পীরগাছায় শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে সরকারী অর্থ আত্মসাতের অভিযোগ

ফজলুর রহমান,পীরগাছা(রংপুর)প্রতিনিধিঃ

রংপুরের পীরগাছা উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসারের বিরুদ্ধে জাতীয় উত্তীর্ণ অভিক্ষ্যার অর্থ ও অনিয়মের মাধ্যমে সরকারী অর্থ আতœসাতের অভিযোগ উঠেছে।
অভিযোগে জানা যায়, রাজস্ব বাজেটের প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের আওতাধীন ১৫-১৬অর্থ বছরে পীরগাছা উপজেলা পরিষদের ভিতরে অবস্থতি শিক্ষা অফিসের ভবন সংস্কার ও আসবার পত্র ক্রয়ের জন্য তিন লাখ ৩৯ হাজার টাকা বরাদ্দ দেয়া হয়। বরাদ্দের পত্রে ভবনের বারান্দা, গ্রীল,কলাপসিবল গেট,জানালার গ্লাস,ফার্নিচার ও স্যানেটারীর কাজের কথা উল্লেখ করা হয়। কিন্তু বরাদ্দ কৃত অর্থ আলোর মুখ দেখেনি। গত ২০১৬-১৭ অর্থ বছরে উপজেলা পরিষদ থেকে একই কাজের জন্য প্রায় ছয় লাখ টাকা বরাদ্দ দেয়া হয়। উক্ত দুটি বরাদ্দের অর্থ কাগজে কলমে ভুয়া বিল ভাউচার দেখিয়ে উত্তোলন করে সমুদয় অর্থ আতœসাত করেন উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার রফিক-উজ-জামান। এছাড়াও গত ২০১৬ ও ১৭ সালে জাতীয় উর্ত্তীণ অভিক্ষ্যা(এনএসএ) অংশ গ্রহণ করা এক হাজার শিক্ষার্থীর নামে বরাদ্দ পাওয়া প্রায় এক লাখ টাকা শিক্ষার্থীদের মাঝে বিতরণ না করে আতœসাত করেন। প্রতি বছর উপজেলার প্রায় ৪০টি প্রাথমিক বিদ্যালয় নিয়ে এনএসএ পরীক্ষা অনুষ্ঠিত হয়। অংশ গ্রহণ করা পরীক্ষার্থীদের মাঝে ৫০ টাকা করে যাতায়াত ও নাস্তা বাবদ বরাদ্দ দেয় সরকার। 
এদিকে শিক্ষা অফিসার রফিক-উজ-জামান যোগদানের পর থেকে শিক্ষকদের নানা ভাবে হয়রানী করে মোটা অংকের অর্থ হাতিয়ে নেয়ার অভিযোগ উঠেছে। চলছে বদলী বাণিজ্য শিক্ষকদের সুবিধা জনক স্থানে বদলী করে দেয়ার কথা বলে মোটা অংকের অর্থ হাতিয়ে নিচ্ছেন শিক্ষা কর্মকর্তা। তার এসব দূর্নীতির বিরুদ্ধে প্রতিবাদ করতে গিয়ে সহকারী শিক্ষা অফিসারসহ শিক্ষকরা চরম হয়রানীর শিকার হয়েছে। প্রকাশ্যে এসব অনিয়ম দূর্নীতি ও অর্থ আতœসাতের ঘটনা ঘটলে উধ্বর্তন কর্তৃপক্ষ অজ্ঞাত কারণে নীরব ভূমিকা পালন করে আসছে।                                                                                                                                                                                                      
একাধিক প্রতিষ্ঠানের শিক্ষকের সাথে যোগাযোগ করা হলে শিক্ষকরা নাম প্রকাশ না করা শর্তে জানান, স্যার আমাদের উধ্বর্তন কর্তৃপক্ষ তিনি অনিয়ম দুর্নীতি করলেও আমাদেরকে বলা যাবে না। স্যার জানতে পারলে আমাদের চরম অসুবিধা হবে।
উপজেলা সহকারী শিক্ষা অফিসার শাখাওয়াত হোসেন জানান, শিক্ষা অফিসারের অনিয়ম দূর্নীতির প্রতিবাদ করলে আমাদেরকে নানা ভাবে হয়রানী করে। তিনি সরকারী অর্থ প্রকাশ্যে আতœসাত করে আসছেন।
উপজেলা শিক্ষা অফিসার রফিক-উজ-জামানের সাথে যোগাযোগ করা হলে তিনি বরাদ্দের বিষয়ে কোন সদুত্তর দিতে পারেনি।

পুরোনো সংবাদ

রংপুর 6772516178294511471

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item