কিশোরগঞ্জে শিক্ষার আলো ছড়াচ্ছে কিশোরীগঞ্জ বহুমুখী উচ্চ বিদ্যালয়

মোঃ শামীম হোসেন বাবু,কিশোরগঞ্জ,নীলফামারীঃ
দীর্ঘ ৭৯ বছর ধরে সুনামের সঙ্গে শিক্ষার আলো ছড়িয়ে যাচ্ছে নীলফামারীর  কিশোরগঞ্জ উপজেলার প্রাণকেন্দ্রে অবস্থিত কিশোরীগঞ্জ বহুমুখী মডেল উচ্চ বিদ্যালয়টি। এ বিদ্যালয়ের অনেক শিক্ষার্থী দেশের বিভিন্ন উচ্চ পর্যায়ে কর্মরত ছিলেন এখোনো আছেন। বর্তমানে এই শিক্ষা প্রতিষ্ঠানটি অত্র এলাকার রোল মডেল।
কিশোরীগঞ্জ বহুমুখী মডেল উচ্চ বিদ্যালয় সুত্রে জানা গেছে, ১৯৩৯ সালে তৎকালিন সময়ে এলাকার কয়েকজন শিক্ষানুরাগীর ঐকান্তিক প্রচেষ্ঠায় ৭ একর ৩৩ শতাংশ জমির উপর কিশোরীগঞ্জ মধ্য ইংলিশ স্কুল হিসাবে বিদ্যালয়টি  প্রতিষ্ঠা লাভ করে। পরবর্তীতে ১৯৭৭ সালে কিশোরীগঞ্জ বহুমুখী উচ্চ বিদ্যালয় হিসাবে নামকরণ করা হয়। পর্যায়ক্রমে বিদ্যালয়টি পাইলট স্কিমভুক্তের আওতায় আসে। এরপর সর্বশেষ ২০০৯ সালে শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে সারা বাংলাদেশে ৬৩ টি বিদ্যালয়কে মডেল ঘোষনা করা হলে কিশোরীগঞ্জ বহুমুখী উচ্চ বিদ্যালয়টি সারা বাংলাদেশের মধ্যে ৩৭ নম্বর সিরিয়ালে থেকে মডেল হিসাবে স্বীকৃতি লাভ করে। বর্তমানে বিদ্যালয়টিতে ১২৩০জন ছাত্রছাত্রীর পাঠদানের জন্য ৩০ জন শিক্ষক শিক্ষিকা ও ৮ জন কর্মচারী রয়েছে। ইহা ছাড়াও তিনতলা ভবন ১টি, দ্বিতল ভবন ২টি,একতলা ভবন ১টি, টিনশেট বিল্ডিং ২টি, জিমনেসিয়াম হল ১টি,মসজিদ ১টি,সাইকেল গ্যারেজ ২টি,বিঞ্জানাগার ১টি, কম্পিউটার ১৮টি, ল্যাপটপ ৭টি, মাল্টিমিডিয়া ক্লাসরুম ৭টি, ও দুরদুরান্তর থেকে আসা ছাত্রছাত্রীদের থাকার জন্য ৫০ শয্যাবিশিষ্ট একটি ছাত্রবাস রয়েছে।
কিশোরীগঞ্জ বহুমুখী মডেল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক গোলাম আজম বলেন, বর্তমান শিক্ষা ব্যবস্থা ডিজিটাল হওয়ায় এই বিদ্যালয়ে একটি কম্পিউটার ল্যাব, একটি উন্নত ব্যাবহারিক রুম, একটি বাউন্ডারি ওয়াল, জিমনেসিয়াম হলের সংস্কার, ও বর্ষাকালে স্কুল মাঠে পানি জমে থাকায় ছাত্রছাত্রীদের বিভিন্ন সমস্যা হয়। তাই সরকারের কাছে এসব সমস্যা সমাধানের দাবি করেন তিনি।
কিশোরীগঞ্জ বহুমুখী মডেল উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি সাবুল হোসেন বলেন, কিশোরীগঞ্জ বহুমুখী মডেল উচ্চ বিদ্যালয়টি যাতে করে তার নিজস্ব ঐতিহ্য ধরে রাখতে পারে সেজন্য তিনি প্রতিষ্ঠানটিকে জাতীয়করণের জন্য সরকারের কাছে জোর দাবি জানিয়েছেন।

পুরোনো সংবাদ

শিক্ষা-শিক্ষাঙ্গন 2525370693050850024

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item