কিশোরগঞ্জ কেন্দ্রীয় বায়তুন নুর জামে মসজিদের প্রবেশপথে সরকারী সড়কে প্রভাবশালীদের দোকান

 মসজিদে যাতায়াতে চরম দুর্ভোগের স্বীকার মুসুল্লিরা

 মোঃ শামীম হোসেন বাবু,কিশোরগঞ্জ(নীলফামারী)প্রতিনিধিঃ
নীলফামারীর কিশোরগঞ্জ উপজেলার কিশোরগঞ্জ সদর ইউনিয়নের প্রাণকেন্দ্রে অবস্থিত ঐতিহ্যবাহী বাইতুন্নুর কেন্দ্রীয় জামে মসজিদের প্রবেশ পথে ও সরকারী সড়কের উপর অবৈধভাবে দোকান করায় মসজিদে নামাজ পড়তে আসা মুসুল্লিরা চলাচলে চরম দুর্ভোগের স্বীকার হচ্ছেন। এ ঘটনায় অবৈধ দোকানগুলো সরানোর দাবিতে উপজেলা নির্বাহী কর্মকর্তা বরারর মসজিদের শতাধিক মুসুল্লি  লিখিত অভিযোগ করেছেন।
অভিযোগ ও সরেজমিনে গিয়ে দেখা গেছে, কিশোরগঞ্জ হাটে আসা মানুষজন  ও এলাকাবাসীর নামাজ আদায়ের জন্য ওই এলাকার কয়েকজন সমাজসেবক ১৯৮২ সালে বাইতুন্নুর জামে মসজিদটি প্রতিষ্ঠা করেন। প্রথমে জামে মসজিদটি একতলা করলেও এলাকাবাসী ও হাটে আসা ধর্মপ্রাণ মুসলমানদের জন্য নামাজের জায়গা সংকুলান  না হওয়ায় ২০০৫ সালে মসজিদটি দ্বিতল করা হয়।  গত কয়েক বছর আগে মসজিদের সামনের সড়কটি পাকা হওয়ায় ও মসজিদের ২শ গজ পুর্বদিকে গরু ছাগলের হাটসহ মসজিদের পাশাপাশি ব্যবসা বাণিজ্য বৃদ্ধি পাওয়ায় মসজিদের সামনে লোকসমাগম হয়। মসজিদের সামনে লোকসমাগম হওয়ায় এলাকার কিছু প্রভাশশালী ব্যাক্তি মসজিদের সামনে সরকারী রাস্তা দখল করে জোর পুর্বক টিনশেট দোকানঘর নির্মাণ করে ব্যবসা করে আসছেন। এছাড়াও সরকারী রাস্তায় দোকান নির্মান করার কারণে রাস্তার নিচ দিয়ে ও মসজিদের সামনে তৈরীকৃত ড্রেনটি দীর্ঘদিন পরিস্কার না করার কারণে ডেন্রের পঁচা পানির দুর্গন্ধে  মসজিদে নামাজ পড়তে আসা মুসল্লিরা চরম দুর্ভোগের স্বীকার হচ্ছেন।
মসজিদে নামাজ পড়তে আসা মুসুল্লি রশিদ মিয়া, আবু তাহের, আনোয়ারুল ইসলাম, ওয়াদুদ মিয়া, আব্দুর রহিম তারা সকলেই অভিযোগ করে বলেন, কিশোরগঞ্জ বাজারের বায়তুন্নুর ক্রেন্দীয় জামে মসজিদটি কিশোরগঞ্জের মধ্যে একটি বড় মসজিদ। এখানে একসাথে অনেক মুসুল্লি নামাজ আদায় করে এলাকার কিছু প্রভাবশালী ব্যাক্তি মসজিদের সামনের সরকারী সড়কের উপর দোকান নির্মানের কারণে মুসুল্লিরা একসাথে মসজিদে প্রবেশ করতে পারেনা। প্রভাবশালীরা মসজিদে প্রবেশের রাস্তা বন্ধ করে দোকান করে। এতে মসুল্লিরা চরম বেকায়দায় আছেন।
বায়তুন্নুর কেন্দ্রীয় জামে মসজিদ পরিচালনা কমিটির সাধারন সম্পাদক ডাঃ আব্দুস সাত্তার বলেন, মসজিদ কমিটির পক্ষ থেকে অবৈধ দোকান সরানোর  অনেক চেষ্ঠা করেছি কিন্তু কোন কাজ না হওয়ায় উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর লিখিত অভিযোগ দিয়েছি। 
উপজেলা নির্বাহী অফিসার এসএম মেহেদী হাসান বলেন, বায়তুন্নুর মসজিদের মুসুল্লিগন একটি লিখিত অভিযোগ দিয়েছে। সেটি তদন্তের জন্য কিশোরগঞ্জ সদর ইউনিয়নের তহশিলদারকে নির্দেশ নিয়েছি। তহশিলদার রিপোর্ট দিলে ব্যাবস্থা নেয়া হবে।
কিশোরগঞ্জ সদর ইউনিয়ন সহকারী ভুমি কর্মকর্তা এমদাদুল হক বলেন, উপজেলা নির্বাহী অফিসার স্যারের নির্দেশক্রমে তদন্ত করেছি। যারা যারা অবৈধভাবে সরকারী সড়কের উপর ও বায়তুন্নুর কেন্দ্রীয় জামে মসজিদে প্রবেশের রাস্তা বন্ধ করে ব্যবসা করছেন তাদের নাম ঠিকানা সহ তালিকা করে স্যারের কাছে পাঠিয়েছি। এখন যা করার স্যার করবেন।

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item