জাতীয় রবীন্দ্রসংগীত সম্মেলন ঘিরে নীলফামারীতে সাজ সাজ রব

ইনজামাম-উল-হক নির্ণয়, নীলফামারী ৩ মার্চ॥ নীলফামারীতে অনুষ্ঠিত হতে যাচ্ছে জাতীয় রবীন্দ্রসংগীত সম্মেলন ২০১৮। আগামী ৯ মার্চ থেকে ১১ মার্চ তিন দিনের এই সম্মেলন ঘিরে জেলা শহরকে সাজানো হচ্ছে নতুন রূপে। সংস্কৃতিমন্ত্রীআসাদুজ্জামান নূরের পৃষ্ঠপোষকতায় শহর সাজানোর কাজের উদ্যোগটি গ্রহণ করেছে স্থানীয় সংগঠন ভিশন ২১।
 শুক্রবার হতে শুরু হয় জেলা শহরের ৮৮ জন ক্ষুদে শিল্পীকে রং-তুলি নিয়ে দেখা গেছে দেওয়াল চিত্রাংকনের কাজ। শহরের শহীদ মিনার এলাকা, সরকারি মহিলা কলেজ, ছমির উদ্দিন স্কুল অ্যান্ড কলেজ, রাবেয়া বালিকা বিদ্যা নিকেতন, কালেক্টরেট পাবলিক স্কুল অ্যান্ড কলেজ চত্বরের দেয়ালে তাদেরকে দেখা গেছে আবহমান গ্রাম বাংলার দৃশ্য, বঙ্গবন্ধু, বিশ্ব কবি রবীন্দ্র নাথ ঠাকুর, জাতীয় কবি কাজী নজরুল ইসলামের প্রতিকৃতিসহ বিভিন্ন স্থাপনার ছবি আঁকতে।
ছবি অংকনের কাজে ক্ষুদে শিল্পীদের নির্দেশনা প্রদান করছেন ঢাকা বিশ্ব বিদ্যালয়ের চারুকলা বিভাগের শিক্ষক হারুন অর রশীদের নেতৃত্বে ওই বিভাগের বিভিন্ন বর্ষের ১৫ জন শিক্ষার্থী।
আজ শনিবার সকাল হতে দুপুর পর্যন্ত সংস্কৃতি মন্ত্রী ক্ষুদে শিশুদের সঙ্গে শহরের প্রধান সড়কের দুইধারের দেয়ালে দেয়ালে ছবি আঁকায় অংশ নেন।
এরপর মন্ত্রী উক্ত সম্মেলনের প্রস্তুতি ঘিরে সর্বশেষ খবরাখবর জানতে জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে এক সভায় মিলিত হন।
ভিশন ২১ এর প্রধান সমন্বয়কারী ওয়াদুদ রহমান জানান, আগামী ৯ থেকে ১১ মার্চ তিন দিন জাতীয় রবীন্দ্রসংগীত সম্মেলন অনুষ্ঠিত হবে নীলফামারীতে। ওই সম্মেলন ঘিরে সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূরের পৃষ্ঠপোষকতায় শহরের সৌন্দর্য বৃদ্ধিতে কাজ চলছে। তিনি বলেন, 'আমরা শহরের শিশুদের মধ্যে একটি চিত্রাংকন প্রতিযোগিতার  মাধ্যমে ৮৮ জন ক্ষুদে শিল্পীকে বাছাই করি।
এখন ঢাকা বিশ্ব বিদ্যালয়ের চারুকলা বিভাগের একজন শিক্ষকসহ ১৬ জনের প্রতিনিধি দলের সঙ্গে হাতে কলমে দেয়াল চিত্রাংকনের সুযোগ করে দেওয়া হয়েছে তাদেরকে। ক্ষুদে শিল্পীরা তাদের সঙ্গে হাতে কলমে কাজ করার সুযোগ পাবে। দক্ষ শিল্পীদের সঙ্গে কাজ করে তাদের প্রতিভার বিকাশ ঘটবে। পড়ার পাশাপাশি চিত্রাংকনের মধ্য দিয়ে শিক্ষার প্রসার ঘটবে।ছবি আঁকতে এসে আনন্দিত ক্ষুদে শিল্পীরা। তাদের মধ্যে অদিতি রায় উর্মি বলেন, 'দেওয়ালে ছবি একে খুব আনন্দ পাচ্ছি। অনেক বড় মানুষদের সঙ্গে ছবি আঁকার কাজ করতে পেরে আমরা নিজেকে ধন্য মনে করছি।'হাতে তুলি নিয়ে দেওয়াল চিত্রাংকনের কাজ করতে দেখা গেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের মাস্টার্স শেষ বর্ষের শিক্ষার্থী নিশাত সুবাহকে। তিনি বলেন, 'চারুকলা বিভাগের একজন স্যারের নেতৃত্বে ১৬ জনের একটি দল অংশ নিয়েছি এই কাজে। শহরের ক্ষুদে শিল্পীদের ছবি আঁকার দিক নির্দেশনাসহ আমরা নিজেরাও ছবি আঁকছি।'উক্ত সম্মেলন ঘিরে শুধু জো শহর নয়, গোটা নীলফামারী জুড়ে সাজ সাজ রব পড়েছে।#

পুরোনো সংবাদ

নীলফামারী 9165252093616040314

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item