সৈয়দপুরে বিশ্বব্যাংকের অর্থায়নে উন্নয়ন কাজ পরিদর্শনে এমজিএসপি’র প্রতিনিধি দল

তোফাজ্জল হোসেন লুতু,সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি:

সৈয়দপুর পৌরসভা এলাকায় মিউনিসিপ্যাল গর্ভনেন্স এ্যান্ড সার্ভিসেস প্রকল্পের (এমজিএসপি) আওতায় প্রায় ৩৭ কোটি টাকা ব্যয়ে চলা উন্নয়নমূলক কাজের অগ্রগতি ও মান পরিদর্শন করেছেন বিশ্বব্যাংকের আওতায় এমজিএসপির একটি প্রতিনিধি দল।
গতকাল সোমবার প্রতিনিধি দলের সদস্যরা পৌরসভা এলাকার ৬টি প্রকল্প এলাকা পরিদর্শন করেন। এ প্রতিনিধি দলে ছিলেন মিউনিসিপ্যাল গভর্নেন্স এ্যান্ড সার্ভিসেস প্রকল্পের (এমজিএসপি) প্রকল্প পরিচালক (পিডি) শেখ মোজাক্কা জাহের ও উপ প্রকল্প পরিচালক মো. আনোয়ার হোসেনসহ অন্যান্য কর্মকর্তাবৃন্দ।
সূত্র জানায়, বিশ্বব্যাংকের অর্থায়নে এমজিএসপি প্রকল্পের আওতায় বিভিন্ন উন্নয়নমূলক কাজ চলছে। আর চলমান বিভিন্ন প্রকল্পের  কাজের অগ্রগতি এবং কাজের মান দেখতে আকস্মিক পরিদর্শনে সৈয়দপুরে আসেন ওই প্রতিনিধি দলটি। পরে প্রতিনিধি দলের সদস্যরা সৈয়দপুর পৌরসভা মেয়র মো. আমজাদ হোসেন সরকারকে সাথে নিয়ে প্রকল্প এলাকা পরিদর্শন করেন। প্রকল্প পরিচালক শেখ মোজাক্কা জাহের’র নেতৃত্বে দলটি সৈয়দপুর শহরে নির্মাণ হওয়া পাঁচমাথা মোড় থেকে বিমানবন্দর সড়ক পর্যন্ত দৃষ্টিনন্দন সড়ক, জলাবদ্ধতা নিরসনে শুরু হওয়া বঙ্গবন্ধু সড়ক, ডাকবাংলো মোড় হয়ে বাঙ্গালীপুর, পুরাতন বাবুপাড়া, দোলাপাড়া জসিম বাজারের চারটি অংশে ড্রেন নির্মাণ কাজ এবং পাঁচমাথা মোড় থেকে কসাইখানা পর্যন্ত রাস্তা নির্মাণ কাজ পরিদর্শন করেন। তারা প্রতিটি প্রকল্প এলাকায় নির্মাণ কাজের উপকরন যাচাই বাছাই ও পরীক্ষা করেন। এ সময় নির্মাণ শ্রমিক ও ঠিকাদারের সাথে কাজে বিষয়ে কথা বলেন। পরিদর্শন করা দলের সদস্যরা প্রকল্পের কাজের অগ্রগতি ও কাজের মান দেখে সন্তোষ প্রকাশ করেন। এ সময় পরিদর্শনে আসা  প্রতিনিধি দলটির সাথে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন সৈয়দপুর পৌরসভার নির্বাহী প্রকৌশলী মো. আইয়ুব আলী, প্রকৌশলী মো. আব্দুল খালেক, কামরুল ইসলাম, ঠিকাদার মো. শাহনেওয়াজ হোসেন শানু ও মাহবুবুল আলম কমল প্রমুখ। প্রকল্প এলাকা পরিদর্শন শেষে এমজিএসপির প্রকল্প পরিচালক শেখ মোজাক্কা জাহের ও উপ-প্রকল্প পরিচালক মো. আনোয়ার হোসেন সৈয়দপুর পৌরসভা মেয়র মো. আমজাদ হোসেন সরকারের সাথে মতবিনিময় করেন।
 পৌরসভার সম্মেলন কক্ষে অনুষ্ঠিত মতবিনিময় সভায় পৌর প্যানেল মেয়র জিয়াউল হক জিয়া, শাহীন আকতারসহ সকল কাউন্সিলর, পৌরসভার নির্বাহী পরিচালক মো. আইয়ুব আলী, সংশ্লিষ্ট ঠিকাদারসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন। এ সময় মেয়র মো. আমজাদ হোসেন সরকার বিশ্বব্যাংকের অর্থায়নে এমজিএসপি প্রকল্পের আওতায় সৈয়দপুরে বাস্তবায়িত ও বাস্তবায়নাধীন বিভিন্ন উন্নয়নমূলক কাজের ফিরিস্তি তুলে ধরেন।
