২৪ এপ্রিল মহাকাশে উড়বে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১


আগামী ২৪ এপ্রিল মহাকাশে উৎক্ষেপণ করা হতে পারে বাংলাদেশের প্রথম কৃত্রিম উপগ্রহ ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট-১’। স্যাটেলাইটটির নির্মাতা প্রতিষ্ঠান ফ্রান্সের থ্যালেস অ্যালেনিয়া স্পেসের বরাত দিয়ে গতকাল মঙ্গলবার এক টুইটে এমনটাই জানিয়েছে স্যাটেলাইট ও প্রযুক্তিবিষয়ক সংবাদমাধ্যম আমেরিকা স্পেস।

থ্যালেস অ্যালেনিয়া স্পেস টুইট বার্তায় জানিয়েছে, আজ বুধবার কানে তাদের প্ল্যান্ট ছাড়বে স্যাটেলাইটটি। পরে সেটি বহনকারী কার্গো বিমান অ্যানতোনোভ নাইস বিমানবন্দর থেকে ২৯ মার্চ স্থানীয় সময় সকাল ৬টা থেকে ৮টার মধ্যে যুক্তরাষ্ট্রের উদ্দেশে যাত্রা করবে। ওইদিন বোস্টনে যাত্রাবিরতির পর ৩০ মার্চ ফ্লোরিডার কেপ কার্নিভালে পৌঁছাবে ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট-১’।

এদিকে স্যাটেলাইট পাঠানোর কাজটি বিদেশে হলেও এটি নিয়ন্ত্রণ করা হবে বাংলাদেশ থেকেই। এজন্য গাজীপুরের জয়দেবপুর ও রাঙ্গামাটির বেতবুনিয়ায় দুটি গ্রাউন্ড স্টেশন নির্মাণের কাজ প্রায় শেষ পর্যায়ে রয়েছে। যা নিয়ন্ত্রণে ইউরোপ ও যুক্তরাষ্ট্র থেকে গ্রাউন্ড কন্ট্রোল স্টেশনের যন্ত্রপাতিও আমদানি করেছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।

কেপ কার্নিভালেই স্পেসএক্সের লঞ্চ ফ্যাসিলিটিতে লঞ্চ ভেহিকল ফ্যালকন ৯-র ইন্টিগ্রেশনসহ প্রয়োজনীয় পরীক্ষা শুরু হবে। দীর্ঘ পরীক্ষা-নিরীক্ষার পর এটি মহাকাশের উদ্দেশে উৎক্ষেপণ করা হবে।

আমেরিকা স্পেস জানিয়েছে, উৎপাদন ও লঞ্চার মেনিফেস্ট বিলম্বের কারণে আগামী ২৪ এপ্রিল বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণের সম্ভাব্য তারিখের ব্যাপারে নিশ্চিত করেছে স্পেসএক্স।

যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা স্পেসএক্সের ‘ফ্যালকন-৯’ রকেটে করেই বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ মহাকাশে পাঠানো হবে। এর মাধ্যমে বিশ্বের ৫৭তম স্যাটেলাইট ক্ষমতাধর দেশের তালিকায় নাম লেখাবে বাংলাদেশ।

পুরোনো সংবাদ

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি 3420040254237895675

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item