নতুন বই দিয়ে শুরু নীলফামারীতে বই উৎসব

ইনজামাম-উল-হক নির্ণয়, নীলফামারী ॥
“শিক্ষা নিয়ে গড়বো দেশ, শেখ হাসিনার বাংলাদেশ” এই শ্লোগানকে সামনে রেখে নীলফামারী জেলা জুড়ে সরকারের দেয়া বিনামূল্যে নতুন পাঠ্যপুস্তক বিতরনের বই উৎসব পালিত হয়েছে। নতুন বই হাতে পেয়ে শিক্ষার্থীদের বলতে শোনা যায় আমরা ধন্য দেশের প্রধান মন্ত্রী শেখ হাসিনার জন্য। শেখ হাসিনাকে জানাই হাজারো ছালাম। শেখ হাসিনা তুমি এগিয়ে চল আমরা আছি তোমার সাথে।
বছরের প্রথম দিন এ জেলায় হাতে বই পেয়েছে আট লাখ ২৬ হাজার ৯০৬ শিক্ষার্থী। এর মধ্যে প্রাথমিক  ও প্রাক প্রাথমিক বিদ্যালয়ে ৪ লাখ ৩৮ হাজার ৫৬ জন শিক্ষার্থীর জন্য প্রথম হতে পঞ্চম শ্রেনী পর্যন্ত ১৯ লাখ ৭৭ হাজার ৮১২টি বই  ও মাধ্যমিক বিদ্যালয়ের ৩ লাখ ৮৮ হাজার ৮৫০ শিক্ষার্থীর জন্য ৫১ লাখ ৮২ হাজার ৯২৫টি বই বিতরন করা হয়।
সোমবার সকালে নতুন বছরের প্রথম দিন বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরনের মধ্যে দিয়ে বই উৎসব পালন করা হচ্ছে। বিভিন্ন সরকারি প্রাক-প্রাথমিক, প্রাথমিক ইবতেদায়ী, পরীক্ষন বিদ্যালয়, এনজিও বিদ্যালয়, কিন্ডারগার্টেন, রস্ক (আনন্দ স্কুল) আনরেজিঃ বেসরকারী ও অন্যান্য এবং সরকারি মাধ্যমিক ও উচ্চ বিদ্যালয়ে একযোগে শিক্ষার্থীদের হাতে ক্লাশের বই বিতরন করা হয়।

পৃথক পৃথক ভাবে সকাল ১০টায় প্রাথমিক পর্যায়ে নীলফামারী সরকারী প্রাথমিক বিদ্যালয় ও মাধ্যমিক পর্যায়ে সকাল সারে ১০টায় নীলফামারী সরকারী বালক, সকাল ১১টায় বালিকা উচ্চ বিদ্যালয় এবং সকাল সারে ১১টায় ছমির উদ্দিন স্কুল এন্ড কলেজের শিক্ষার্থীদের মাঝে আনুষ্ঠানিকভাবে বই বিতরনের উদ্ধোধন করেন জেলা প্রশাসক মোহাম্মদ খালেদ রহীম।

এ ছাড়া  ডোমার ও ডিমলা উপজেলায় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ঘুরে ঘুরে বই বিতরন করেন নীলফামারী-১ আসনের সংসদ সদস্য আফতাব উদ্দিন সরকার, জলঢাকা ও কিশোরীগঞ্জ উপজেলায় নীলফামারী-৩ আসনের সংসদ সদস্য অধ্যাপক গোলাপ মোস্তফা, সৈয়দপুর উপজেলায় নীলফামারী-৪ আসনের সংসদ সদস্য শওকত চৌধুরী।
এ ছাড়া জেলা সদরে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে গিয়ে বই বিতরনে অংশ নেন জেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা জয়নাল আবেদীন, নীলফামারী পৌরসভার মেয়র দেওয়ান কামাল আহমেদ, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আবুজার রহমান, ভাইস চেয়ারম্যান আরিফা সুলতানা লাভলী, জেলা শিক্ষা কর্মকর্তা শফিকুল ইসলাম, জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা ওসমান গণি, নীলফামারী সরকারী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক এবিএম রফিকুল ইসলাম, নীলফামারী সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সাহের বানু, নীলফামারী ছমির উদ্দিন স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ মেজবাহুল হক, নীলফামারী সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মানিক ভূষণ চক্রবর্তী, সংশ্লিষ্ট দপ্তরের কর্মকর্তা ও শিক্ষা প্রতিষ্ঠানের সকল শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।

নীলফামারী সরকারী প্রাথমিক বিদ্যালয় চত্ত্বরে বই বিতরণ অনুষ্ঠানে জেলা প্রশাসক মোহাম্মদ খালেদ রহীম বলেন, ‘আমরা ছোটবেলায় পুরাতন বই সংগ্রহ করে লেখাপাড়া করেছি। আজকে আমাদের শিশুরা বছরের শুরুতে নূতন বই হাতে পাচ্ছে, এটি একটি বড় অর্জন।’ শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন, ‘তোমরা ভালোভাবে লেখাপড়া শিখবে, বড় হয়ে জাতিকে উপহার দিবে একটি স্বর্ণালী ভবিষ্যৎ।’

জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা শফিকুল ইসলাম উত্তরবাংলাডটকমকে জানান, জেলায় পাঁচ শতাধিক শিক্ষা প্রতিষ্ঠানে ৫১ লাখ ৮২ হাজার ৯২৫টি বই বিতরণ করা হবে। বেশীরভাগ শিক্ষার্থীর হাতে বছরের প্রথমদিনে বই পৌঁচেছে।

অপরদিকে জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা ওসমান গণি উত্তরবাংলাডটকমকে জানান, জেলায় দুই হাজার ৫৮১টি প্রাথমিক বিদ্যালয়ে ১৯ লাখ ৭৭ হাজার ৮১২টি বই বিতরণ করা হবে।


পুরোনো সংবাদ

শিক্ষা-শিক্ষাঙ্গন 7645605433925729797

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item