রাজনৈতিক দলগুলোও এখন দুর্নীতি রুখতে অঙ্গীকার করছে-নীলফামারীতে টিআইবির নির্বাহী পরিচালক

ইনজামাম-উল-হক নির্ণয়,নীলফামারী ৩১ জানুয়ারী॥
ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবির) নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেছেন, জনগণকে বাদ দিয়ে সরকার ও রাষ্ট্র নয়। তাই দুর্নীতি রুখতে দেশের প্রতিটি নাগরিককে দুর্নীতির বিরুদ্ধে সোচ্চার হতে হবে। বিশেষত তরুণদেরকে এক্ষেত্রে এগিয়ে আসতে হবে। অতীতেও আমাদের তরুণরা  আন্দোলন-সংগ্রামে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে। আমাদের রাজনৈতিক দলগুলোও এখন দুর্নীতি রুখতে অঙ্গীকার করছে। এটা একটি ইতিবাচক দিক। রাষ্ট্রীয় কাঠামো গত দশ বছরের তুলনায় এখন বেশি দুর্নীতি প্রতিরোধক। এ ক্ষেত্রে টিআইবি সরকারের সহায়ক হিসেবে কাজ করছে। তরুণ সমাজ, রাজনৈতিক নেতৃবৃন্দ ও সুশীল সমাজই দুর্নীতিবিরোধী আন্দোলনকে আরো বেশি বেগবান করতে পারে।
আজ বুধবার নীলফামারীতে “স্থানীয় পর্যায়ে দুর্নীতি বিরোধী সামাজিক আন্দোলন: সম্ভাবনা ও চ্যালেঞ্জ” শীর্ষক মতবিনিময় সভা মুখ্য আলোচক হিসাবে তিনি এ কথাগুলো বলেন। সকাল ১১টা হতে দুপুর পর্যন্ত ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ টিআইবির অনুপ্রেরনায় গঠিত সচেতন নাগরিক কমিটি (সনাক) আয়োজনে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এই মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।
সনাক সভাপতি প্রকৌশলী এস.এম সফিকুল আলম ডাবলুর সভাপতিত্বে ও দৈনিক জনকন্ঠের স্টাফ রির্পোটার তাহমিন হক ববী সঞ্চালনায় মতবিনিময় সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রখেন জেলা প্রশাসক মোহাম্মদ খালেদ রহীম, জেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা জয়নাল আবেদীন, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মজিবর রহমান, ভারপ্রাপ্ত পুলিশ সুপার জনাব আবুল বাশার মোহাম্মদ আতিকুর রহমান, নীলফামারী পৌর মেয়র দেওয়ান কামাল আহমেদ, সদর উপজেলা চেয়ারম্যান জনাব আবুজার রহমান, ইউপি চেয়ারম্যান শাহজাহান আলী চৌধুরী, শিক্ষক বদরুজ্জামান প্রমুখ। মতবিনিময় সভায় চিকিৎস,বিভিন্ন সরকারী দপ্তরের কর্মকর্তা ছাড়াও বেসরকারী সংস্থা, সুশীল সমাজ প্রতিনিধি, সাংবাদিক, সনাক,স্বজন, ইয়েস ও ইয়েস ফ্রেন্ডস গ্রুপের সদস্যবৃন্দ এবং এনজিও-এর নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
টিআইবির নির্বাহী পরিচালক আরও বলেন, দুর্নীতির মৌলিক সংজ্ঞা হচ্ছে ক্ষমতার অপব্যবহার। সেই ক্ষমতা রাজনৈতিক হোক, প্রশাসনিক হোক, সামাজিক হোক আর ব্যক্তিকেন্দ্রিক হোক। আমাদের ভেতরে যখন ক্ষমতার অপব্যবহারের চিন্তা থাকে তখনই দুর্নীতি হয়। আর দুর্নীতিকে রোধ করতে হলে রাজনৈতিক সদিচ্ছার পাশাপাশি আমাদের নিজেদের মনোভাবকে পরিবর্তন করতে হবে। আর সামগ্রিকভাবে বলতে গেলে আমরা প্রত্যেকে নিজ নিজ অবস্থান থেকে দুর্নীতি করবো না এবং দুর্নীতিকে প্রশ্রয় দেবো না এ চিন্তা চেতনা ধারণ করলে অবশ্যই এদেশ থেকে দুর্নীতি দূর হবে। রাষ্ট্রকে বিচারহীনতার মানসিকতার পরিবর্তন করতে হবে। দুর্নীতিবাজদের বিচারের আওতায় আনতে হবে।
সরকারের পক্ষে ৫৭ ধারা বিলুপ্ত করে ৩২ ধারা প্রয়োগের বিষয়ে টিআইবির নির্বাহী পরিচালক বলেন, আমরা ধারাটি ক্ষতিয়ে দেখছি। সরকার হঠাৎ করে কেন এই ধারার খসরা অনুমতি দিয়েছেন। ধারাটি ক্ষতিয়ে দেখে টিআইবির পক্ষে বিবৃতি প্রদান করা হতে পারে।
জেলা প্রশাসক মোহাম্মদ খালেদ রহীম বলেন, মানুষের মনকে পরিবর্তন করতে হবে। মানুষের মূল্যবোধকে জাগ্রত করতে হবে। মূল্যবোধকে জাগ্রতবোধ করতে পারলেই সমাজ থেকে দুর্নীতি কমবে। তিনি সবাইকে দুর্নীতি প্রতিরোধে সংঘবদ্ধভাবে কাজ করতে উদাত্ত আহ্বান জানান। #



পুরোনো সংবাদ

নীলফামারী 5033579451087246841

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item