‘একজন মতি মাস্টার’ উপন্যাসের মোড়ক উন্মোচন

মর্তুজা ইসলাম-


জলঢাকার কৃতিসন্তান এ প্রজন্মের প্রতিভাবান লেখক হুমায়ুন কবীর হিমু’র তৃতীয় উপন্যাস “একজন মতি মাস্টার” এর মোড়ক উন্মোচন অনুষ্ঠিত। এ উপলক্ষে সোহরাওয়ার্দ্দী উদ্দানের মোড়ক উন্মোচন মঞ্চে শনিবার বিকেলে উপন্যাসটি মোড়ক উন্মোচন করেন এই প্রজন্মের জনপ্রিয় টিভি নাটক ও চলচিত্র নির্মাতা অনিমেষ আইচ। মোড়ক উন্মোচন অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন উপন্যাসটির লেখক হুমায়ুন কবীর হিমু।পারিজাত প্রকাশনীর প্রকাশক সওকাত হোসেন লিটু এবং লেখিকা শাহিনা পারভীন খুশি।একজন মতি মাস্টার উপন্যাসটি আমাদের মহান মুক্তিযুদ্ধের উপর রচিত হয়েছে। মতিয়ার রহমান মতি মাস্টার ছিলেন তখনকার সময় নীলফামারী জেলার জলঢাকা থানার পোস্ট মাস্টার।তিনি সরাসরি যুদ্ধে অংশ না নিলেও তিনি ছিলেন মুক্তিযুদ্ধের একজন দক্ষ সংগঠক।তিনি জলঢাকার যুব সমাজিকে মুক্তিযুদ্ধে অংশ নেয়ার বিষয়ে অনুপ্রাণিত করতেন। এবং ভারতে ট্রেনিং নেয়ার জন্য পাঠাতেন।
  তিনি নিজে যেদিন ট্রেনিং নেয়ার জন্য ভারতে যাবে সেইদিনেই স্থানীয় রাজাকাররা তাকে পাক বাহিনীর হাতে ধরিয়ে দেয়।শুরু হয় তার উপর নির্মম নির্যাতন।শেষে তাকে নির্মম ভাবে হত্যা করা হয়।
কিন্তু অতন্ত পরিতাপের বিষয়,দেশ স্বাধীন হওয়ার আজ ৪৬ বছর পার হয়ে গেলেও তাকে দেয়া হয় নি মুক্তিযোদ্ধা হিসাবে স্বীকৃতি।
  এমনেই এক গল্প নিয়ে লেখা হয়েছে একজন মতি মাস্টার উপন্যাসটি।
  মতি মাষ্টারের মুক্তিযোদ্ধা হিসেবে স্বীকৃতির দাবীতে সরকারের সংশ্লিষ্ট মন্ত্রনালয় ও দপ্তরে যোগাযোগ করেও পায়নি তার স্বীকৃতি জানিয়েছে তার পরিবার।
এদিকে তার মুক্তিযোদ্ধা হিসেবে স্বীকৃতির দাবীতে আন্দোলন করছে কয়েকটি সংগঠন।

পুরোনো সংবাদ

শিল্প-সাহিত্য-সংস্কৃতি 6621359700683714685

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item