কুড়িগ্রামে গভীর নলকূপের স্কিমে অগভীর নলকূপের ছড়াছড়ি

হাফিজুর রহমান হৃদয়, কুড়িগ্রাম জেলা প্রতিনিধি:

কুড়িগ্রামের নাগেশ্বরীতে গভীর নলকূপের স্কিমে অগভীর নলকূপেছড়িয়ে ছিটিয়ে গেছে সর্বত্র। নাগেশ্বরী ও ভূরুঙ্গামারী বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ (বিএমডিএ) এর আওতায় নাগেশ্বরীতে ১শ ১৬টি ও ভূরুঙ্গামারীতে ৬০টি গভীর নলকূপ সুষ্ঠভাবে সেচ কাজে ব্যবহৃত হচ্ছে।
সরেজমিনে গিয়ে দেখা যায়, নাগেশ্বরীর রামখানা, চন্ডিপুর, সন্তোষপুর, কুটিনাওডাঙ্গা, ধনীগাগলা, গোপালপুর ও ভূরুঙ্গামারীর শিংঝার, খামার আন্ধারীঝার, মইদামসহ আরও অনেক এলাকায়বিএমডিএ এর গভীর নলকূপ এরিয়ার মধ্যে সেচ নীতিমালা অমান্য করে ব্যাঙ্গের ছাতার মতো ১, ২ ও ৩ হর্সের মটর ছড়িয়ে ছিটিয়ে আছে। এসব মটর বসিয়ে এক স্থানের বিদ্যুৎ সংযোগকৃত মটর স্থানান্তর করে এবং বাড়ির আবাসিক মিটার থেকে অবৈধভাবে অবাধে সেচ মটর কার্যক্রম চালিয়ে আসছে।বিএমডিএ এর নির্মাণকৃত বিদ্যুৎ লাইন গভির নলকূপের কমান্ড এরিয়ায় আবাসিক বিদ্যুৎ লাইন হতে পার্শ্ববর্তী গ্রামে বিদ্যুতায়নকালে গভীর নলকূপ স্কিমের মধ্যে অগভীর নলকূপের ডিজাইন ও বিদ্যুৎ সংযোগ দিচ্ছেন সার্থান্বেসী দালাল চক্র। এতে বিএমডিএ এর গভীর নলকূপের সুষ্ঠ কার্যক্রম ব্যহত হয়ে অপারেটরেরা আর্থিকভাবে ক্ষতিগ্রস্থ হচ্ছে। এসব অবৈধ অগভীর নলকূপের বিরুদ্ধে পল্লি বিদ্যুৎ সমিতিতে অভিযোগ করেও কোন কাজে আসছেনা বলে অভিযোগ করেছেন ভূক্তভোগি অপারেটররা।
গভীর নলকূপেরঅপারেটর মজিবুর রহমান বীরবল, আইয়ুব হোসেন, মোস্তফাকামাল, মহসীন আলী, কল্পনা রাণী, রন্জিনা বেগম, আবু তালেব ও একরামুল হক বলেন, আমরা বিএমডিএগভীর নলকূপের এরিয়ায় পল্লি বিদ্যুতের একটি অসাধূ দালাল চক্র অর্থের বিনিময়ে আবাসিক বিদ্যুৎ সংযোগ দিয়ে সেচ মটর চালার অনুমতি দেওয়ায় আমরা সঠিকভাবে সেচ কার্যক্রম পরিচালনা করতে পারছি না। এ বিষয়ে বরেন্দ্র বহুমূখী উন্নয়ন কর্তৃপক্ষের নাগেশ্বরী জোনের উপ-সহকারী প্রকৌশলী খাইরুল বাশার জানায়, সেচ নীতিমালা অনুসারে একটি গভীর নলকূপ থেকে গভীর নলকূপের দূরত্ব ১হাজার ৬শ ফুট ও গভিরনলকূপ হতে অগভীরনলকূপের দূরত্ব ন্যূনতম ১হাজার ১শ ৫০ ফুট হলেও এ নিয়ম মানছেন না অনেকেই। এবিষয়ে পল্লি বিদ্যুৎ সমিতিকে অভিযোগ করেও কোন কাজে আসেনি।সহকারী প্রকৌশলী মুসাইদ মাসরুর বলেন, জনবল সঙ্কটের কারণে আমাদের বিএমডিএ এর কাজ পরিচালনা করতে বিভিন্ন চাপের সৃষ্টি হচ্ছে।
কুড়িগ্রাম-লালমনিরহাট পল্লি বিদ্যুৎ সমিতির জিএম প্রকৌশলী মোহাম্মদ আলী হোসেন বলেন, সরেজমিন তদন্ত করে ব্যবস্থা নেয়া হবে।

পুরোনো সংবাদ

কুড়িগ্রাম 2708171235186823600

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item