ঠাকুরগাঁয়ের হরিপুর দনগাঁও গামী পাঁকা সড়কে নোনার উপর ব্রীজটি ব্যবহারের অনুপযোগী হয়ে পড়েছে

 জে.ইতি হরিপুর ঠাকুরগাও প্রতিনিধিঃ

ঠাকুরগাঁয়ের হরিপুরে দনগান গামী পাঁকা সড়কে নোনার উপর ব্রীজটি ব্যবহারের অনুপযোগী হয়ে পড়েছে।
 উপজেলা সদরের সাথে যোগাযোগের জন্য গ্রাম বাসিদের আর কোন বিকল্প সড়ক না থাকায় জীবন ঝুঁকি নিয়ে ব্যবহারের অনুপযোগী ও ঝুঁকিপুন্য ব্রীজটির উপর দিয়ে  মানুষ জন ও যানবাহন দিবা রাত্রে চলাচল করছে। এতে যে কোন সময় ঘটতে পারে বড় ধরনের দূর্ঘটনা। সোমবার সরেজমিনে গিয়ে দেখা যায়, ২০০৪ সালে ২০ জুন স্থাপিত হয় ব্রীজটি যার দৈর্ঘ্য ৮০ ফিট। উপজেলা সদর থেকে ব্রীজের দূরুত্ব মাত্র ১ কিলোমি টার। ব্রীজ দেখ ভালের অভাবে প্রতি বছর বন্যায় ব্রীজের সংযোগ স্থল ও তার আশে পাশে মাটি সরে গিয়ে  গর্তের সৃষ্টি হয়েছে। ব্রীজের দুপাশের র‌্যালীং নষ্ঠ হয়ে ভেঙ্গে ব্রীজের সাথে মিশে গেছে। সন্ধার পর রাতে ব্রীজ পার হতে মানুষকে আতঙ্কের মধ্যে পড়তে হয়।
এ সময় অনেকে ক্ষোভ প্রকাশ করে অনেকে বলেন গ্রামের কোন মমুর্ষ রোগীকে হাসপাতালে বা বাহিরে জরুরী চিকিৎসার জন্য নিয়ে যেতে হলে ১০/১২ কিলোমিটার রাস্তা ঘুরে উপজেলা সদরে আসতে হয়। এই ব্রীজের উপদিয়ে কোন যান বাহন আসতে চায় না।
গত বছর এই ব্রীজে বেশ কয়েকটি যানবাহন যাত্রীসহ দুর্ঘটনার স্বীকার হয়। তাই এই ব্রীজটি অতি:জুরুরী ভাবে মেরামত বা নির্মানের একান্ত প্রয়োজন।
 দনগাও গ্রামের আজাহার আলী বলেন, এই ব্রীজটির উপর দিয়ে ব্রীজের পশ্চিম পারে ৩টি গ্রাম ও পূব পারে ৩টি গ্রাম। এই ৬টি গ্রামের প্রায় ২০/৩০ হাজার মানুষের চলাচল। ব্রীজ নির্মাণ হওয়ার পর গ্রামে গড়ে উঠেছে শিক্ষা প্রতিষ্ঠান। ২০১৭ সালের বন্যায় ব্রীজটি ভেঙ্গে যাওয়ার উপক্রম হয়েছে। উপজেলার সাথে যোগাযোগের আর কোন বিকল্পপথ না থাকায় বাধ্য হয়ে জীবন ঝুকি নিয়ে মানুষকে চলাচল করতে হচ্ছে। এছাড়া কোন উপায় নেই। ব্রীজটি আগামী বর্ষা মৌসুমের আগেই মেরামত বা পুর্ণনির্মাণ করা একান্ত প্রয়োজন। না হলে স্কুল কলেজের ছাত্র/ ছাত্রীদের প্রতিষ্ঠানে যাওয়া বন্ধ হয়ে যাবে। এছাড়াও বিপদে পরবে কৃষক ও সাধারন মানুষ।
উপজেলা সদর ৫নং হরিপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আতাউর রহমান মঙলা বলেন, ২০১৭ সালের বন্যায় ব্রীজটির পশ্চিম পারের উপরদিয়ে পানি প্রাবাহিত হচ্ছিল এতে ব্রীজের উত্তর পাশ্বের মাটি পানিতে ভেসে যায় এবং মানুষের চলাচলের বিঘœ হয়।সংবাদ পেয়ে তৎক্ষনাৎ বাঁশ ও বালুর বস্তাদিয়ে মেরামত করা হয়। ব্রীজটি নতুন ভাবে নির্মাণের জন্য উপজেলা প্রকৌশলী ও নির্বাহী কর্মকর্তা এবং উপজেলা চেয়ারম্যান কে জানানো হয়েছে।
এবিষয়ে উপজেলা প্রকৌশলী কর্মকর্তা আব্দুস সামাদকে জিজ্ঞাসা করা হলে তিনি বলেন, এই ব্রীজটিকে ব্যবহারের অনুপযোগী ঘোষনা করে জন সাধারনকে জানানো হয়েছে। নতুন ব্রীজ নির্মাণের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট প্রতিবেদন পাঠানো হয়েছে।

পুরোনো সংবাদ

ঠাকুরগাঁও 6916992067265935454

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item