এবার নীলফামারীতে ৩৭ তম জাতীয় রবীন্দ্র সঙ্গীত সম্মেলন অনুষ্ঠিত হবে

ইনজামাম-উল-হক নির্ণয়,নীলফামারী ২৫ জানুয়ারী॥
আগামী ৯ মার্চ থেকে তিনদিন ব্যাপী উত্তরবঙ্গের নীলফামারীতে শুরু হতে যাচ্ছে জাতীয় রবীন্দ্রসঙ্গীত সম্মিলন পরিষদের ৩৭তম সম্মেলন।
সম্মেলনের উদ্বোধন করবেন ড. জাফর ইকবাল। স্থানীয় বড়মাঠে আয়োজিত আনুষ্ঠানিকতায় প্রধান অতিথি থাকবেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নুর।
আজ বৃহস্পতিবার দুপুর দেড়টায় জাতীয় রবীন্দ্রসঙ্গীত সম্মিলন পরিষদের নীলফামারী জেলা শাখা কার্যালয়ে সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়। এতে উপস্থিত ছিলেন পরিষদের কেন্দ্রীয় কমিটির সহ সভাপতি লাইসা আহমেদ লিসা, অপর সহসভাপতি আমিনুল হক বাবুল, সাধারন সম্পাদক বুলবুল ইসলাম, কোষাধ্যক্ষ নাসেহুন আমীন, নির্বাহী সদস্য ও শিল্পকলা একাডেমির পরিচালক সোাহরাব উদ্দীন, রকিবুল হাসান রবিন ও শামীমা রহমান। সংগঠনটির জেলা সভাপতি আহসান রহিম মঞ্জিলের সভাপতিত্বে অন্যানদের মধ্যে উপস্থিত ছিলেন সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আবুজার রহমান, সংস্কৃতিমন্ত্রীর ব্যাক্তিগত সহকারী মোঃ সেলিম, জেলা কমিটির সাধারন সম্পাদক তাসমিন আলম ফৌজিয়া ওপেল, সদস্য ফারহানা ইয়াসমিন ইমু সহ প্রমুখ।
সংবাদ সম্মেলনে কেন্দ্রীয় কমিটির সাধারন সম্পাদক  বলেন, আগামী ৯,১০ ও ১১ মার্চ তিনদিন ব্যাপী এই আসরে আমরা রবীন্দ্র সংস্কৃৃতি ছাড়াও নজরুল গীতি ও অতুল প্রসাদের গান এবং গীতি নাট্য সবার কাছে তুলে ধরতে চাই। এ নিয়ে কে কী ভাবছে, তার বিনিময় হবে আমাদের সম্মেলনের মাধ্যমে। রবীন্দ্রনাথ, নজরুল কী বলে গেছেন, তার সঙ্গে জীবনের অনেক অভিজ্ঞতা মিলে যায়। দেশের মানুষ যদি অন্য পথে চলে যায়, তাদের ফিরিয়ে আনার দায়িত্ব আমাদের। আমরা যদি মানুষকে সম্প্রীতির বোধে ফিরিয়ে আনতে পারি, তবে এ প্রতিষ্ঠানটি সার্থকতা পাবে।সংগঠনের ইতিহাস ব্যাখ্যা করে তিনি বলেন, ১৯৭৮ সালে জাহীদুর রাহীম স্মৃতি পরিষদ নামে এ সংগঠনের যাত্রা শুরু হয়। ১৯৮০ সালে জাতীয় রবীন্দ্রসঙ্গীত সম্মিলন পরিষদ নাম রাখা হয়।
তিনি আরো জানান ৩৭তম নীলফামারীর এই আসরে সংস্কৃতির পথ শুধু মানুষকে টেনে আনা নয় নিজেদেরও উত্তরণ ঘটাবে। সেই টানেই এবার সারাদেশের জাতীয় রবীন্দ্রসঙ্গীত সম্মিলন পরিষদের স্বাগতিক নীলফামারী সহ ৮৪ শাখার শত সহস্র শিল্পী এসে মিলিত হবে ।
শুধু বড়রাই নয় গানের টানে, গাওয়ার টানে, আসরে প্রতিযোগিতার আহ্বানে প্রায় সাড়ে পাঁচশ শিশু-কিশোরও অংশ নেবে। সারাদেশ থেকে আসা শত সহ¯্র মানুষের পদচারণায়  মুখরিত হবে নীলফামারীর বড় মাঠ বলে আশা করেন তিনি।
তিনি জানান গানে গানে সারাদেশে সাংস্কৃতিক আন্দোলন গড়ে তোলার প্রত্যয়ে প্রতিবছরই এই সম্মেলনের আয়োজন হয়ে আসছে। সংস্কৃতির শুভ্রতা দিয়ে ধর্মান্ধতা ও মানবিক অবক্ষয় রোধ করার প্রত্যয়ের কথা বলবেন  সারাদেশের নাম না জানা অগণিত শিল্পী।
আয়োজন প্রসঙ্গে জাতীয় রবীন্দ্রসঙ্গীত সম্মিলন পরিষদের সহসভাপতি লাইসা আহমেদ লিসা বলেন, সকল অশুভকে প্রতিহত করার শক্তি অর্জনের নিমিত্তে এ সম্মেলন থেকে গানে গানে আহ্বান জানানো হবে। তিনি বলেন, আপন সত্তার কাছেই আমাদের প্রার্থনা, আতœশক্তিতে বলীয়ান হয়ে আমরা সব প্রতিকূলতা প্রতিরোধ করব।
এর আগে সকাল ১১টায় নীলফামারীতে জাতীয় রবীন্দ্রসঙ্গীত সম্মিলন পরিষদের ৩৭তম সম্মেলনের প্রস্তুতি সভা অনুষ্ঠিত হয় জেলা প্রশাসকের সম্মেলনে কক্ষে। জেলা প্রশাসক মোহম্মদ খালেদ রহীমের সভাপতিত্বে সংগঠনটির কেন্দ্রীয় ও স্থানীয় নেতৃবর্গের পাশাপাশি উপস্থিত ছিলেন পুলিশ সুপার জাকির হোসেন খান, অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক)শাহিনুর আলম, অতিরিক্ত জেলা প্রশাসক(রাজস্ব) মুজিবুর রহমান, জেলা বার লাইব্রেরীর সভাপতি এ্যাডঃ আলিমুদ্দিন বসুনিয়া, সাধারন সম্পাদক এ্যাডঃ অক্ষয় কুমার রায়, চেম্বার সভাপতি মারুফ জামান কোয়েল, সমাজ সেবক মসফিকুল ইসলাম রিন্টু প্রমুখ।

পুরোনো সংবাদ

শিল্প-সাহিত্য-সংস্কৃতি 4873419021346781539

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item