ঐতিহ্যবাহী বাংলার ঢেঁকি আজ বিলুপ্তির পথে

আব্দুল আওয়াল ঠাকুরগাঁও প্রতিনিধিঃ
ও বউ ধান ভানেরে ঢেঁকিতে পার দিয়া, ঢেঁকি নাচে বউ নাচে হেলিয়া দুলিয়া , ও বউ ধনা ভানেরে” গানটি এক সময় খুবই জনপ্রিয় ছিল। অনেকের কাছে গানটি এখনও প্রিয়। আবার প্রবাদ বাক্যে প্রচলিত আছে ঢেঁকি স্বর্গে গেলেও ধান ভানে। গ্রাম বাংলার ঐতিহ্যাবাহী ঢেঁকিকে নিয়ে অনেক গান ও প্রবাদ প্রচলিত থাকলেও কালের বিবর্তনে ও যান্ত্রিকতার ছোঁয়ায় ঢেঁকি আজ বিলুপ্তির পথে।

এমন এক সময় ছিল যখন ঢেঁকি ছিল গ্রাম বাংলার প্রতিটি কৃষকের প্রাচীন ঐতিহ্য বাংলার প্রতিটি কৃষকের প্রাচীন ঐতিহ্য। বাংলার প্রতিটি ঘরে ছিল ঢেঁকি। সে সময়টিতে ধান থেকে চাল ভাঙ্গার কাজে ঢেঁকি ছাড়া অন্য কোন কিকল্প ব্যবস্থা ছিল ন।  ঢেঁকি ছিল ধান, চাল ,ডাল ভাঙ্গোনো, পিঠার চাল গুড়ো করার একমাত্র অবলম্বন।

একসময় গ্রামের পরিচিত যন্ত্র ছিল ঢেঁকি। কালের বিবর্তনে চিরচেনা এ ঢেঁকি নামক জিনিসটি আজ তেমন চোখে পড়ে না, আর পড়লেও কিছু কিছু গৃহস্থের ঘরে আজ ঐতিহ্য হিসাবে শোভা পাচ্ছে। ঢেঁকি কাঠ দিয়ে তৈরি হয়, এটা তৈরির পর পিছনে একটি ছিদ্র করে তার মধ্যে একটি শলাকা জাতীয় কাঠ ঢুকানো হয় যাকে মোহন বলে। দুটি কাঠ খন্ড মাটিতে পোতা হয় আকশালী রাখার জন্য যার নাম পোয়া এবং মোহন যে জায়গায় রাখা হয় সেখানে একটি চাকা আকৃতির কাঠ মাটির নিচে পুতে রাখা হয় যাকে গড় বলা হয়।

এই গড় বেশীর ভাগই গাছের গুড়ি দিয়ে তৈরি করা হয়। আর এই গড়ে ধান রেখে ঢেঁকির পিছনে পা দিয়ে চাপ দিলে ধান ভাঙ্গা শুরু হয়। ঢেঁকি দিয়ে যে শুধু ধান ভানা হয় তা নয়, শীতকালে কুমড়া দিয়ে বড়ি তৈরি, গম দিয়ে গুড়া তৈরি ইত্যাদি কাজে ব্যবহৃত হয়। এক সময় ঢেঁকির ঠক ঠক শব্দে  ঘুম ভাঙত শিশুদের ,কিন্তু আজ আর তা চোখেই পড়ে না। হাতে গোনা কিছু নি¤œ আয়ের কৃষকের বাড়ীতে ঢেঁকি দেখা  মিললেও তার নেই কোন ব্যবহার । এমন এক সময় আসবে গ্রামে বাংলার কৃষকদের বাড়ীতে মোটেও আর ঢেঁকি দেখা যাবে না। এবং ভবিষ্যত প্রজন্মের কাছে এই ঢেঁকি শুধু কাল্পনিক জগতের এক বস্ত হয়ে থাকবে।

দুই দশক পুর্বে বাংলার প্রতিটি ঘরে ঘরে ঢেঁকি দেখা যেত, কিন্তু বর্তমানে গ্রামগুলোতে ঘুরে ঘুরে দেখলে হয়ত দু- একটা পাওয়া যাবে। এখনও কেউ কেউ পিঠার গুড়া করার জন্য শখ করে ঢেঁকি ব্যবহার করা থাকে বলে জানা যায়। 

পুরোনো সংবাদ

ঠাকুরগাঁও 1060419258852715485

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item