৃষকরা গম চাষে আগ্রহী হয়ে উঠেছে। তাম্বুলপুর ইউনিয়নের চর তাম্বুলপুর গ্রামের কৃষক মন্ডল মিয়া জানান, পীরগাছা উপজেলা কৃষি অধিদপ্তর থেকে এলাকার কৃষকদের গম চাষ করার জন্য উদ্বুদ্ধকরন সভা করে যাচ্ছে যার ফলে এলাকায় এবার গম চাষাবাদের সংখ্যা অনেক বেড়েছে। তিনি আরও বলেন, বিশেষ করে চর অঞ্চলে গম চাষের সংখ্যা অনের বেশি হয়েছে। কল্যাণী ইউনিয়নের কৃষক কালাম বলেন, আমরা গম চাষাবাদ প্রায় তুলে দিয়েছিলাম কিন্তু বর্তমান বাজারে ধানের দাম কম থাকায় আর গমের দাম ভাল থাকায় আমরা আবারও এ ফসলের দিকে ঝুকি পড়েছি।
উপজেলা কৃষি অফিস সুত্রে জানা যায়, চলতি মৌসুমে এ উপজেলায় গম চাষের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ৫শত হেক্টর। গত বছরের তুলনায় যা চলতি মৌসুমে ১শ হেক্টর জমিতে গম চাষাবাদ বেশি হয়েছে।  গম চাষে কম খরচ করে অধিক লাভের আশায় অন্যান্য ফসলের তুলনায় গম চাষ করছে এলাকার কৃষকরা। কয়েক বছর থেকে বাজারে ধানের তুলনায় গমের দাম অনেক বেশী থাকায় কৃষকদের এ ফসল চাষাবাদের আরও আগ্রহ বাড়ছ্ েপীরগাছা উজেলা কৃষি কর্মকর্তা শামীমুর রহমান জানান, গম চাষাবাদে এলাকার কৃষকদের আগ্রহ বাড়ছ্ ে। এই গম চাষ বৃদ্ধি করতে বিভিন্ন ইউনিয়নে ও গ্রামে গ্রামে কৃষকদের নিয়ে কৃষকদের উদ্ধুদ্ধ করার জন্য কৃষি অধিদপ্তর এর সহযোগিতায় উদ্ধুদ্ধকরন সভা ব্যাপক ভাবে করা হয়েছে। তাই উপজেলায় এবারে গম চাষের পরিমাণ ৫শত হেক্টর হয়েছে। আর এ বছর গম চাষ অনেকটা বেড়ে গেছে। আগামীতে এই গম চাষাবাদ আরও বৃদ্ধি করনের জন্য আমি উপজেলার কৃষকদের নিয়ে উদ্ধুদ্ধকরন সভা চালিয়ে যাব। তিনি আরও বলেন চলতি বছরে আবহাওয়া অনুকুলে থাকলে গমের বাম্পার ফলনও হবে বলে আমি আশা করছি।

পুরোনো সংবাদ

রংপুর 3336045989645867449

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item