এ সময় পরিদর্শনে আসা এমজিএসপির প্রকল্প পরিচালক শেখ মোজাক্কা জাহের ও উপ-প্রকল্প পরিচালক মো. আনোয়ার হোসেন পৌর এলাকায় তাদের প্রকল্পের আওতায়  উন্নয়নমূলক কাজের অগ্রগতি ও মান দেখে সন্তোষ প্রকাশ করেন।
সৈয়দপুর পৌরসভার প্রকৌশল দপ্তর সূত্র জানায়, বিশ্বব্যাংকের অর্থায়নে এমজিএসপি প্রকল্পের আওতায় প্রায় ৩৭ কোটি টাকা ব্যয়ে সৈয়দপুর পৌর এলাকায় বিভিন্ন উন্নয়নমূলক কাজ চলছে। এর মধ্যে প্রায় ১৭ কোটি টাকা ব্যয়ে শহরের পাঁচ মাথা মোড় থেকে বিমানবন্দর এবং ডাকবাংলো মোড় থেকে পার্বতীপুর রোড, এমপি চেকপোস্ট পর্যন্ত প্রায় ৪ কিলোমিটার দৃষ্টিনন্দন সড়ক নির্মাণ কাজ প্রায় শেষ পর্যায়ে। সামান্য যেসব কাজ বাকি রয়েছে তা আগামী মাসের মধ্যেই শেষ হবে। এছাড়া জলাবদ্ধতা নিরসনে শহরের চারটি অংশে ড্রেন নির্মাণ ও সড়কের দুধারে এলইডি লাইট স্থাপনের কাজ শুরু হয়েছে। প্রায় ৯ কিলোমিটার দৈর্ঘ্যে এ ড্রেন নির্মাণে ব্যয় হবে ১৬ কোটি ৬৬ লাখ টাকা। এসব ড্রেন নির্মাণ কাজ প্রায় ২৫ ভাগ শেষ হয়েছে।
অপরদিকে পাঁচমাথা মোড় থেকে কসাইখানা পর্যন্ত সড়ক নির্মাণ কাজ শুরু হয়েছে। এটি নির্মাণে ব্যয় ধরা হয়েছে ৩ কোটি ৯৯ লাখ টাকা। সড়কটির নির্মাণ কাজও দ্রুতগতিতে এগিয়ে চলছে। এসব কাজ বাস্তবায়ন করছে সৈয়দপুর পৌরসভা।
দৃষ্টিনন্দন বিমানবন্দর সড়ক ও জলাবদ্ধতা নিরসনে ড্রেন নির্মাণ ও শহরের সৌন্দর্য্য বাড়াতে এলইডি লাইট স্থাপনকারী ঠিকাদারী প্রতিষ্ঠানের পক্ষে বিশিষ্ট ব্যবসায়ী মো. শাহনেওয়াজ হোসেন শানু জানান, সিডিউলে যেসব শর্ত দিয়ে উপকরণ ব্যবহার করতে বলা হয়েছে তা মেনে চলছি আমরা। ফলে পরিদর্শনে আসা এমজিএসপি’র প্রতিনিধি দল কাজের মানে সন্তোষ প্রকাশ করেছেন। এছাড়া কাজের বাস্তবায়নে স্বচ্ছতা থাকায় পৌরসভারও ভূয়শী প্রশংসা করেছেন বলে জানান তিনি। পাঁচমাথা মোড় থেকে কসাইখানা পর্যন্ত সড়ক নির্মাণকারী মেসার্স মোস্তাফিজুর রহমানের পক্ষে ঠিকাদার মাহবুবুল আলম কমল বলেন, এমজিএসপির প্রতিনিধি দল কাজের গুণগত মান দেখে সন্তোষ প্রকাশ করেছেন।
 পৌরসভার নির্বাহী প্রকৌশলী মো. আইয়ুব আলী জানান, রাস্তা ও ড্রেন নির্মাণে যাতে কোন অনিয়ম না হয় সেজন্য তিনি সচেষ্ট রয়েছেন।
সৈয়দপুর পৌরসভার মেয়র অধ্যক্ষ মো. আমজাদ হোসেন সরকার বলেন, শহরের যানজট ও জলাবদ্ধতা নিরসনে বিশ্বব্যাংকের অর্থায়নে এমজিএসপি প্রকল্পের আওতায় রাস্তা ও ড্রেন নির্মাণে যাতে কোন অনিয়ম না হয়, সেজন্য দেখভাল করার জন্য পৌরসভার প্রকৌশল দপ্তরের প্রকৌশলীদের কঠোর নির্দেশনা দেয়া হয়েছে। এছাড়া তিনি নিজেও সার্বিক তদারকি করছেন বলে জানান। মেয়র আমজাদ বলেন, সৈয়দপুর পৌরসভার বিভিন্ন উন্নয়ন কাজ দেখে দাতা সংস্থা বিশ্বব্যাংকের প্রতিনিধি দল সন্তোষ প্রকাশ করেছেন।

পুরোনো সংবাদ

নীলফামারী 7826003881940801864

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item