শিক্ষামন্ত্রীর আশ্বাসেও অনশন চালিয়ে যাওয়ার ঘোষণা শিক্ষকদের

নিজস্ব  প্রতিনিধি-
সরকারি অনুমোদনে কার্যক্রম চালানো শিক্ষা প্রতিষ্ঠানগুলোর এমপিওভুক্তির ব্যবস্থা নিতে অর্থমন্ত্রীর সম্মতির পাওয়ার কথা জানিয়ে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ আন্দোলনরত শিক্ষকদের ঘরে ফিরে যাওয়ার আহ্বান জানালেও অনশনে থাকা শিক্ষকরা তা প্রত্যাখ্যান করেছেন।

শিক্ষকদের পক্ষ থেকে বলা হয়, আমরা তো এখনো কোনো এমপিও নীতিমালার মধ্যেই পড়িনি। সে ক্ষেত্রে এ সংক্রান্ত অর্থ ছাড় হলেও আমরা বঞ্চিত থেকে যাব।

পরে মন্ত্রী বিষয়টি সমাধানের আশ্বাস দিলেও শিক্ষকরা দাবি আদায় না হওয়া পর্যন্ত আমরণ অনশন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন।

এমপিওভুক্তির দাবিতে গত ২৬ ডিসেম্বর থেকে প্রেসক্লাবের সামনে অবস্থান কর্মসূচি পালন করে আসছিলেন দেশের বিভিন্ন এলাকার কয়েকশ শিক্ষক। গত রবিবার সকাল থেকে তারা আমরণ অনশন শুরু করেন। 

তাদের অনশন ভাঙাতে আজ মঙ্গলবার বেলা ১১টার দিকে জাতীয় প্রেসক্লাবের সামনে অনশনস্থলে যান শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব সোহরাব হোসাইনও এ সময় তার সঙ্গে ছিলেন।


শিক্ষামন্ত্রী বলেন, অনেক চেষ্টার পর তিনি অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের কাছ থেকে সম্মতি আদায় করতে পেরেছেন। তিনি আমাদের আশ্বাস দিয়েছেন। এমপিওভুক্তির ব্যবস্থা নেওয়া হবে। সে জন্য নীতিমালা করতে হবে।

আন্দোলনে থাকা শিক্ষকরা এ সময় ‘কবে, কবে’ বলে চিৎকার করতে থাকেন। কেউ কেউ এ বছরের শুরু থেকেই এমপিওভুক্তির দাবি কার্যকরের দাবি জানান। অনেকে স্লোগান দেন- ‘এমপিও না নিয়ে/ঘরে ফিরে যাব না’।

হট্টগোলের এক পর্যায়ে শিক্ষামন্ত্রী বলেন, নীতিমালা করে এমপিওভুক্তির বিষয়টি চূড়ান্ত করার জন্য সময় লাগবে। কিন্তু সম্মতি পাওয়া গেছে এটাই একটি বড় অর্জন।

আন্দোলনরত শিক্ষকদের ঘরে ফিরে যাওয়ার আহ্বান জানিয়ে শিক্ষামন্ত্রী নিজেও ওই এলাকা ত্যাগ করেন।

এরপর আন্দোলনরত শিক্ষকদের নেতা বিনয় ভূষণ রায় মাইকে বলেন, ‘শিক্ষামন্ত্রীর বক্তব্য আমরা প্রত্যাখ্যান করলাম। মন্ত্রী আমাদের সুনির্দিষ্ট কোনো আশ্বাস দিতে পারেননি। প্রধানমন্ত্রীর কাছ থেকে আশ্বাস না পাওয়া পর্যন্ত আমরা আমরণ অনশন চালিয়ে যাব।’

নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ফেডারেশনের ডাকে এ কর্মসূচি পালিত হচ্ছে।

পুরোনো সংবাদ

শিক্ষা-শিক্ষাঙ্গন 4152433398056788514

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item