হঠাৎ পানের দাম বৃদ্ধি পাওয়ায় ভোক্তারা বিপাকে

আব্দুল আওয়াল ঠাকুরগাঁও প্রতিনিধিঃ
দেশের উত্তরাঞ্চলের মানুষদের কাছে পান একটি সুপরিচিত নাম। এই পান কেউ খায় অভ্যাসবসত কারনে, আবার কেউ বা খায় শখের বশবর্তি হয়ে। এ অঞ্চলের যে কোন মানুষের বাড়িতে কেউ বেড়াতে এলে অতিথিকে আপ্যায়ন করে  পান দিয়ে সম্মান জানানো হয়। কিন্তু সেই পান বাজারে হঠাৎ গত এক সপ্তাহ ধরে যেন আগুন লেগেছে। এতে করে ভোক্তারা পড়েছেন বিপাকে।

মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি)সকালে সরেজমিনে বাজার ঘুরে দেখা যায়, এক পোয়া পানের মূল্য বর্তমান ১০ থেকে ১২ হাজার টাকা। প্রতি ১’শ(৬০)টি পান বিক্রি হচ্ছে ৩’শ থেকে ৩’শ বিশ টাকা দরে। খুচরা পানের দোকানগুলোতে প্রতি খিলি পান বিক্রি হচ্ছে ৩ টাকা থেকে বাড়িয়ে ৫ টাকা দরে। অনেকে আবার পানের দাম বৃদ্ধিতে খিলি পান বিক্রি বন্ধ করে দিয়েছেন। এই পানের দাম আরও বাড়তে পারে বলে পান ব্যবসায়ীরা ধারনা
এ বিষয়ে কথা হয় ঠাকুরগাঁওয়ের পুরাতন বাস স্ট্যান্ড এর পান ব্যবসায়ি(পানের আড়ৎদার নওশাদ আলী’র সাথে ,তিনি জানান,ঠাকুরগাঁওয়ে মুলতঃ পান আমদানি নির্ভর এলাকা। এ সময়টাতে এখানে শুধুমাত্র রাজশাহি,বিরামপুর,ভেড়ামারা হতে পান আসে। তবে এবার ঘন কুয়াশার কারনে পানের বরজে ছত্রাকের আক্রমন বেশি হওয়ায় পান নষ্ট হয়ে গিয়েছে। এ জন্য মোকামেই পানের দাম বেশি।
ঠাকুরগাঁও রোডের পানের আড়ৎদার আব্দুর রহিম জানালেন একই কথা।

বাজারে পান ক্রয় করতে আসা ক্রেতা জহিরুল ইসলাম জানান, তিনি নিয়মিত পান ক্রয় করেন। কিন্তু এখন  পানের দাম বৃদ্ধি পাওয়ায় তিনি পান খাওয়া ছেড়ে দেবে বলে ভাবছেন।

পানপিপাসু সাধারন মানুষ ধারনা করছেন পান ব্যবসায়ীদের সিন্ডিকেটদের কারনে পানের এত দাম বেড়েছে।

পুরোনো সংবাদ

ঠাকুরগাঁও 4965975227621833282

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item