পীরগাছায় ঘন কুয়াশা ও শৈত্য প্রবাহের কারণে বোরো বীজতলা নষ্ট হওয়ায় কৃষক দুশ্চিন্তাগ্রস্ত

ফজলুর রহমান,পীরগাছা (রংপুর) :

প্রচ- ঘন কুয়াশা ও তীব্র শৈত্য প্রবাহের কারণে রংপুরের পীরগাছায় বোরো বীজতলা ছত্রাক রোগে আক্রান্ত হয়ে বীজতলার চারা গাছে পচন ধরে নষ্ট হচ্ছে। এতে বীজতলা নষ্ট হওয়ায় আসন্ন বোরো চাষাবাদ নিয়ে দুশ্চিন্তাগ্রস্ত হয়ে পড়েছেন কৃষক। এ অবস্থায় বীজতলা রক্ষায় উপজেলা কৃষি কার্যালয় থেকে কৃষকদেরকে পরামর্শসহ প্রয়োজনীয় ওষুধ প্রয়োগ করতে বলা হলেও তেমন একটা কাজ হচ্ছে না বলে কৃষকরা জানান। ফলে চারার অভাবে বোরো চাষাবাদ ব্যাহত হওয়ার আশংকা করছেন কৃষকেরা।
কৃষকেরা জানান, গত ক’দিন থেকে প্রচ- ঘন কুয়াশা ও তীব্র শৈত্য প্রবাহের কারণে বোরো বীজতলার চারা(অংকুরিত চারা গাছ) ছত্রাক রোগে আক্রান্ত হয়ে পড়ে। প্রথমে বীজতলার চারা হলুদ ও ফ্যাকাশে বর্ণ ধারণ করে পচে যায়। এছাড়াও চারা গাছের শিকড়েও পচন ধরে চারা বীজতলায় শুকিয়ে মরে যাচ্ছে। এ অবস্থায় ওষুধ প্রয়োগ করেও কোন কাজ হচ্ছে না। 
উপজেলা কৃষি সম্প্রসারণ কার্যালয় সুত্রে জানা গেছে, চলতি বোরো মৌসুমে এ উপজেলার ৯টি ইউনিয়নে প্রায় সাড়ে ১৮ হাজার হেক্টর জমিতে বোরো আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এই পরিমান জমিতে বোরো ধানের চারা রোপন করতে উপজেলায় ৬ হাজার হেক্টর জমিতে বীজতলা তৈরি করা হয়েছে।
সরেজমিনে দেখা গেছে, উপজেলার তাম্বুলপুর, কৈকুড়ী, কান্দি ও পীরগাছা সদর ইউনিয়নসহ বিভিন্ন এলাকায় গত ক’দিনের বয়ে যাওয়া অব্যাহত ঘন কুয়াশা এবং তীব্র শৈত্য প্রবাহের কারণে ছত্রাক রোগে আক্রান্ত হয়ে বোরো বীজতলার চারা গাছ হলুদ বর্ণ ধারণ করে এবং চারা গাছের শিকড় পচে নষ্ট হয়ে যাচ্ছে।
কৃষকেরা জানান, মাঘ মাসের ১৫/২০দিনের মধ্যেই বোরো চাষ শুরু হবে । বীজতলা থেকে চারা তুলে জমিতে রোপণ করতে হবে। কিন্তু বীজতলার চারার শতকরা ৫০/৬০ ভাগ চারা নষ্ট হয়ে গেছে। এতে বোরো চাষ নিয়ে কৃষকেরা দুশ্চিন্তাগ্রস্ত হয়ে পড়েছেন। আবার নতুন করে বীজতলা তৈরি করলেও বোরো আবাদ দেরি হয়ে যাবে। ফলে ধানের ফলন কম হবে। এতে করে কৃষকেরা চরম ক্ষতির সম্মুখীন হবেন।
উপজেলা কৃষি কর্মকর্তা জাহিদুল হক চৌধুরী জানান, তাপমাত্রা কমে গেলে এবং শীতের প্রকোপ বাড়লে বীজতলায় কোল্ড ইনজুরি ও ছত্রাক রোগের আক্রমণ দেখা দেয়। তাই শীতের হাত থেকে বোরো বীজতলা রক্ষায় করণীয় সম্পর্কে লিফলেট বিতরণসহ কৃষকদের পরামর্শ দেওয়া হচ্ছে।

পুরোনো সংবাদ

রংপুর 5628506675001503677

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item