আদিবাসী হত্যায় এমপি আজাদ ও ইউপি চেয়ারম্যান বুলবুলের গ্রেফতারসহ শাস্তি দাবি


মামুনুর রশিদ মেরাজুল-

আদিবাসীদের বসতবাড়িতে অগ্নিসংযোগ, লুটপাট, আবাদি ফসল নষ্ট, তিন আদিবাসী হত্যাকান্ডের ঘটনার প্রধান মদদদাতা স্থানীয় এমপি আবুল কালাম আজাদ ও স্থানীয় শালমারা ইউপি চেয়ারম্যান শাকিল আকন্দ বুলবুলসহ সকল অপরাধীদের শাস্তির জানিয়েছেন জাতীয় আদিবাসী পরিষদ। দ্রুত সময়ের মধ্যে ওই ঘটনায় জড়িত মূল হোতাদের গ্রেফতার করে দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা করা না হলেও তীব্র আন্দোলনের হুশিয়ারী দেন আদিবাসী নেতা। মঙ্গলবার দুপুরে রংপুরের জেলা প্রশাসক কার্যালয়ের সামনে সাত দফা দাবিতে পূর্ব ঘোষিত অবস্থান কর্মসূচীতে এই দাবি জানানো হয়।
২০১৬ সালের ৬ নভেম্বর গাইবান্ধা  জেলার গোবিন্দগঞ্জের সাহেবগঞ্জ-বাগদা ফার্মে হামলা করে তিনজন আদিবাসীকে হত্যা, অগ্নিসংযোগ, লুটপাট, নির্যাতনের ঘটনা ঘটে। ওই ঘটনার সুষ্ঠু তদন্ত ও বিচারিক কার্যক্রমে কোনো অগ্রগতি না হওয়ায় অবস্থান কর্মসূচী পালন করে আদিবাসীদের সংগঠন।
অবস্থান কর্মসূচীতে সংগঠনের নেতারা অবিলম্বে সাহেবগঞ্জ-বাগদাফার্মের আদিবাসী-বাঙ্গালিদের ১৮৪২,৩০ একর সম্পত্তি ফেরত দেয়ার জন্য সরকারের প্রতি আহ্বান জানান। এসময় তারা বলেন, ২০১৬ সালের ৬ নভেম্বর এমপি ও স্থানীয় ইউপি চেয়ারম্যানের ভাড়াটে লোকজন, সন্ত্রাসী এবং পুলিশবাহিনীর কিছু সদস্য হামলা করে তিনজন আদিবাসীকে হত্যা, অগ্নিসংযোগ, লুটপাট, নির্যাতন করেছে। এঘটনায় জড়িত সকলের দৃষ্টান্তমূলক বিচার ও শাস্তি নিশ্চিত করতে হবে। অন্যথায় দুর্বার আন্দোলনের হুশিয়ারী সেই আদিবাসী নেতারা।
সংগঠনের রংপুর জেলা শাখার সভাপতি অ্যাডভোকেট মনিলাল দাসের সভাপতিত্বে বক্তব্য রাখেন জাতীয় আদিবাসী পরিষদের উপদেষ্টা ও বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির রংপুর জেলা সম্পাদক মন্ডলীর সদস্য অশোক সরকার, আদিবাসী ছাত্র পরিষদের সাবেক কেন্দ্রীয় সভাপতি বিভূতিভূষণ মাহাতো, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, রংপুর শাখার সাবেক সভাপতি পরিমল মাহাতো, সভাপতি রাজিব কুমার মাহাতো, বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ রংপুর জেলা সভাপতি রথীশ চন্দ্র ভৌমিক, বাসদ রংপুর জেলা সমন্বয়ক আব্দুল কুদ্দুস, জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ রংপুর মহানগর শাখার সভাপতি গৌতম রায়, বাংলাদেশের কমিউনিস্ট পার্টি রংপুর জেলা সাধারণ সম্পাদক শাহিন রহমান, বাংলাদেশ আওয়ামী লীগ রংপুর মহানগর শাখার সাধারণ সম্পাদক তুষার কান্তি মন্ডল, জেলা শাখার দপ্তর সম্পাদক তৌহিদুল ইসলাম টুটুল, পীরগঞ্জ ভূমিহীন কল্যাণ সমিতির সভাপতি রোজিনা সরেন, সাধারণ সম্পাদক দেলওয়ার হোসেন, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট রংপুর জেলা কমিটির সদস্য প্রহ্লাদ রায়, শেখাপাড়া আদিবাসী সাংস্কৃতিক সংঘ রংপুরের সভাপতি বুধু ধানোয়ার প্রমুখ।

পুরোনো সংবাদ

রংপুর 3726314077549845321

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item